আজকের সংবাদপত্রে বাংলাদেশের চালচিত্র

%e0%a7%af%e0%a7%ae%e0%a7%af%e0%a7%aeএশিয়ানবার্তা: ঢাকা :: মঙ্গলবার :: ৬ ডিসেম্বর ২০১৬ :: ২২ অগ্রহায়ণ ১৪২৩

# জমি অধিগ্রহণের ক্ষতিপূরণ হবে জমির দামের তিনগুণ
: মন্ত্রিসভার বৈঠকে আইনের খসড়া অনুমোদন
# বঙ্গবন্ধুর খুনীদের ফিরিয়ে আনতে কাজ করছে টাস্কফোর্স : সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী
# ফ্রি ট্রেড এগ্রিমেন্ট (এফটিএ) স্বাক্ষরে আগ্রহী মালয়েশিয়া : বাণিজ্যমন্ত্রী
# রোহিঙ্গা প্রশ্নে সব দেশ বাংলাদেশের পাশে রয়েছে : সংসদে পররাষ্ট্রমন্ত্রী
# স্বাস্থ্যসেবায় বাংলাদেশ হবে সমৃদ্ধ রাষ্ট্র : স্বাস্থ্যমন্ত্রী
# বাংলাদেশের প্রশংসা কানাডার হাইকমিশনারের
# সন্ত্রাস দমন কৌশল জোরদারে বাংলাদেশ ও ভারত একমত : দিল্লিতে স্বরাষ্ট্র সচিবদের বৈঠক
# কৃষির উন্নয়নে গড়ে তোলা হবে প্রায়োগিক গবেষণা কেন্দ্র : চীনের সঙ্গে চুক্তি স্বাক্ষর
# মানবতাবিরোধী অপরাধে রাজাকার ইদ্রিস আলীর মৃত্যুদন্ড
# আজ গণতন্ত্র মুক্তি দিবস
এবার বিস্তারিত পড়ুন
## জমি অধিগ্রহণের ক্ষতিপূরণ হবে জমির দামের তিন গুণ : মন্ত্রিসভার বৈঠকে আইনের খসড়া অনুমোদন  জমি অধিগ্রহণের ক্ষতিপূরণ দেড়গুণ বাড়িয়ে তিনগুণ করা হচ্ছে। মন্ত্রিসভা এই লক্ষ্যে ‘স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুম দখল আইন, ২০১৬ ’এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে। গতকাল ৫ ডিসেম্বর সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ অনুমোদনের কথা জানান। তিনি আরও জানান যেহেতু আইনটি ভূমি সংক্রান্ত ও জটিল এবং ব্যাপকভাবে জনস্বার্থ সম্পৃক্ত এজন্য এটাকে আরও বিস্তারিতভাবে পর্যালোচনার  জন্য আইনমন্ত্রীকে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করা হয়েছে। ভূমি সচিব, প্রতিরক্ষা সচিব এ কমিটির সদস্য হিসেবে কাজ করবেন।

সূত্র-সংবাদ (শেষ পৃ.,ক.১), জনকণ্ঠ (পৃ.১,ক.২), বাংলাদেশ টুডে (পৃ.১,ক.২), এশিয়ান এজ (পৃ.১,ক.১)।
ইনকিলাব, এশিয়ান এজ,  ইন্ডিপেনডেন্টসহ অধিকাংশ পত্রিকা এ বিষয়ে ছবিসহ খবর ছেপেছে।

## বঙ্গবন্ধুর খুনীদের ফিরিয়ে আনতে কাজ করছে টাস্কফোর্স : সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী
বঙ্গবন্ধুর পলাতক খুনীদের অবস্থান চিহ্নিত করে তাদের দেশে ফিরিয়ে আনতে গঠিত টাস্কফোর্স কাজ চালিয়ে যাচ্ছে। এছাড়া ইন্টারপোলের মাধ্যমে বিশ্বের গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক বিমানবন্দরে সাজাপ্রাপ্ত খুনীদের ছবি সংবলিত তথ্য প্রেরণ করে তাদের অবস্থান চিহ্নিতপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। গতকাল ৫ ডিসেম্বর সোমবার সংসদে প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।
সূত্র-জনকণ্ঠ (পৃ.২,ক.১), সমকাল (পৃ.৪,ক.১), ইত্তেফাক (পৃ.১৫,ক.১)।

## ফ্রি ট্রেড এগ্রিমেন্ট (এফটিএ) স্বাক্ষরে আগ্রহী মালয়েশিয়া : বাণিজ্যমন্ত্রী
মালয়েশিয়া বাংলাদেশের সঙ্গে বিনিয়োগ ও বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহ প্রকাশ করে উভয় দেশের মধ্যে ফ্রি ট্রেড এগ্রিমেন্ট (এফটিএ) স্বাক্ষরের প্রস্তাব দিয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। একই সঙ্গে মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মীদের নিয়মিতকরণের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়েছেন তিনি। গতকাল ৫ ডিসেম্বর মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট সামিট-২০১৬ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যের পর মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী আহমাদ জহির হামিদীর সঙ্গে একান্ত বৈঠকে মতবিনিময় করেন। এ সময় মালয়েশিয়ার শিল্পপতি ও বিশিষ্ট ব্যবসায়ীরা বাংলাদেশের বিনিয়োগবান্ধব পরিবেশ এবং উন্নয়নের প্রশংসা করেন।

