জামায়াতের নতুন কেন্দ্রীয় কমিটি গঠিত

%e0%a7%a6%e0%a7%a7%e0%a7%a8এশিয়ানবার্তা: ৩ বছরের জন্য নবীন প্রবীন মিশিয়ে জামায়াতের কেন্দ্রীয় কমিটি পুর্নবিন্যাস  করেছেন  জামায়াতের নতুন আমীর মকবুল আহমাদ। একইভাবে পুর্নগঠন করা হয়েছে কেন্দ্রীয় নির্বাহী পরিষদও। এছাড়াও শেষ হয়েছে বিভিন্ন মহানগর এবং জেলা আমীর নির্বাচন। তবে প্রতিকূল পরিস্থিতির কারণে এসব সাংগঠনিক বিষয় তেমন প্রকাশ করা হচ্ছে না।

সংশ্লিষ্ট সূত্র মতে, কেন্দ্রীয় নায়েবে আমীর, সেক্রেটারি জেনারেল, সহকারী সেক্রেটারি জেনারেল পদে যুক্ত হয়েছেন একাধিক নতুন মুখ। অতি সম্প্রতি দলটির নির্বাচিত আমীর মকবুল আহমাদ কেন্দ্রীয় কর্মপরিষদের সঙ্গে পরামর্শ করে নতুন পদগুলোয় নিয়োগ দিয়েছেন। এসব পদে নতুনদের পাশাপাশি পুরনো নেতারাও আছেন।

জামায়াতের মজলিসে শূরার দায়িত্বশীল সূত্র জানায়, বর্তমান ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমানই আগামী সেশনের সেক্রেটারি জেনারেল হিসেবে মনোনীত হয়েছেন। ২০১২ সালে এটিএম আজহারুল ইসলাম গ্রেপ্তার হওয়ার পর থেকে ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেলের দায়িত্বে আছেন তিনি। নায়েবে আমীর পদে নতুন মুখ হিসেবে যুক্ত হয়েছেন চট্টগ্রাম মহানগর জামায়াতের সাবেক আমীর মাওলানা শামসুল ইসলাম, খুলনার মিয়া গোলাম পরওয়ার।

এছাড়া, পুরনো নায়েবে আমীরদের মধ্যে স্বপদে বহাল আছেন মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদী, অধ্যাপক মুজিবুর রহমান ও মাওলানা আবদুস সুবহান। সহকারী সেক্রেটারি জেনারেল পদে নতুন ৫ জন যুক্ত হয়েছেন। তারা হচ্ছেন, দলীয় প্রধান নির্বাচন কমিশনার এটিএম মাসুম, কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য ডা. সৈয়দ আবদুল্লাহ মুহাম্মদ তাহের, ঢাকা মহানগর জামায়াতের সাবেক আমীর মাওলানা রফিকুল ইসলাম খান ও সাবেক সেক্রেটারি এএইচএম হামিদুর রহমান আযাদ।

সহকারী সেক্রেটারি জেনারেল পদে পুরনোদের মধ্যে আছেন এটিএম আজহারুল ইসলাম। জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ গ্রেপ্তার হওয়ার পর আজহারুল ইসলামই প্রথম ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেলের দায়িত্ব পালন করেন। তবে বর্তমানে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে কারাগারে আছেন তিনি।

ওদিকে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ পৌর জামায়াতের আমীর গোলাম আজম, কুড়িগ্রাম জেলা জামায়াতের দায়িত্বশীল নেতা মাওলানা নিজাম উদ্দিন, কুমিল্লার দায়িত্বশীল নজরুল ইসলামের মতে, এ মুহূর্তে জামায়াতের নেতৃত্বে আমীর মকবুল আহমাদ ও সেক্রেটারি জেনারেল হিসেবে শফিকুর রহমানের বিকল্প নেই।

গোপনে কেন্দ্রীয় আমীর নির্বাচনের পর গত ২০শে অক্টোবর শুরু হওয়া জেলা-মহানগর আমীর ও কেন্দ্রীয় মজলিসে শূরা নির্বাচন সম্পন্ন করেছে জামায়াতে ইসলামী। কেন্দ্রের মতো তৃণমূলেও নবীন-প্রবীণের সংমিশ্রণ করা হয়েছে বলে জানান শিবগঞ্জ পৌর জামায়াতের আমীর গোলাম আজম।

অপরদিকে অন্যসব দলের মতো ঢাকা মহানগরকে দু’ভাগে বিভক্ত করেছে জামায়াত। ঢাকা মহানগর দক্ষিণের আমীর নির্বাচিত হয়েছেন কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য নুরুল ইসলাম বুলবুল, উত্তরের আমীর  হয়েছেন সেলিম উদ্দিন। দুজনেই ছাত্রশিবিরের সাবেক সভাপতি। এর আগে দুজনই মহানগর জামায়াতের সহকারী সেক্রেটারির দায়িত্ব পালন করেছেন।

একই ভাবে ৮৩টি সাংগঠনিক জেলা জামায়াতের আমীর নির্বাচনও সম্পন্ন করা হয়েছে বলে সূত্র জানায়। আনুষ্ঠানিক ঘোষণা ছাড়া নির্বাচিতরা কর্মতৎপরতাও শুরু করেছেন বলে জানা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.