খুবিতে কোভিড-১৯ প্রতিরোধে হ্যান্ড স্যানিটাইজার তৈরি

খুলনা  প্রতিনিধিঃ- খুলনায় করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ প্রতিরোধে হ্যান্ড স্যানিটাইজার তৈরির কাজ আজ (বুধবার) দুপুরে খুলনা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়। লোকাল গভর্ন্যান্স সাপোর্ট প্রজেক্ট (এলজিএসপি-৩) প্রকল্পের অর্থায়নে খুলনা জেলা প্রশাসনের স্থানীয় সরকার বিভাগের তত্ত্বাবধানে খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের সহযোগিতায় এসব হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা হচ্ছে। স্যানিটাইজারগুলো খুলনা জেলার ৬৮ ইউনিয়ন পরিষদের প্রায় ২০ হাজার প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে বিতরণ করা হবে। হ্যান্ড স্যানিটাইজার ছাড়াও প্রত্যেক পরিবারের জন্য ওয়াশেবল মাস্ক, ব্লিচিং পাউডার এবং সাবান প্রদান করা হবে।
 অনুষ্ঠানে খুলনার স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মো. ইকবাল হোসেন বলেন, খুলনার প্রান্তিক পর্যায়ে বিশুদ্ধ পানির অভাব রয়েছে। অনেক ক্ষেত্রেই পানির অভাবের জন্য হাত ধোয়ার প্রবণতা অনেক কম। এই পরিস্থিতি মাথায় রেখে হ্যান্ড স্যানিটাইজার তৈরির ব্যবস্থা করা হয়েছে। স্যানিটাইজার তৈরিতে সহযোগিতার জন্য তিনি পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের প্রধান প্রফেসর সালমা বেগমসহ তাঁর সহযোগীদের ধন্যবাদ জানান।
 এসময় প্রফেসর সালমা বেগম বলেন, খুলনা বিশ্ববিদ্যালয় এ অঞ্চলের মানুষের একটি প্রতিষ্ঠান। করোনার মতো মহামারিতে এ ধরণের সেবামূলক কাজে তাঁর ডিসিপ্লিনকে সম্পৃক্ত করার জন্য তিনি প্রকল্প সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান। ভবিষ্যতেও এ ধরণের উদ্যোগে খুলনা বিশ্ববিদ্যালয় পাশে থাকবে বলে তিনি প্রতিশ্রুতি দেন।
হ্যান্ড হ্যানিটাইজার তৈরি কার্যক্রমে জবাবদিহিমূলক স্থানীয় সরকার (ইএএলজি) প্রকল্প সার্বিক বিষয়ে কারিগরি সহায়তা প্রদান করছে। এসময় খুলনা জেলা প্রশাসনের সহকারী কমিশনার নূরী তাসমিন উর্মি, ইএএলজি প্রকল্পের খুলনা জেলা সমন্বয়ক মোঃ ইকবাল হাসানসহ পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.