1. [email protected] : AK Nannu : AK Nannu
  2. [email protected] : arifulweb :
  3. [email protected] : F Shahjahan : F Shahjahan
  4. [email protected] : Mahbubul Mannan : Mahbubul Mannan
  5. [email protected] : Arif Prodhan : Arif Prodhan
  6. [email protected] : Farjana Sraboni : Farjana Sraboni
রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ০৯:২৫ পূর্বাহ্ন

আজকের সংবাদপত্রে বাংলাদেশের চালচিত্র

  • Update Time : সোমবার, ২ জানুয়ারী, ২০১৭
  • ৩৫ Time View

%e0%a7%af%e0%a7%ae%e0%a7%af%e0%a7%aeএশিয়ানবার্তা: ঢাকা :: সোমবার :: ২ জানুয়ারি ২০১৭ :: ১৯ পৌষ ১৪২৩

# জিএসপি নয়, নতুন বাজার খুঁজুন : বাণিজ্য মেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী
# ব্যবসায়ীদের হাতে রফতানি ট্রফি তুলে দিলেন প্রধানমন্ত্রী
# ওয়ালটন প্যাভিলিয়ন পরিদর্শন  করলেন প্রধানমন্ত্রী
# বিচারপতি বজলুর রহমান এর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
# নাইজিরিয়ায় বাজার অনুসন্ধানে রাষ্ট্রপতির আহ্বান
# নতুন বছরে বিনিয়োগ বাড়ানোই বড় চ্যালেঞ্জ : অর্থমন্ত্রী
# আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী
# পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পে রেলওয়ে ও সেনাবাহিনীর মধ্যে চুক্তি স্বাক্ষর
# বিচার বিভাগ নিয়ে অপব্যাখ্যা দিবেন না : প্রধান বিচারপতি
# টেকনোলজির মাধ্যমে প্রতিবন্ধিদের সব বাধা দূর করা সম্ভব
: অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ হোসেন পুতুল
# মাতৃভাষায় প্রথম পাঠ্যপুস্তক পেল আদিবাসী শিশুরা
# রোহিঙ্গা নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনার জন্য
অং সান সুচির বিশেষ দূত আসছেন এ মাসেই
এবার বিস্তারিত পড়ুন
## জিএসপি নয়, নতুন বাজার খুঁজুন : বাণিজ্য মেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী
জিএসপি সুবিধার পেছনে না ছুটে নতুন বাজার সৃষ্টি এবং পণ্যের বহুমুখীকরণের মাধ্যমে রফতানি বাড়াতে ব্যবসায়ীদের তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ব্যবসায়ীদের উদ্দেশে তিনি বলেন, আপনারা কয়েকটি দেশ কেন জিএসপি দিল না, সে জন্য তাদের পেছনে না ঘুরে নতুন বাজার খুঁজে বের করুন। কারণ আমাদের দেশ পণ্য যত দ্রুত সরবরাহ করতে পারবে, অন্য দেশ তা পারবে না। প্রধানমন্ত্রী চামড়া ও চামড়াজাত পণ্যকে ২০১৭ সালের জন্য ‘প্রডাক্ট অব দ্য ইয়ার’ (জাতীয়ভাবে বার্ষিক পণ্য) ঘোষণা করেছেন। গতকাল ১ জানুয়ারি রোববার ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধনকালে প্রধান অতিথির ভাষণে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

সূত্র-সমকাল (শেষ পৃ.,ক.২), সংবাদ (শেষ পৃ.,ক.৪), ইন্ডিপেনডেন্ট (শেষ পৃ.,ক.১), ডেইলি সান (পৃ.১,ক.১)। জনকণ্ঠ, অবজারভার এ বিষয়ে লিড নিউজ ছেপেছে। জনকণ্ঠ, সমকাল, অবজারভার, ডেইলি সান, নিউ নেশনসহ অধিকাংশ পত্রিকা এ বিষয়ে ছবিসহ খবর ছেপেছে।

