1. [email protected] : AK Nannu : AK Nannu
  2. [email protected] : arifulweb :
  3. [email protected] : F Shahjahan : F Shahjahan
  4. [email protected] : Mahbubul Mannan : Mahbubul Mannan
  5. [email protected] : Arif Prodhan : Arif Prodhan
  6. [email protected] : Farjana Sraboni : Farjana Sraboni
রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১০:০৬ পূর্বাহ্ন

আজকের সংবাদপত্রে বাংলাদেশের চালচিত্র

  • Update Time : বুধবার, ২৮ ডিসেম্বর, ২০১৬
  • ৪০ Time View

%e0%a7%af%e0%a7%ae%e0%a7%af%e0%a7%aeএশিয়ানবার্তা: ঢাকা :: বুধবার :: ২৮ ডিসেম্বর ২০১৬ :: ১৪ পৌষ ১৪২৩

# দারিদ্র্য বিমোচন সরকারের প্রধান লক্ষ্য : প্রধানমন্ত্রী
# আবহাওয়া বিষয়ক অ্যাপ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
# প্রথমবারের মতো আজ অনুষ্ঠিত হচ্ছে জেলা পরিষদ নির্বাচন
# নির্বাচন কমিশন প্রতিষ্ঠার আইন তৈরিসহ ৮ দফা প্রস্তাব ওয়ার্কার্স পার্টির : রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ
# বিশ্ববিদ্যালয়ে গবেষণা জোরদারে রাষ্ট্রপতির আহ্বান
# জঙ্গিবাদ রুখতে সাংস্কৃতিক কর্মকা- বাড়াতে হবে : শিক্ষামন্ত্রী
# প্রাথমিক সমাপনী ও জেএসসির ফল প্রকাশ আগামীকাল
# কৃষি জমি সুরক্ষায় আইন হচ্ছে : গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী
# অবাধ তথ্যপ্রবাহের সুবর্ণ সময়ে বাংলাদেশ : স্পিকার
# সমন্বিত ব্যবস্থাপনায় ৪০ ভাগ যানজট নিরসন সম্ভব
# কিরগিজস্তানকে হারিয়ে ভলিবলে বাংলাদেশের ঐতিহাসিক শিরোপা জয়
প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিনন্দন
এবার বিস্তারিত পড়ুন
## দারিদ্র্য বিমোচন সরকারের প্রধান লক্ষ্য : প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ ও জনগণের উন্নয়নে বর্তমান সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে বলেছেন, দারিদ্র্য বিমোচন হচ্ছে তার সরকারের প্রধান লক্ষ্য। গতকাল ২৭ ডিসেম্বর মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে কাতারের আমিরের উপদেষ্টা ড. হামাদ বিন আবদুল আজিজ আল-কাওয়ারীর সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন। বৈঠকে ড. হামাদ বিন আবদুল আজিজ আল-কাওয়ারী জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সাংস্কৃতিক সংস্থার (ইউনেস্কো) মহাপরিচালক পদে তার প্রার্থিতার পক্ষে বাংলাদেশের সমর্থন কামনা করেন। প্রধানমন্ত্রী বলেন, আমি এ পদে আপনার প্রার্থিতায় খুশি হয়েছি এবং আপনি আমাদের সমর্থন পাবেন। প্রধানমন্ত্রী বৈঠকে বাংলাদেশ ও কাতারের মধ্যকার বিদ্যমান সম্পর্কে সন্তোষ প্রকাশ করে বলেন, ভ্রাতৃপ্রতীম দেশ দু’টির সম্পর্ক আগামী দিনে অধিকতর সুসংহত হবে। মুসলিম বিশ্বে একজন মহিলা নেতা হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের ভূয়সী প্রশংসা করে ড. হামাদ বলেন, অন্যদের তাকে অনুসরণ করা উচিত। তিনি প্রধানমন্ত্রীর নেতৃত্বে আর্থসামাজিক ও শিক্ষা খাতে বাংলাদেশের বিশাল সাফল্যেরও প্রশংসা করেন।

সূত্র-ইত্তেফাক (পৃ.১,ক.১), সংবাদ (শেষ পৃ.,ক.৫),অবজারভার (পৃ.১,ক.১), এশিয়ান এজ (শেষ পৃ.,ক.৬)।
ভোরের কাগজ, ইনকিলাব, জনকণ্ঠ, অবজারভার, নিউজ টুডে, ডেইলি সানসহ অধিকাংশ পত্রিকা এ বিষয়ে ছবিসহ খবর ছেপেছে।

