1. [email protected] : AK Nannu : AK Nannu
  2. [email protected] : arifulweb :
  3. [email protected] : F Shahjahan : F Shahjahan
  4. [email protected] : Mahbubul Mannan : Mahbubul Mannan
  5. [email protected] : Arif Prodhan : Arif Prodhan
  6. [email protected] : Farjana Sraboni : Farjana Sraboni
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৯:৫১ পূর্বাহ্ন

আজকের সংবাদপত্রে বাংলাদেশের চালচিত্র

  • Update Time : বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর, ২০১৬
  • ৩৯ Time View

%e0%a7%af%e0%a7%ae%e0%a7%af%e0%a7%aeএশিয়ানবার্তা: ঢাকা :: বৃহস্পতিবার :: ২২ ডিসেম্বর ২০১৬ :: ৮ পৌষ ১৪২৩
# এসডিজি অর্জনে বাংলাদেশ হবে রোল মডেল : প্রধানমন্ত্রী
# কার্গো ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা প্রত্যাহার করুন : ব্রিটিশ বাণিজ্য দূতকে প্রধানমন্ত্রী
# মিয়ানমারকে তাদের নাগরিকদের অবশ্যই ফিরিয়ে নিতে হবে
: ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রী
# রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকে এলডিপির ১৭ ও কৃষক শ্রমিক জনতা লীগের ৮ দফা প্রস্তাব
# আবাসন শিল্পের সমস্যা সমাধানে তিন পক্ষের সঙ্গে বসবেন অর্থমন্ত্রী
# কৃষি ব্যাংকের বাণিজ্যিক ঋণ তুলে দেওয়া উচিত : অর্থমন্ত্রী
# যুক্তরাজ্যের সঙ্গে অংশীদারিত্ব সম্পর্ক বহাল থাকবে : বাণিজ্যমন্ত্রী
# সবজি উৎপাদনে বাংলাদেশের অবস্থান বিশ্বে তৃতীয় : কৃষিমন্ত্রী
# আগামী দুই বছরের মধ্যে শিল্পে নিরবিচ্ছিন্ন গ্যাস : বিদ্যুৎ , জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী
# দুর্যোগে প্রতিবন্ধিদের সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে
: অটিজমবিষয়ক পরামর্শক কমিটির চেয়ারপারসন সায়মা হোসেন পুতুল
# কাউন্টারটেরর ইউনিট প্রধানমন্ত্রীর বিমানে ত্রুটির মামলা তদন্ত করবে
# নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের ভোট গ্রহণ আজ
# নৌপথ সংস্কারে ৩৬ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক
# শ্রমিক অসন্তোষ অব্যাহত, আশুলিয়ায় বন্ধ ৫৯ কারখানা

## এসডিজি অর্জনে বাংলাদেশ হবে রোল মডেল : প্রধানমন্ত্রী
বেসরকারি খাতকে দেশের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি হিসেবে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, স্বচ্ছ ব্যবস্থাপনার মাধ্যমে এ খাতের উন্নয়নে আর্থিক, নীতিনির্ধারণ ও ব্যবসাবান্ধব পরিবেশ গঠনে সরকারের সহযোগিতা অব্যাহত থাকবে। এমডিজির মতো টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) সুনির্দিষ্ট লক্ষ্যগুলো ২০৩০ সালের মধ্যে অর্জন করে বাংলাদেশ বিশ্বে রোল মডেল হবে এমন আশাবাদ ব্যক্ত করে প্রধানমন্ত্রী আরও বলেন, এ দেশ আমাদের। তাই শক্তি ও গোষ্ঠীস্বার্থের ঊর্ধ্বে উঠে সবাইকে একসঙ্গে কাজ করে দেশকে এগিয়ে নিতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল ২১ ডিসেম্বর বুধবার রাজধানীর হোটেল র‌্যাডিসন ব্লুতে ‘অর্থনীতির নতুন ভাবনা : ২০৩০ ও পরবর্তী বাংলাদেশ’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
সূত্র-সমকাল (শেষ পৃ.,ক.২), জনকণ্ঠ (পৃ.১,ক.২), অবজারভার (পৃ.১,ক.৫), এশিয়ান এজ (শেষ পৃ.,ক.১)।