## ব্যবসায়ীদের হাতে রফতানি ট্রফি তুলে দিলেন প্রধানমন্ত্রী
ওয়ালটন প্যাভিলিয়ন পরিদর্শন  করলেন প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল ১ জানুয়ারি রোববার মাসব্যাপী ২২তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন করেছেন। একই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ২০১৩-১৪ সালের দেশের সর্বোচ্চ রফতানি ট্রফি ও সনদ প্রদান করেন। স্বণর্, রৌপ্য ও ব্রোঞ্জ তিন ক্যাটাগরিতে বিভিন্ন প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়। নির্ধারিত ৩২টি পণ্য ও সেবা ক্যাটাগরির ১৯২টি আবেদনকারী প্রতিষ্ঠানের মধ্যে ২৯টি স্বর্ণ, ২২টি রৌপ্য এবং ১৫টি ব্রোঞ্জ ট্রফি পেয়েছে। এবার সর্বোচ্চ রফতানিকারক প্রতিষ্ঠান হিসেবে জাতীয় রফতানি ট্রফিতে স্বর্ণপদক পেয়েছে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিক্স লিমিটেড। রাজধানীর শেরে বাংলানগরে রোববার ২২তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধনের পর ওয়ালটন প্যাভিলিয়ন পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় ‘মেড ইন বাংলাদেশ’ খ্যাত ওয়ালটনের পণ্য সামগ্রী ও দেশীয় প্রযুক্তির শিল্পের বিকাশে ওয়ালটনের অগ্রগতি দেখে অভিভূত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সূত্র-জনকন্ঠ (পৃ.১৮,ক.২), সমকাল (পৃ.২,ক.৮), বাংলাদেশ টুডে (পৃ.১০,ক.৫), অবজারভার (পৃ.১৭,ক.৬)।

## বিচারপতি বজলুর রহমান এর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
বাংলাদেশ সুপ্রিম কোর্ট আপিল বিভাগের বিচারপতি মোহাম্মদ বজলুর রহমান ইন্তেকাল করেছেন। গতকাল ১ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৬১ বছর। তিনি দীর্ঘদিন ধরে লিভার এবং ক্যানসারসহ জটিল রোগে ভুগছিলেন। বজলুর রহমান স্ত্রী, দুই ছেলে, আত্মীয় স্বজন ও অসংখ্য শুভাকাক্সক্ষী রেখে গেছেন। বিচারপতি মোহাম্মদ বজলুর রহমানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক শোক বার্তায় প্রধানমন্ত্রী বিচার বিভাগে তার অবদানের কথা স্মরণ করেন। তিনি মরহুমের আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। বিচারপতির মৃত্যুতে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা ও আইনমন্ত্রী আনিসুল হক গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

সূত্র-সংবাদ (পৃ.১,ক.৮), সমকাল (পৃ.২,ক.১), নিউ নেশন (শেষ পৃ.,ক.১), ডেইলি সান (পৃ.১,ক.১)।

## নাইজিরিয়ায় বাজার অনুসন্ধানে রাষ্ট্রপতির আহ্বান
নাইজিরিয়ায় বাংলাদেশের নবনিযুক্ত হাইকমিশনার মেজর জেনারেল কাজী শরীফ কায়কোবাদ গতকাল ১ জানুয়ারি রোববার বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেছেন। রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন জানান, নাইজিরিয়ায় বাংলাদেশের প্রথম হাইকমিশনার নিযুক্ত হওয়ায় রাষ্ট্রপতি কায়কোবাদকে অভিনন্দন জানান। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, নাইজিরিয়া ১৮ কোটি মানুষের একটি বিশাল বাজার। সেখানে ওষুধ,  তৈরি পোশাক ও চামড়াজাত পণ্যের রফতানির ব্যাপক সুযোগ রয়েছে। রাষ্ট্রপতি সেখানে এসব পণ্যের বাজার খুঁজে বের করার জন্য নতুন হাইকমিশনারের প্রতি আহ্বান জানান। রাষ্ট্রপতি দু’দেশের মধ্যে সরকারি ও বেসরকারি পর্যায়ে সফর বিনিময়ে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য হাইকমিশনারকে উপদেশ দেন।
সূত্র-জনকন্ঠ (পৃ.৩,ক.৭), নিউ নেশন (পৃ.৩,ক.৫), বাংলাদেশ টুডে (পৃ.৩,ক.৮), ইন্ডিপেনডেন্ট (পৃ.৩,ক.৩)।