## আবহাওয়া বিষয়ক অ্যাপ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
বাংলাদেশ আবহাওয়া অধিদফতর কার্যকর মোবাইল অ্যাপ্লিকেশন ‘বিএমডি ওয়েদার অ্যাপ’র মাধ্যমে অধিদফতরের দৈনিক সকল তথ্যসেবা মোবাইল প্লাটফরমে নিয়ে এসেছে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের (বিএমডি) তৈরি এই অ্যাপ গুগল প্লে স্টোর থেকে স্মার্টফোন গ্রাহকরা ডাউনলোড করতে পারবে। গতকাল ২৭ ডিসেম্বর মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর তেজগাঁও কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে অ্যাপটি উদ্বোধন করেন।
সূত্র-জনকণ্ঠ (পৃ.১,ক.১), সংবাদ (শেষ পৃ.,ক.১), এশিয়ান এজ (পৃ.১,ক.৬), ডেইলি সান (শেষ পৃ.,ক.১)। বাংলাদেশ টুডে, ইন্ডিপেনডেন্ট এ বিষয়ে ছবিসহ খবর ছেপেছে।

## প্রথমবারের মতো আজ অনুষ্ঠিত হচ্ছে জেলা পরিষদ নির্বাচন
দেশে প্রথমবারের মতো ৬১ জেলা পরিষদ নির্বাচনে ভোট গ্রহণ করা হচ্ছে আজ ২৮ ডিসেম্বর বুধবার। নির্বাচন কমিশন জানিয়েছে, সকাল ৯ টায় ভোট গ্রহণ শুরু হবে। শেষ হবে বিরতি ছাড়াই বেলা ২টায়। এ নির্বাচনে ভোট দেবেন স্থানীয় সরকারের নির্বাচিত প্রতিনিধিরা। সুষ্ঠুভাবে ভোট গ্রহণের জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। যথেষ্ট নিরাপত্তা ব্যবস্থায় শান্তিপূর্ণভাবে ভোট নেওয়ার সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে বলে নির্বাচন কমিশন জানিয়েছেন।

সূত্র-জনকণ্ঠ (পৃ.১,ক.২), প্রথম আলো (পৃ.১,ক.৫), বাংলাদেশ টুডে (পৃ.১,ক.২), ফিনানশিয়াল একপ্রেস (পৃ.১,ক.৪)। সংবাদ, সমকাল, ভোরের কাগজ, যায়যায়দিন, এশিয়ান এজ, অবজারভার, ডেইলি সান, নিউজ টুডেসহ অধিকাংশ পত্রিকা এ বিষয়ে লিড নিউজ ছেপেছে।

## নির্বাচন কমিশন প্রতিষ্ঠার আইন তৈরিসহ ৮ দফা প্রস্তাব ওয়ার্কার্স পার্টির : রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ
রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন প্রতিষ্ঠা সংক্রান্ত আইন তৈরি ও সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন কমিশন গঠনের প্রস্তাব করেছে বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি। গতকাল ২৭ ডিসেম্বর মঙ্গলবার বঙ্গভবনে নির্বাচন কমিশন গঠন প্রসঙ্গে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠকে দলের পক্ষ থেকে এসব প্রস্তাব তুলে ধরা হয়। ১০ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। এ সময় আট দফা প্রস্তাব তুলে ধরা হয় রাষ্ট্রপতির কাছে।
সূত্র-জনকণ্ঠ (পৃ.১,ক.২), সমকাল (পৃ.১,ক.১), এশিয়ান এজ (শেষ পৃ.,ক.৬), ডেইলি সান (পৃ.১,ক.১)।

## বিশ্ববিদ্যালয়ে গবেষণা জোরদারে রাষ্ট্রপতির আহ্বান
গবেষণা কার্যক্রম জোরদার করার জন্য দেশের সব বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষকে আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিনি বলেছেন, শিক্ষার্থীরা তাহলে বৈশ্বিক প্রতিযোগিতায় টিকে থাকতে পারবেন। হযরত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আমিনুল হক ভূঁইয়ার নেতৃত্বে একটি প্রতিনিধিদল গতকাল
২৭ ডিসেম্বর মঙ্গলবার বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ আহ্বান জানান।
সূত্র-প্রথম আলো (পৃ,২, ক.৮), ইন্ডিপেনডেন্ট (পৃ.১৯,ক.৫), নিউজ টুডে (পৃ.৩,ক.১), অবজারভার (পৃ.১১,ক.১)।