সূত্র-সংবাদ (শেষ পৃ.,ক.১), জনকণ্ঠ (পৃ.১৮,ক.২), এশিয়ান এজ (পৃ.১১,ক.১), নিউ নেশন (পৃ.১,ক.৩)।

## রোহিঙ্গা প্রশ্নে সব দেশ বাংলাদেশের পাশে রয়েছে : সংসদে পররাষ্ট্রমন্ত্রী
পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, মিয়ানমারের রোহিঙ্গা ইস্যুতে পৃথিবীর প্রায় সব দেশ ও আন্তর্জাতিক  সংস্থা বাংলাদেশের পাশে রয়েছে। এ ইস্যুতে দেশটির বিভিন্ন লেভেলে আলোচনা অব্যাহত রয়েছে। এ ব্যাপারে অং সান সু চির সঙ্গেও আমাদের কথা হয়েছে। তিনি রোহিঙ্গা ইস্যুটি সুরাহার ব্যাপারে আমাদের আশ্বস্ত করেছেন। আর কঠোর টহলের পরও মিয়ানমারের যেসব রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে, মানবিক কারণে আমাদের যেটুকু করার তা করছি। খাদ্য ও চিকিৎসা সহায়তা তাদের প্রদান করা হচ্ছে। গতকাল ৫ ডিসেম্বর সোমবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে মন্ত্রী এসব কথা বলেন।

সূত্র-জনকণ্ঠ (পৃ.১,ক.২), ভোরের কাগজ (শেষ পৃ.,ক.১), নিউজ টুডে (পৃ.১,ক.১), নিউ এজ (পৃ.২,ক.২)।

## স্বাস্থ্যসেবায় বাংলাদেশ হবে সমৃদ্ধ রাষ্ট্র : স্বাস্থ্যমন্ত্রী
আগামী নির্বাচনে জয়ী হয়ে সরকার গঠন করতে পারলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এই অঞ্চলের স্বাস্থ্যসেবায় সবচেয়ে সমৃদ্ধ রাষ্ট্রে পরিণত হবে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। গতকাল ৫ ডিসেম্বর রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতাল পরিদর্শন শেষে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

সূত্র-সমকাল (পৃ.৪,ক.৩), ইত্তেফাক (শেষ পৃ.,ক.৫), যুগান্তর (পৃ.৩,ক.৫)।

## বাংলাদেশের প্রশংসা কানাডার হাইকমিশনারের
সন্ত্রাস দমনে বাংলাদেশ সরকারের অবস্থানের প্রশংসা করেছেন ঢাকায় নিযুক্ত কানাডার হাইকমিশনার বেনোইট পিয়েরে লারামি। সেই সঙ্গে আন্তঃসীমান্ত সন্ত্রাস দমনে বাংলাদেশের ভূমিকা ভবিষ্যতে আরও বাড়বে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি। গতকাল ৫ ডিসেম্বর সোমবার সচিবালয়ে সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে এক সাক্ষাতে পিয়েরে লারামি এমন মন্তব্য করেন।

সূত্র-সমকাল (পৃ.৪,ক.৫), বাংলাদেশ টুডে (পৃ.৩,ক.৫), নিউজ টুডে (শেষ পৃ.,ক.৫)।

সন্ত্রাস দমন কৌশল জোরদারে বাংলাদেশ ও ভারত একমত : দিল্লিতে স্বরাষ্ট্র সচিবদের বৈঠক

## সন্ত্রাস দমন কৌশল জোরদারে একমত হয়েছে বাংলাদেশ ও ভারত। এক্ষেত্রে অস্ত্র, মাদক, ও গরু চোরাচালান প্রতিরোধসহ সীমান্ত অপরাধ দমনের প্রতি অধিক জোর দেওয়া হয়েছে। গতকাল ৫ ডিসেম্বর সোমবার দিল্লীতে বাংলাদেশ ও ভারতের স্বরাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে এ সিদ্ধান্ত হয়। বৈঠকে দক্ষিণ এশিয়ার সাব কন্টিনেন্টে সন্ত্রাসী গোষ্ঠী আইএসের তৎপরতা বৃদ্ধি এবং বাংলাদেশে উগ্রপন্থি গ্রুপগুলোর তৎরপতা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে গোয়েন্দা তথ্য আদান-প্রদানের প্রতিই জোর দেওয়া হয়েছে। বৈঠককালে উভয়পক্ষ প্রাতিষ্ঠানিক ব্যবস্থা, নিরাপত্তা সংক্রান্ত ইস্যু, সীমান্তে অবৈধ কর্মকান্ড প্রতিরোধ, সীমান্ত ব্যবস্থাপনা ইস্যু প্রভৃতি বিষয়ে আলোচনা করেছে। বৈঠকে বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোজাম্মেল হক খান এবং ভারতের স্বরাষ্ট্র সচিব রাজিব মেহরিশি নিজ নিজ দেশের  প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