## নতুন বছরে বিনিয়োগ বাড়ানোই বড় চ্যালেঞ্জ : অর্থমন্ত্রী
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, নতুন বছরে বাংলাদেশের অর্থনীতির জন্য বড় চ্যালেঞ্জ হলো বিনিয়োগ বাড়ানো। তিনি বলেন, আমরা ২০১৬ সালে একটা ভাল বছর পার করেছি। আশা করছি, ২০১৭ সালও একইভাবে ভাল কাটবে। সপ্তম পঞ্চম বার্ষিক পরিকল্পনার জন্য যেসব হিসাব করা হয়েছে সেটা পেরিয়ে আমরা অনেক
দূর যেতে পারব। তিনি আরও বলেন, গ্রামীণ ব্যাংককে মূল ধারায় ফিরিয়ে আনতে কাজ  শুরু করেছে সরকার। নতুন বছরে গ্রামীণ ব্যাংক আরও পুনরুজ্জীবিত হবে। গতকাল ১ জানুয়ারি রোববার অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে ব্যাংক ও আর্থিক বিভাগের কর্মকর্তা ও কর্মচারীদের সঙ্গে নতুন বছরের শুভেচ্ছা বিনিময় শেষে অর্থমন্ত্রী এসব কথা বলেন।
সূত্র-জনকণ্ঠ (শেষ পৃ.,ক.৬), যুগান্তর (শেষ পৃ.,ক.৫), ডেইলি সান (পৃ.১,ক.১), নিউজ টুডে (পৃ.১,ক.৮)।
## আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী
সংসদ সদস্যদের ওপর সন্ত্রাসী হামলা ও গাইবান্ধা-১ আসনের সংসদ সদস্য মঞ্জুরুল ইসলাম লিটন হত্যার ঘটনা আমাদের জন্য নতুন বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তবে এই হত্যার ঘটনায় আইনশৃঙ্খলা পরিস্থিতি ভেঙে পড়েছে বলে আমি মনে করি না। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। পুলিশ ও গোয়েন্দা সংস্থা সন্ত্রাসীদের খুঁজে বের করতে কাজ করছে। এ ঘটনায় এখন পর্যন্ত ১৮ জন সন্দেহভাজনকে আটক করা হয়েছে বলে জানান তিনি। গতকাল ১ জানুয়ারি সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

সূত্র-সংবাদ (পৃ.১,ক.১), জনকণ্ঠ (পৃ.১,ক.৮), ইন্ডিপেনডেন্ট (পৃ.১,ক.৩), অবজারভার (শেষ পৃ.,ক.৬)।

## পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পে রেলওয়ে ও সেনাবাহিনীর মধ্যে চুক্তি স্বাক্ষর
পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের জন্য বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরের কনস্ট্রাকশন সুপারভিশন কনসালটেন্ট (সিএসসি) সেলকে সুপারভিশন পরামর্শক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। এ উপলক্ষে গতকাল ১ জানুয়ারি রোববার রেল ভবনে উভয় সংস্থার মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে রেলপথ মন্ত্রী মুজিবুল হক ও বিশেষ অতিথি হিসেবে সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক উপস্থিত ছিলেন। রেলমন্ত্রী আশা প্রকাশ করেন, অন্যান্য গুরুত্বপূর্ণ প্রকল্পের মতো এ প্রকল্পে সেনাবাহিনীর অন্তর্ভুক্তির ফলে যথাসময়ে প্রকল্পের কাজ শেষ হবে। রেলওয়ের পক্ষে প্রকল্প পরিচালক সুকুমার ভৌমিক ও সেনাবাহিনীর পক্ষে সিএসসির প্রকল্প ব্যবস্থাপক কর্ণেল আবুল কালাম আজাদ চুক্তিতে স্বাক্ষর করেন।

সূত্র-যুগান্তর (পৃ.২,ক.৪), জনকণ্ঠ (শেষ পৃ.,ক.৩), ইন্ডিপেনডেন্ট (পৃ.৩,ক.৪), অবজারভার (পৃ.৩,ক.৭)।

## বিচার বিভাগ নিয়ে অপব্যাখ্যা দিবেন না : প্রধান বিচারপতি
গণমাধ্যমে ও টকশোতে বিচার বিভাগ নিয়ে অপব্যাখ্যা না করতে বুদ্ধিজীবীদের আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। তিনি বলেছেন, সম্প্রতি কিছু ইলেকট্রনিক মিডিয়া ও বুদ্ধিজীবী টকশোতে বিচার বিভাগ নিয়ে অপব্যাখ্যা করছেন। তিনি তাদের বিচার বিভাগ নিয়ে ভুল ব্যাখ্যা ও অপপ্রচার না করার আহ্বান জানান। তিনি  গতকাল ১ জানুয়ারি রোববার মৌলভীবাজার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের নবনির্মিত ভবন উদ্বোধন শেষে এক সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