## জঙ্গিবাদ রুখতে সাংস্কৃতিক কর্মকা- বাড়াতে হবে : শিক্ষামন্ত্রী
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, জঙ্গিবাদ রোধে পাঠ্যক্রমের পাশাপাশি সাংস্কৃতিক কর্মকা- বাড়াতে হবে। সিলেবাসে শিক্ষার সঙ্গে সৃজনশীলতার চর্চা করলে শিক্ষার্থীরা মেধা চর্চার সুযোগ পাবে। এতে তারা সাংস্কৃতিক মনোভাবাপন্ন হয়ে গড়ে উঠবে। গতকাল ২৭ ডিসেম্বর মঙ্গলবার বৃহত্তর ঢাকা জেলার শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের সঙ্গে ‘শিক্ষার উন্নত পরিবেশ, জঙ্গিবাদমুক্ত শিক্ষাঙ্গন’ শীর্ষক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ঢাকা শিক্ষা বোর্ডের উদ্যোগে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।
সূত্র-সমকাল (পৃ.১৯,ক. ৫), জনকণ্ঠ (শেষ পৃ.,ক.৮), ডেইলি সান (পৃ.৩,ক.২), বাংলাদেশ টুডে (শেষ পৃ.,ক.৬)।

## প্রাথমিক সমাপনী ও জেএসসির ফল প্রকাশ আগামীকাল
জেএসসি-জেডিসি এবং প্রাথমিক ও এবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল আগামীকাল ২৯ ডিসেম্বর বৃহস্পতিবার প্রকাশ করা হবে। ওই দিন সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের কপি হস্তান্তর করবেন শিক্ষামন্ত্রী। এরপর সচিবালয়ে সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। দুই মন্ত্রীর সংবাদ সম্মেলনের পরপরই ফলাফল ওয়েবসাইটে প্রকাশ করা হবে। পাশাপাশি যে কোনো মোবাইল ফোন থেকে এসএমএস করেও সমাপনী পরীক্ষার ফল জানা যাবে।
সূত্র-সংবাদ (পৃ.১,ক.৪), জনকণ্ঠ (শেষ পৃ.,ক.৫)।

## কৃষি জমি সুরক্ষায় আইন হচ্ছে : গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী
কৃষি জমি সুরক্ষায় আইন হচ্ছে। এখনই কৃষিজমি রক্ষার ওপর গুরুত্ব না দিলে ভবিষ্যতে দেশ খাদ্য সঙ্কটে পড়বে। জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে আবাসন চাহিদাও বাড়ছে। বাড়তি এ চাহিদা পূরণ করতে প্রতিনিয়তই কৃষি জমির ওপর চাপ বাড়ছে। এ ছাড়াও শিল্পায়ন ও নগরায়নের কারণে কৃষি জমি রক্ষা করা না গেলে ভবিষ্যতে দেশ খাদ্য সঙ্কটে পড়বে। গতকাল ২৭ ডিসেস্বর মঙ্গলবার গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন মন্ত্রণালয়ের সভা কক্ষে ‘খাদ্য নিরাপত্তায় কৃষিজমি রক্ষাকল্পে পরিকল্পিত গ্রাম-নগরায়ন ও গৃহায়ন শীর্ষক’ জাতীয়ভিত্তিক সুপারিশ উপস্থাপন অনুষ্ঠানে একথা বলেন।
সূত্র-জনকণ্ঠ (শেষ পৃ,ক.৮), সংবাদ (পৃ.৪,ক.৮), ইন্ডিপেনডেন্ট (পৃ.৯,ক.২), অবজারভার (পৃ.২,ক.৬)।

## অবাধ তথ্যপ্রবাহের সুবর্ণ সময়ে বাংলাদেশ : স্পিকার
জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ‘অবাধ তথ্যপ্রবাহের সুবর্ণ সময়ে অবস্থান করছে বাংলাদেশ। এখন প্রতিটি গণমাধ্যমের মধ্যে প্রতিযোগিতা বিদ্যমান। সংবাদ পরিবেশনা থেকে শুরু করে বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে প্রতিযোগিতা হচ্ছে। গতকাল ২৭ ডিসেম্বর মঙ্গলবার রাজধানীর মহাখালীতে বৈশাখী চ্যানেলের কার্যালয়ে চ্যানেলের একযুগ পদার্পণ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সূত্র-সমকাল (পৃ. ১৯,ক.৫), সংবাদ (পৃ.২,ক.৬), নিউ এজ (পৃ.৪,ক.১)।

