1. [email protected] : AK Nannu : AK Nannu
  2. [email protected] : arifulweb :
  3. [email protected] : F Shahjahan : F Shahjahan
  4. [email protected] : Mahbubul Mannan : Mahbubul Mannan
  5. [email protected] : Arif Prodhan : Arif Prodhan
  6. [email protected] : Farjana Sraboni : Farjana Sraboni
সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৯:৩১ অপরাহ্ন

বাংলাদেশ আ.লীগের কার্যনির্বাহী সদস‌্য পদে নতুন ১৮ মুখ

  • Update Time : রবিবার, ৩০ অক্টোবর, ২০১৬
  • ২৮ Time View

000 এশিয়ানবার্তা: আওয়ামী লীগের নতুন কমিটিতে ২৮ কার্যনিবার্হী সদস্যর মধ্যে নতুন মুখ ঠাইঁ পেয়েছে ১৮ জন। নতুন মুখ প্রাধান্য দেওয়ার ক্ষেত্রে তৃণমূল নেতা ও যারা পরিশ্রমী তাদেরকে প্রাধান্য দেওয়া হয়েছে। আওয়ামী লীগের কাউন্সিলের এক সপ্তাহের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়েছে। তিন দফায় কমিটির নাম ঘোষণা করা হয়েছে। তবে সম্পাদকমন্ডলীর আরও চারটি পদে এখনও ঘোষণা হয়নি। আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক, যুব ও ক্রীড়া এবং উপ-দপ্তর সম্পাদক পদে এখনও নাম ঘোষণা করা হয়নি। কার্যনির্বাহী সদসে‌্যর ২৮টি পদে আগের অধিকাংশই বাদ পড়েছেন। নতুন যারা এসেছেন, তাদের অধিকাংশই ছাত্রলীগের সাবেক নেতা।

আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, আওয়ামী লীগের কমিটিতে যারা নতুন এসেছেন তারা বিভিন্নভাবে দলের জন্য অবদান রেখে যাচ্ছিলেন। তাদের বিষয়টি বিবেচনা করেছে দলের সভাপতিমন্ডলীর সদস্যরা। উপদেষ্টা পরিষদে তেমন পরিবর্তন হয়নি। নতুন যোগ হয়েছেন সাবেক তিন মন্ত্রী শফিক আহমেদ, আ ফ ম রুহুল হক ও সতীশ চন্দ্র রায়। ৩৮ সদস্যের এই পরিষদের তাদের

সঙ্গে আরও যোগ হয়েছেন বর্তমান বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান। তিনি আগে কমিটিতে সম্পাদকমন্ডলিতে ছিলেন। আগের উপদেষ্টা পরিষদ থেকে বাদ পড়েছেন সাবেক সংসদ সদস‌্য ও সাবেক সেনাপ্রধান কে এম সফিউল্লাহ। সোহেল তাজ কমিটিতে ঠাঁই পাবেন এমনটা আলোচনা থাকলেও তিনি নেই। তবে তার বোন সিমিন হোসেন রিমি আছেন। উপদেষ্টা

পরিষদের নতুন যাদের আনা হয়েছে তাদের বিশ্বস্ত। উপদেষ্টা পরিষদে নতুন ৫ জন যোগ হয়েছেন। তারা হলেন- অধ‌্যাপক খন্দকার বজলুল হক, মো. রশিদুল আলম, কাজী সিরাজুল ইসলাম, মকবুল হোসেন, চৌধুরী খালেকুজ্জামান। পুরনোদের মধ্যে  রয়েছেন ১৭ জন। তারা হলেন- ডা. এস এ মালেক, আবুল মাল আবদুল মুহিত, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ,