## কার্গোফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা প্রত্যাহার করুন : ব্রিটিশ বাণিজ্য দূতকে প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা-লন্ডনের মধ্যে সরাসরি কার্গোফ্লাইট চলাচলের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য ব্রিটিশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। গতকাল ২১ ডিসেম্বর বুধবার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাণিজ্য দূত রুশনারা আলী এমপিকে একথা বলেন।
সূত্র-জনকণ্ঠ (পৃ.১,ক.৪), সমকাল (পৃ.২,ক.১), অবজারভার ( শেষ পৃ.,ক.১), ডেইলি সান (পৃ.১,ক.১)।

## মিয়ানমারকে তাদের নাগরিকদের অবশ্যই ফিরিয়ে নিতে হবে : ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গা শরণার্থী ইস্যু প্রসঙ্গে বলেছেন, মিয়ানমারকে অবশ্যই তাদের অনিবন্ধিত নাগরিকদের বাংলাদেশ থেকে ফিরিয়ে নিতে হবে। মিয়ানমার সরকারের সাথে আলোচনা করে আসিয়ান সদস্য দেশগুলো এ সমস্যা সমাধানে সহযোগিতা করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। সফররত ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো এল পি মারসুদি গতকাল ২১ ডিসেম্বর বুধবার গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন।
সূত্র-ইত্তেফাক (পৃ.৩, ক. ৫)।

## রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকে এলডিপির ১৭ ও কৃষক শ্রমিক জনতা লীগের ৮ দফা প্রস্তাব
রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে সংসদের বাইরে থাকা লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি (এলডিপি) নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির কাছে ১৭ দফা এবং কৃষক শ্রমিক জনতা লীগ ৮ দফা প্রস্তাব দিয়েছে। এই দুটি রাজনৈতিক দলের সঙ্গে পৃথক আলোচনায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, নির্বাচন গণতন্ত্রের অপরিহার্য উপাদান। গণতন্ত্রে নির্বাচনের কোনো বিকল্প নেই। একটি শক্তিশালী নির্বাচন কমিশন গঠনে বিভিন্ন রাজনৈতিক দলের মতামত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
সূত্র-জনকণ্ঠ (শেষ পৃ.,ক.১), সমকাল (শেষ পৃ.,ক.৫), অবজারভার (পৃ.১,ক.১), এশিয়ান এজ (পৃ.১,ক.৭)।

## আবাসন শিল্পের সমস্যা সমাধানে তিন পক্ষের সঙ্গে বসবেন অর্থমন্ত্রী
আবাসন শিল্পের সমস্যা সমাধানের উপায় বের করতে জমির মালিক, আবাসন নির্মাতা ও গ্রাহক এই তিন পক্ষের সঙ্গে শীঘ্রই আলোচনায় বসবেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেছেন, আবাসন মানুষের মৌলিক অধিকার। ২০২১ সালের মধ্যে দেশের সবার আবাসনের ব্যবস্থা নিশ্চিত করা বর্তমান সরকারের নির্বাচনী অঙ্গীকারগুলোর মধ্যে অন্যতম। গতকাল ২১ ডিসেম্বর বুধবার রাজধানীর শেরেবাংলানগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পাঁচ দিনব্যাপী অবাসন মেলা ‘রিহ্যাব ফেয়ার-২০১৬’ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী এসব কথা বলেন।
সূত্র-জনকণ্ঠ (পৃ.১,ক.৫), সমকাল (শেষ পৃ.,ক.১), ডেইলি সান (পৃ.১,ক.৫)।