## সমন্বিত ব্যবস্থাপনায় ৪০ ভাগ যানজট নিরসন সম্ভব
রাজধানীতে প্রতি মাসে একটি সড়কেই যানজটে আর্থিক ক্ষতি হয় ২২৭ কোটি টাকা। রাজধানী ও পার্শ্ববর্তী এলাকাগুলোর যানজট নিরসন ও ট্রাফিক নিয়ন্ত্রণে সংশ্লিষ্ট রয়েছে ৩১টি সংস্থা। এর মধ্যে প্রধান সংস্থা ছয়টি। কিন্তু সংস্থাগুলোর মধ্যে সমন্বয় নেই। এ সংস্থাগুলোর মধ্যে সমন্বয় স্থাপন করে ট্রাফিক ব্যবস্থাপনা পরিচালনা করা গেলে ৪০ ভাগ যানজট নিরসন করা সম্ভব। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ‘ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্ট (বিআইজিডি)’-এর গবেষণায় এ চিত্র তুলে ধরা হয়েছে। গতকাল ২৭ ডিসেম্বর মঙ্গলবার রাজধানীর মহাখালীর ব্র্যাক ইন সেন্টারে ‘নগর পরিস্থিতি ২০১৬ : ঢাকা মহানগরে যানজট-শাসন-ব্যবস্থার পরিপ্রেক্ষিত’ নামের গবেষণাপত্রটি প্রকাশ করা হয়।
সূত্র-সমকাল (পৃ.১,ক. ৬), যুগান্তর (পৃ.২,ক.১), ডেইলি সান (পৃ.১,ক.৬), এশিয়ান এজ (পৃ.১,ক.৬)।

## কিরগিজস্তানকে হারিয়ে ভলিবলে বাংলাদেশের ঐতিহাসিক শিরোপা জয়
প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিনন্দন
শক্তিশালী প্রতিপক্ষ কিরগিজস্তানকে হারিয়ে বঙ্গবন্ধু সিনিয়র মেনস সেন্ট্রাল জোন আন্তর্জাতিক ভলিবল টুর্নামেন্ট এর শিরোপা জিতে নিয়েছে বাংলাদেশ। ঢাকার মিরপুরের শহিদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে আসরের
ফাইনালে স্বাগতিক দল কিরগিজস্তানকে ৩-০ সেটে (২৫-২২, ২৫-২৩,৭-৬ পয়েন্টে) হারায়। ফাইনালে জিতে ৪৫ বছরের ইতিহাসে এই প্রথমবার আন্তর্জাতিক কোনো ভলিবলের আসরে চ্যাম্পিয়ান হলো বাংলাদেশ। এ শিরোপা হচ্ছে বাংলাদেশের ভলিবলের জন্য ঐতিহাসিক এক শিরোপা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু আন্তর্জাতিক ভলিবল
প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বাংলাদেশ দলকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন। গতকাল ২৭ ডিসেম্বর মঙ্গলবার এক অভিনন্দন বার্তায় প্রধানমন্ত্রী দলের খেলোয়াড়, কোচ এবং বাংলাদেশ ভলিবল টিম ও বাংলাদেশ ভলিবল ফেডারেশনের কর্মকর্তাদের অভিনন্দন জানান। প্রধানমন্ত্রী বলেন, খেলাধুলায় বর্তমান সরকারের যথাযথ পৃষ্ঠপোষকতা ও সহযোগিতার কারণে ভলিবল টিমের এ সফলতা এসেছে। প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেন, বাংলাদেশ ভলিবল টিমের জয়ের ধারা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

সূত্র-জনকণ্ঠ (পৃ.১,ক.৮), যুগান্তর (শেষ পৃ.,ক.৮), এশিয়ান এজ
(শেষ পৃ.,ক.১), অবজারভার (পৃ.২,ক.১)।

সম্পাদনায় : এফ শাহজাহান / উম্মে ফারিয়া আক্তার মীম / আব্দুল খালেক নান্নু / ফারজানা শ্রাবণী ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

More News Of This Category
© All rights reserved © 2016-2020 asianbarta24.com

Developed By Pigeon Soft