সুরঞ্জিত সেনগুপ্ত, মো. ইসহাক মিঞা, রহমত আলী, এইচ টি ইমাম, মসিউর রহমান, ইউসুফ হোসেন হুমায়ূন, রাজীউদ্দীন আহমেদ রাজু, মহীউদ্দীন খান আলমগীর, সৈয়দ আবু নসর অ্যাডভোকেট, অধ‌্যাপক আব্দুল খালেক, কাজী আকরাম উদ্দীন আহমদ, অধ‌্যাপক আলাউদ্দিন আহমেদ, অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান, ড. অনুপম সেন, অধ‌্যাপক হামিদা বানু, ড. মো. হোসেন মনসুর, অধ্যাপিকা সুলতানা শফি, এ এফ এম ফখরুল ইসলাম মুন্সী, অ‌্যাম্বাসেডর মো. জমির, গোলাম মওলা নকশাবন্দী, মীর্জা এম এ জলিল, ড. প্রণব কুমার বড়–য়া, মেজর জেনারেল অবসরপ্রাপ্ত আব্দুল হাফিজ মলিক, ড. সাইদুর রহমান খান, গওহর রিজভী।

এদিকে আগামী জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থীদের মনোনীত করেন। আগামী নির্বাচনের জন্য এই কমিটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন। এই বোর্ডের প্রধান শেখ হাসিনা। সেখানে আরো রয়েছেন, সৈয়দা সাজেদা চৌধুরী, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, সুরঞ্জিত সেনগুপ্ত, সৈয়দ আশরাফুল ইসলাম, কাজী জাফর উল্লাহ, ওবায়দুল কাদের, আলাউদ্দিন আহমেদ ও মো. রশিদুল আলম।

স্থানীয় সরকার নির্বাচনের মনোনয়ন বোর্ডের প্রধান করা হয়েছে শেখ হাসিনাকে। তারা স্থানীয় সকল নির্বাচনে দলের প্রার্থী মনোনীত করবেন। এই বোর্ডে আছেন শেখ হাসিনা। তার সঙ্গে সৈয়দা সাজেদা চৌধুরী, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, সুরঞ্জিত সেনগুপ্ত, সৈয়দ আশরাফুল ইসলাম, আবুল হাসনাত আব্দুল্লাহ, কাজী জাফর উল‌্যাহ, মোহাম্মদ নাসিম, মো. আব্দুর রাজ্জাক, ফারুক খান, ওবায়দুল কাদের, আলাউদ্দিন আহমেদ, মো. রশিদুল আলম, মাহাবুব-উল আলম হানিফ, দীপু মনি, জাহাঙ্গীর কবির নানক ও আব্দুস সোবহান গোলাপ।

নতুন ঘোষণা হিসাবে ২২ জনের সঙ্গে বন ও পরিবেশ সম্পাদক পদে ছাত্রলীগের সাবেক নেতা দেলোয়ার হোসেন, কৃষি ও সমবায় সম্পাদক পদে ফরিদুন্নাহার লাইলী এবং উপ-প্রচার সম্পাদক হয়েছেন চট্টগ্রামের আমিনুল ইসলাম। সম্পাদকমন্ডলীতে যোগ হয়েছেন- মন্ত্রী কামরুল ইসলাম, মমতাজ উদ্দিন, অ‌্যাডভোকেট নজিবুল্লাহ হিরু, নুরুল ইসলাম, দীপঙ্কর তালুকদার, বদরউদ্দিন আহমেদ কামরান, আমিরুল ইসলাম মিলন, অধ‌্যাপক রফিকুল ইসলাম, গোলাম কবীর রব্বানী চিনু, অ‌্যাডভোকেট

রিয়াজুল কবির কাওসার, পারভীন জামান কল্পনা, আনোয়ার হোসেন, ইকবাল হোসেন অপু, মেরিনা জাহান, শাম্মী আহমেদ, মারুফা আক্তার পপি, ব‌্যারিস্টার বিল্পব বড়ুয়া ও রেমন্ড আরেং। আগের যারা রয়েছেন তারা হলেনস আবুল হাসনাত আব্দুল্লাহ, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, আখতারুজ্জামান, মির্জা আজম, এস এম কামাল,  নুরুল মজিদ হুমায়ুন, এএইচএম খায়রুজ্জামান লিটন, মুন্নুজান সুফিয়ান, সিমিন হোসেন রিমি, র আ ম ওবায়দুল মোক্তাদির চৌধুরী।

কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি থেকে বাদ পড়েছেন মন্ত্রী মতিউর রহমান, প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু ও জুনাইদ আহমেদ পলকসহ কয়েকজন। এরমধ্যে রয়েছেন- সুভাষ বোস, এ কে এম রহমতউল্লাহ, ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, এম এ মান্নান, মোস্তাফা ফারুক মোহাম্মদ, অ‌্যাডভোকেট মমতাজউদ্দিন মেহেদী, আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম।