সূত্র-যুগান্তর (পৃ.২,ক.৩), ডেইলি স্টার (পৃ.৩,ক.৩)।

## কৃষির উন্নয়নে গড়ে তোলা হবে প্রায়োগিক গবেষণা কেন্দ্র : চীনের সঙ্গে চুক্তি স্বাক্ষর
বাংলাদেশের কৃষির উন্নয়নে প্রায়োগিক গবেষণা কেন্দ্র স্থাপন করা হচ্ছে। চীন সরকারের অর্থায়নে গবেষণা কেন্দ্রটি পরিচালিত হবে। এতে সহায়তা করবে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)। বাংলাদেশের খাদ্য উৎপাদন বৃদ্ধি ও নিশ্চিত খাদ্য নিরাপত্তা গড়ে তুলতে সহায়কের ভূমিকা পালন করবে এই কেন্দ্র। গতকাল ৫ ডিসেম্বর সোমবার রাজধানীর বিএডিসি কৃষিভবনে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর হয়। চুক্তি সংক্রান্ত অনুষ্ঠানে জানানো হয়, খরাপ্রবণ উত্তরাঞ্চল এবং দক্ষিণাঞ্চলের লবণাক্ততার কারণে প্রায় ১০ লাখ হেক্টর ফসলি জমিতে আশানুরূপ ফলন মিলছে না। কিন্তু বিস্তৃত এ এলাকায় উন্নত মানের খরা ও লবণাক্ত সহিষ্ণু জাতের চারা রোপনের মাধ্যমে ফসল চাষ করতে পারলে বাংলাদেশের খাদ্য নিরাপত্তা আরো নিশ্চিত হবে।

সূত্র-ভোরের কাগজ (পৃ.২,ক.৫), ইত্তেফাক (পৃ.১৮,ক.৫), এশিয়ান এজ (পৃ.১১,ক.৫), নিউ নেশন (পৃ.১৩,ক.২)।

## মানবতাবিরোধী অপরাধে রাজাকার ইদ্রিস আলীর মৃত্যুদন্ড
একাত্তরে মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের মামলায় শরিয়তপুরের ইদ্রিস আলী সরদারের (৬৭) মৃত্যুদ-ের রায় ঘোষণা করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। গতকাল ৫ ডিসেম্বর সোমবার বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল এ রায় ঘোষণা করেন। সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে এই রায় ঘোষণা করা হয়। ট্রাইব্যুনালের অন্য দুই সদস্য হলেন বিচারপতি মো. শাহিনুর ইসলাম ও বিচারপতি মো. সোহরাওয়ারদী
সূত্র-ভোরের কাগজ (পৃ.১,ক.১), ইত্তেফাক (শেষ পৃ.,ক.৮), বাংলাদেশ টুডে (পৃ.১,ক.২), নিউ নেশন (শেষ পৃ.,ক.৫)।

## আজ গণতন্ত্র মুক্তি দিবস
আজ ৬ ডিসেম্বর গণতন্ত্র মুক্তি দিবস। স্বৈরাচার পতনের ২৬ বছর পূর্তি আজ। ১৯৯০ সালের এই দিনে ছাত্র-জনতার উত্তাল গণঅভ্যুত্থানের মুখে পতন হয় সামরিক স্বৈরশাসক এইচ এম এরশাদের। আর এ পতনের মধ্য দিয়ে গণতন্ত্রের লেবাসে দীর্ঘ সামরিক শাসনের অবসান হয়, মুক্তি পায় গণতন্ত্র। দিবসটি উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন। বাণীতে প্রধানমন্ত্রী বলেন, গণতন্ত্র পুনরুদ্ধারের ইতিহাসে আজ এক অবিস্মরণীয় দিন। ১৯৯০ সালের এই দিনে স্বৈরাচার সরকারের পতন হয়। তিনি এ মহান দিবস উপলক্ষে গণতন্ত্রের অতন্দ্রপ্রহরী সংগ্রামী দেশবাসীকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে বলেন, আওয়ামী লীগ ১৯৯০ পরবর্তী  দুই  দশকে গণতন্ত্র ও ভোটাধিকার রক্ষায় দায়িত্বশীল ভূমিকা পালন করেছে। বাংলাদেশের সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে অবৈধ ক্ষমতা দখলের পথ রুদ্ধ করা হয়েছে।

সূত্র-ইত্তেফাক (শেষ পৃ.,ক.১), সংবাদ (পৃ.১,ক.৫), নিউ এজ (পৃ.১,ক.৮), এশিয়ান এজ (শেষ পৃ.,ক.৩)।

সম্পাদনায় :: এফ শাহজাহান / উম্মে ফারিয়া আক্তার মীম / আব্দুল খালেক নান্নু / ফারজানা শ্রাবণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.