ঢাকা বিশ্বের ১০ জনবহুল শহরের তালিকায়

এশিয়ানবার্তা : বিপজ্জনক হারে বাড়ছে বিশ্বের জনসংখ্যা। ধারণা করা হচ্ছে ২০৫০ সালে এই সংখ্যা বেড়ে গিয়ে দাঁড়াবে ১০ বিলিয়নে। প্রয়োজনের তাগিদে বাড়ছে শহর। গড়ে উঠছে মেগাশহর। লাখ লাখ মানুষ শহরমুখী হচ্ছে আধুনিক নাগরিক সুবিধার আশায়। জনসংখ্যা বৃদ্ধির মডেলগুলির উপর ভিত্তি করে টরন্টো বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল সিটিস ইন্সটিটিউটের করা নতুন এক তালিকায় উঠে এসেছে ২০৫০ সালের বিশ্বের সর্বাধিক জনবহুল ১০ শহরের নাম। এ তালিকার তিন নম্বরে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকার নাম।

এ তালিকায় ভারতের মুম্বাই শীর্ষে রয়েছে।  ধারণা করা হচ্ছে, ২০৫০ সাল নাগাদ এই স্বপ্নসিটির জনসংখ্যা হবে ৪ কোটি ৪২ লাখ। বিশ্বের জনবহুল শহরের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারতের রাজধানী দিল্লি। জাতিসংঘের রিপোর্ট অনুযায়ী, ১৯৯০ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত দিল্লির জনসংখ্যা বেড়েছে অনেক বেশি। দিল্লির বর্তমান জনসংখ্যা ২ কোটি ৫০ লাখের বেশি। ধারণা করা হচ্ছে ২০৫০ সাল নাগাদ এই জনসংখ্যা গিয়ে দাঁড়াবে ৩ কোটি ৬২ লাখে।

এবং তৃতীয় স্থানে নাম রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকার।দ্রুত বাড়ছে বাংলাদেশের রাজধানী ঢাকার লোকসংখ্যা। জাতিসংঘের প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের সবচেয়ে জনবহুল শহরের তালিকায় ১১তম স্থানটি দখল করেছে ঢাকা। ২০১৪ সালে শহরটির জনসংখ্যা ১ কোটি ৭০ লাখের বেশি ছিল। ১৯৯০ সালে যা ছিল মাত্র ৯৮ লাখের মতো। ধারণা করা হচ্ছে, ওই সময় এর জনসংখ্যা দাঁড়াবে ৩ কোটি ৫২ লাখ।

এছাড়াও,  কিনসাসা,  কলকাতা ,  লাগোস ,  টোকিও,  করাচি, নিউ ইয়র্ক, মেক্সিকো সিটি বিশ্বের ১০ জনবহুল শহরের তালিকায় রয়েছে।

সূত্র:  ওয়ার্ল্ড পপুলেশন রিভিউ, বিজনেস ইনসাইডার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.