গত কমিটির সদস‌্যদের মধ‌্যে আবদুর রহমান যুগ্ম সাধারণ সম্পাদক, এনামুল হক শামীম সাংগঠনিক সম্পাদক, সুজিত রায় নন্দী ত্রাণ বিষয়ক সম্পাদক, আমিনুল ইসলাম উপ-প্রচার সম্পাদক হন।

এর আগে আওয়ামী লীগের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সভাপতিমন্ডলীতে সাত নতুন মুখ স্থান পেয়েছে। প্রেসিডিয়ামে নতুনদের মধ্যে রয়েছেন বিদায়ী কমিটির সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম, বিদায়ী শিক্ষা বিষয়ক সম্পাদক নুরুল ইসলাম নাহিদ, সাবেক কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক আব্দুর রাজ্জাক, সাবেক আন্তর্জতিক সম্পাদক কর্নেল (অব.) ফারুক খান, সাবেক দপ্তর সম্পাদক আব্দুল মান্নান খান, ঠাকুরগাঁও জেলা আওয়ামী লীগের সভাপতি রমেশ চন্দ্র সেন, যশোর জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি পীযুষ ভট্টাচার্য।

প্রেসিডিয়ামের সদস্যদের মধ্যে পুরনো যারা আছেন তারা হলেন, সংসদ উপ নেতা সৈয়দা সাজেদা চৌধুরী, কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী, সাবেক মন্ত্রী শেখ ফজলুল করিম সেলিম, স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিম, জাফরুল্লহ চৌধুরী, সাবেক মন্ত্রী সাহারা খাতুন,  মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। তবে প্রেসিডিয়াম থেকে বাদ পড়েছেন নূহ উল আলম লেনিন।

রবিবার দলের ২০ তম কাউন্সিলে সভাপতিমন্ডলীর এই সব নাম ঘোষণা করা হয়। সম্মেলনে বিনা প্রতিদ্বন্ধীতায় পুরনো মুখ শেখ হাসিনা সভাপতি ও নতুন মুখ ওবায়দুল কাদের নির্বাচিত হন।

আইনবিষয়ক সম্পাদক আবদুল মতিন খসরু, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, ধর্ম-বিষয়ক সম্পাদক শেখ আবদুল্লাহ, প্রচার ও প্রকাশনা-বিষয়ক সম্পাদক হাছান মাহমুদ, মহিলা বিষয়ক সম্পাদক ফজিলাতুন নেসা ইন্দিরা, শিল্প ও বাণিজ্য-বিষয়ক সম্পাদক আবদুছ ছাত্তার, শ্রম ও জনশক্তি-বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ ও তথ্য ও গবেষণা-বিষয়ক সম্পাদক আফজাল হোসেন, আগের কমিটির সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, মো. মিসবাহ্ উদ্দিন সিরাজ, বি এম মোজাম্মেল হক, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, খালিদ মাহমুদ চৌধুরী, অর্থ ও পরিকল্পনা-বিষয়ক সম্পাদক হয়েছেন সংসদ সদস্য টিপু মুন্সি, ত্রাণ ও সমাজকল্যাণবিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক মৃনাল কান্তি দাস, শিক্ষা ও মানবসম্পদবিষয়ক সম্পাদক শামসুন নাহার চাঁপা, সংস্কৃতিবিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল। স্বাস্থ্য ও জনসংখ্যাবিষয়ক সম্পাদক বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) রংপুর বিভাগীয় সহসভাপতি রোকেয়া সুলতানা।  সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, আহমেদ হোসেন, মিসবাহ উদ্দিন সিরাজ, বি এম মোজাম্মেল, এ কে এম এনামুল হক শামীম, আবু সাঈদ আল মাহমুদ, খালিদ মাহমুদ চৌধুরী ও মহিবুল হাসান চৌধুরী।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

More News Of This Category
© All rights reserved © 2016-2020 asianbarta24.com

Developed By Pigeon Soft