## কৃষি ব্যাংকের বাণিজ্যিক ঋণ তুলে দেওয়া উচিত : অর্থমন্ত্রী
রাষ্ট্রীয় মালিকানাধীন কৃষি ব্যাংকের বাণিজ্যিক ঋণ তুলে দেওয়া উচিত বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। একই সঙ্গে বেসিক ব্যাংক সত্যিকার অর্থে খারাপ অবস্থার মধ্যে রয়েছে আর সোনালী ব্যাংকে সমস্যা থাকবে। পাশাপাশি ব্যাংক বেশি হওয়ায় দেওলিয়া ও একীভূত হওয়ার সম্ভাবনা রয়েছে। এজন্য ব্যাংকের
আইন-কানুন নিয়ে প্রস্তুত থাকার পরামর্শ দিয়েছেন তিনি। গতকাল ২১ ডিসেম্বর বুধবার বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডের (বিডিবিএল) গত এক বছরের লভ্যাংশের ১০ কোটি টাকার চেক হস্তান্তর অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।
সূত্র-সংবাদ (শেষ.পৃ,ক.৩), ইত্তেফাক (পৃ.১,ক.১), ডেইলি স্টার বিজনেস পাতা (পৃ.১,ক.৪), নিউ এজ বিজনেস পাতা (শেষ পৃ.,ক.৬)।

## যুক্তরাজ্যের সঙ্গে অংশীদারিত্ব সম্পর্ক বহাল থাকবে : বাণিজ্যমন্ত্রী
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ব্রেক্সিটের কারণে ক্ষতি হবে না বরং যুক্তরাজ্যের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য বৃদ্ধি পাবে। বাংলাদেশের সঙ্গে চলমান বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে চায় যুক্তরাজ্য। বর্তমানে যুক্তরাজ্য একক দেশ হিসেবে বাংলাদেশের তৃতীয় বৃহত্তম গ্রাহক। আমেরিকা, জামার্নির পরই যুক্তরাজ্যর অবস্থান। বাংলাদেশে যুক্তরাজ্যর ২০০-এর বেশি ব্যবসায়িক প্রতিষ্ঠান চালু রয়েছে। যুক্তরাজ্য বাংলাদেশের পদ্মা সেতু থেকে পায়রাবন্দর পর্যন্ত রেল সংযোগ প্রকল্পে ৬০ হাজার কোটি টাকা বিনিয়োগের জন্য এমওইউ স্বাক্ষর করেছে। অর্থনৈতিক ও সামাজিকসহ সব ক্ষেত্রে বাংলাদেশের উন্নয়নে যুক্তরাজ্য সন্তোষ প্রকাশ করেছে। প্রধামন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ১০০টি স্পেশাল ইকোনমিক জোনে বিনিয়োগে আগ্রহ দেখিয়েছে যুক্তরাজ্য। যুক্তরাজ্য চাইলে যে কোনো একটি ইকোনমিক জোন বরাদ্দ প্রদান করা হবে। বাণিজ্যমন্ত্রী গতকাল ২১ ডিসেম্বর বুধবার বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে বাংলাদেশে সফররত যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর বাংলাদেশ বিষয়ক বাণিজ্য দূত রুশনারা আলী এমপির সঙ্গে মতবিনিময় করে এসব কথা বলেন।
সূত্র-জনকণ্ঠ (পৃ.১৮,ক.১), ইনকিলাব (পৃ.১,ক.৬), অবজারভার (পৃ.২,ক.১), এশিয়ান এজ (পৃ.১,ক.৪)।

## সবজি উৎপাদনে বাংলাদেশের অবস্থান বিশ্বে তৃতীয় : কৃষিমন্ত্রী
সবজি উৎপাদনে বাংলাদেশের অবস্থান বিশ্বে তৃতীয় এবং এর মধ্যে আলু উৎপাদনে সপ্তম অবস্থানে রয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। তিনি বলেন, দেশে ফলের উৎপাদন এখনও যথেষ্ট নয়, এটা বাড়াতে হবে। গতকাল ২১ ডিসেম্বর বুধবার বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক ষ্টাডিজের উদ্যোগে বিজয় দিবস স্মারক বক্তৃতায় তিনি এ কথা বলেন।
সূত্র-সমকাল (পৃ.২,ক.৮), সংবাদ (শেষ পৃ.,ক.৪), ইন্ডিপেনডেন্ট (পৃ.১৯,ক.২), ডেইলি সান (পৃ.২,ক.২)।