সূত্র-যুগান্তর (পৃ.৩,ক.৮), ইত্তেফাক (পৃ.১,ক.৮), অবজারভার (পৃ.৩,ক.৫), ডেইলি সান (পৃ.১,ক.৪)।

## টেকনোলজির মাধ্যমে প্রতিবন্ধিদের সব বাধা দূর করা সম্ভব
: অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ হোসেন পুতুল
প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ হোসেন পুতুল বলেছেন, আমরা প্রতিবন্ধি ব্যক্তিকে যে দৃষ্টিভঙ্গিতে দেখি তা বদলাতে হবে। টেকনোলজির মাধ্যমে প্রতিবন্ধি ব্যক্তিদের সব বাধা দূর করা সম্ভব। গতকাল ১ জানুয়ারি রোববার আগারগাঁও বিসিসি ভবনে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও সেন্টার ফর সার্ভিসেস অ্যান্ড ইনফরমেশন অন ডিজঅ্যাবিলিটির (সিএসআইডি) উদ্যোগে আয়োজিত ‘প্রতিবন্ধি ব্যক্তিদের চাকরি মেলা-২০১৭’র উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

সূত্র-ইত্তেফাক (শেষ পৃ.,ক.১), সমকাল (পৃ.১৯,ক.১), ইনকিলাব (পৃ.১,ক.১)।

## মাতৃভাষায় প্রথম পাঠ্যপুস্তক পেল আদিবাসী শিশুরা
অনেক অপেক্ষার পর পাহাড়ে এবারই প্রথম নিজ মাতৃভাষায় প্রাথমিক শিক্ষার পাঠ্যপুস্তক পেল আদিবাসী শিশুরা। গতকাল ১ জানয়ারি রোববার  সকালে নতুন বছরের শুরুতে উৎসবমুখর পরিবেশে চাকমা, মারমা, ও ত্রিপুরা ভাষাভাষী শিশুদের হাতে নতুন পাঠ্যপুস্তকের সঙ্গে অনুশীলন খাতাও তুলে দেওয়া হয়েছে। গতকাল ১ জানুয়ারি রোববার রাঙ্গামাটির ১০টি উপজেলায় প্রথম থেকে পঞ্চম শ্রেণির মোট এক লাখ তিন হাজার ৮৮৯ শিক্ষার্থীর মধ্যে চার লাখ ৯৮ হাজার ৭৮৯টি পাঠ্যপুস্তক বিতরণ করা হয়েছে। শহরের বনরূপা সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে নতুন পাঠ্যপুস্তক তুলে দেওয়ার সময় আদিবাসী শিশু শিক্ষার্থীদের হাতেও তাদের মাতৃভাষায় পাঠ্যপুস্তক তুলে দেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা।

সূত্র-সমকাল (পৃ.১৯,ক.৪)।

## রোহিঙ্গা নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনার জন্য
অং সান সুচির বিশেষ দূত আসছেন এ মাসেই
রোহিঙ্গা শরণার্থী ইস্যুতে আলোচনার লক্ষ্যে চলতি মাসেই মিয়ানমারের নেত্রী আং সান সুচি একজন বিশেষ দূত ঢাকায় পাঠাতে চাইছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও মিয়ানমারের বিশেষ দূত এ বিষয়ে আলোচনা করতে আগ্রহী। গতকাল ১ জানুয়ারি রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে মিয়ানমারের ঢাকায় নিযুক্ত রাষ্ট্রদূত মিউ মিন্ট থান এক বৈঠকে এসব আলোচনা করেছেন।

সূত্র-জনকণ্ঠ (শেষ পৃ.,ক.৫), যুগান্তর (পৃ.২,ক.১), ইনকিলাব (শেষ পৃ.,ক.৫), ভোরের কাগজ (পৃ.১,ক.১)।

সম্পাদনায় : এফ শাহজাহান / উম্মে ফারিয়া আক্তার মীম / আব্দুল খালেক নান্নু / ফারজানা শ্রাবণী ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

More News Of This Category
© All rights reserved © 2016-2020 asianbarta24.com

Developed By Pigeon Soft