## আগামী দুই বছরের মধ্যে শিল্পে নিরবিচ্ছিন্ন গ্যাস : বিদ্যুৎ , জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, আগামী দুই বছরের মধ্যে শিল্প প্রতিষ্ঠানে নিরবিচ্ছিন্ন গ্যাস সরবরাহ করা হবে। আবাসিক খাতের জন্য এলপিজি সহজলভ্য করা হচ্ছে। জ্বালানির ব্যবস্থাপনা আধুনিকায়ন ও যুগোপযোগি করার জন্য জাইকার সহযোগিতায় পাওয়ার সিস্টেম মাষ্টার প্ল্যান-২০১৫ প্রণয়ন করা হয়েছে। গতকাল ২১ ডিসেম্বর বুধবার র‌্যাডিসন হোটেলে ‘বাংলাদেশের জ্বালানি অর্থনীতি’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।
সূত্র-যুগান্তর (শেষ পৃ.,ক.৪), প্রথম আলো (পৃ.১৩, ক.৭), অবজারভার (পৃ.৩,ক.৩), ডেইলি সান (পৃ.২,ক.২)।

## দুর্যোগে প্রতিবন্ধিদের সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে
: অটিজমবিষয়ক পরামর্শক কমিটির চেয়ারপারসন সায়মা হোসেন পুতুল
বাংলাদেশের অটিজমবিষয়ক পরামর্শক কমিটির চেয়ারপারসন সায়মা হোসেন পুতুল বলেছেন, দুর্যোগকালে  প্রতিবন্ধিদের নিরাপদ আশ্রয়দান, উদ্ধার ও পুনর্বাসনকে সর্বোচ্চ অগ্রধিকার দিতে হবে। গতকাল ২১ ডিসেম্বর বুধবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রতিবন্ধিতাবান্ধব দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনাবিষয়ক জাতীয় টাস্কফোর্সের প্রথম সভায় তিনি এ কথা বলেন।
সূত্র-সমকাল (পৃ.২,ক.৫), জনকণ্ঠ (পৃ.১,ক.৫), অবজারভার (শেষ পৃ.,ক.১)।

## কাউন্টারটেরর ইউনিট প্রধানমন্ত্রীর বিমানে ত্রুটির মামলা তদন্ত করবে
প্রধানমন্ত্রীর ফ্লাইটে যান্ত্রিক ত্রুটির ঘটনায় দায়ের করা মামলাটির তদন্তভার ডিবির কাউন্টার টেররিজম ইউনিটের ওপর ন্যস্ত করা হয়েছে। মামলা দায়েরের বারো ঘন্টা পরই এ সিদ্ধান্ত দেন ঢাকা মহানগর কমিশনার আসাদুজ্জামান মিয়া। গত ২০ ডিসেম্বর মঙ্গলবার রাতে বিমানবন্দর থানায় এ মামলা দায়ের করা হয়। এদিকে এ মামলার পুলিশ প্রতিবেদনের জন্য আগামী ১২ জানুয়ারি দিন ধার্য করেছে আদালত। গতকাল ২১ ডিসেম্বর বুধবার ঢাকা মহানগর হাকিম মো. গোলাম নবী এই তারিখ ধার্য করেন। ঢাকা মহানগর হামিক আদালতের সাধারণ নিবন্ধন কর্মকর্তা উপ-পরিদর্শক মো. লিয়াকত আলী এ তথ্য জানান।
সূত্র-জনকণ্ঠ (পৃ.১,ক.১), সমকাল (পৃ.১,ক.১), অবজারভার (পৃ.১,ক.৮), এশিয়ান এজ (পৃ.১,ক.৪)।

## নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের ভোট গ্রহণ আজ
আজ সকাল ৮টায় শুরু হয়ে একটানা বিকেল ৪টা পর্যন্ত চলবে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনের ভোটগ্রহণ। দ্বিতীয়বারের মতো নগরপিতা (মেয়র) নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবেন প্রায় চার লাখ ৭৫ হাজার ভোটার। এছাড়া ২৭টি ওয়ার্ডে ২৭ জন কাউন্সিলর এবং ৯ জন সংরিক্ষত মহিলা কাউন্সিলর নির্বাচন করবেন ভোটাররা। কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছে ব্যালট বাক্স ও ব্যালট পেপারসহ প্রয়োজনীয় নির্বাচনী সরঞ্জাম। শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে নির্বাচন সম্পন্ন করতে সার্বিক প্রস্তুতি সম্পন্ন করার কথা জানিয়েছে নির্বাচন কমিশন।
সূত্র-সংবাদ (পৃ.১,ক.২), ইনকিলাব (পৃ.১,ক.২), ডেইলি স্টার (পৃ.১,ক.১), অবজারভার (পৃ.১,ক.২)। ইত্তেফাক, জনকণ্ঠ, প্রথম আলো, ভোরের কাগজ, ডেইলি সান, ইন্ডিপেনডেন্ট, এশিয়ান এজসহ অধিকাংশ পত্রিকা এ বিষয়ে লিড নিউজ ছেপেছে।

## নৌপথ সংস্কারে ৩৬ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক
ঢাকা-আশুগঞ্জ-চট্টগ্রাম নৌপথ সংস্কারে ৩৬ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (আইডিএ)। বর্তমান বিনিময় হার অনুযায়ী (প্রতি ডলার ৭৮ টাকা) এর পরিমাণ ২ হাজার ৮০০ কোটি টাকা। এ বিষয়ে সরকার ও বিশ্বব্যাংক চুক্তি স্বাক্ষর করেছে। গতকাল ২১ ডিসেম্বর বুধবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন ও বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান চুক্তিতে স্বাক্ষর করেন।
সূত্র-সমকাল (পৃ.১২,ক.৫), সংবাদ (পৃ.১,ক.৬), ডেইলি স্টার বিজনেস পাতা (পৃ.১,ক.৩), এশিয়ান এজ (পৃ.১১,ক.১)।

## শ্রমিক অসন্তোষ অব্যাহত, আশুলিয়ায় বন্ধ ৫৯ কারখানা
মজুরি বাড়ানোর দাবিতে সাভারের আশুলিয়ায় শ্রমিক অসন্তোষ অব্যাহত রয়েছে। গতকাল ২১ ডিসেম্বর বুধবার নতুন করে আরও চারটি তৈরি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এর আগে গত ২০ ডিসেম্বর মঙ্গলবার আশুলিয়ার ৫৫টি পোশাক কারখানা বন্ধের ঘোষণা দেয় বিজিএমইএ। এ নিয়ে মোট ৫৯ কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে। কারখানা বন্ধ হলেও শ্রমিকদের চাকরি থাকবে। তবে তারা বেতন পাবেন না। শ্রামিকরা কর্মবিরতি প্রত্যাহার ও শান্তিপূর্ণভাবে কাজে ফিরলে কারখানা খুলে দেয়া হবে বলে জানায় বিজিএমইএ।
সূত্র-সংবাদ (পৃ.১,ক. ৬), সমকাল (পৃ.১,ক.৭), অবজারভার (পৃ.১,ক.৮), এশিয়ান এজ (পৃ.১,ক.৫)।

সম্পাদনায় :: এফ শাহজাহান / উম্মে ফারিয়া আকব্তার মীম / আব্দুল খালেত নান্নু / ফারজানা শ্রাবণী

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

More News Of This Category
© All rights reserved © 2016-2020 asianbarta24.com

Developed By Pigeon Soft