আজকের জাতীয় পত্রিকাসমূহে প্রকাশিত সম্পাদকীয় ও উপসম্পাদকীয়

55555এশিয়ানবার্তা : আজকের জাতীয় পত্রিকাসমূহে প্রকাশিত সম্পাদকীয় ও উপসম্পাদকীয়

ইত্তেফাক
স্কুলগামী ৩৩ শতাংশ শিক্ষার্থী তার শিক্ষাপ্রতিষ্ঠান ও আশপাশের পরিবেশকে অনিরাপদ মনে করার পরিপ্রেক্ষিতে সঠিকভাবে স্কুলের পরিবেশের নিরাপত্তা আনয়নে যথাযথ পদক্ষেপ গ্রহণ করার সুপারিশ।

সংবাদ, যুগান্তর , ডেইলি স্টার, ডেইলি সান :
নি¤œমানের ও ভেজাল প্যারাসিটামল সেবনে ২৮ শিশুমৃত্যর ঘটনায় করা মামলায় রিড ফার্মাসিউটিক্যালসের মালিকসহ পাঁচ কর্মকর্তা বেকসুর খালাস পাওয়ার ঘটনার জড়িত ওষুধ প্রশাসনের দায়ীদেরসহ ওষুধ ভেজালকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার আহ্বান।

জনকন্ঠ, এশিয়ান এজ, অবজারভার :
ময়মনসিংহের ফুলবাড়িয়া বিশ্ববিদ্যালয় কলেজ জাতীয়করণের আন্দোলনের বিষয় তুলে ধরে স্কুল-কলেজ জাতীয়করণের নীতিমালার শর্ত পূরণে ব্যর্থ প্রতিষ্ঠানকে বাদ দিয়ে জাতীয়করণের লক্ষ্যে তৈরি কলেজের তালিকা পুনর্মূল্যায়ন করার ওপর গুরুত্বরোপ।

প্রথম আলো :
পটুয়াখালীর বাউফল উপজেলার ৯ নম্বর উত্তর-পূর্ব মদনপুরার ঝুঁকিপূর্ণ সরকারি প্রাথমিক বিদ্যালয়কে দ্রুত পরিত্যক্ত ঘোষণা করে নতুন স্কুল ভবন নির্মাণের প্রত্যাশা।

সমকাল :
সাভারের চামড়া শিল্পনগরীর বর্জ্যে ধলেশ্বরী নদী দূষণের শিকার হওয়ায় অবিলম্বে নতুন চামড়া শিল্পনগরীর দূষণ বন্ধে সর্বাত্বক ব্যবস্থা নেওয়ার সুপারিশ।

যুগান্তর, ভোরের কাগজ :
প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানের যান্ত্রিক ত্রুটির ঘটনার সুষ্ঠু তদন্ত জরুরী বলে অভিমত।ু

ডেইলি স্টার :
হলমার্ক কেলেঙ্কারি, ডেসটিনির অর্থ জালিয়াতি, রুপালি ব্যাংকের ঋণ জালিয়াতি ইত্যাদি ঘটনা ব্যাংকিং সেক্টরকে নাড়িয়ে দিয়েছে উল্লেখ করে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর নানা আর্থিক অনিয়ম এবং দুর্নীতি এ খাতের উন্নয়ন ও স্থিতিশীলতাকে বাধাগ্রস্ত করবে বলে আশঙ্কা প্রকাশ।

ইন্ডিপেনডেন্ট :
বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান খুলতে এখন থেকে সরকারের অনুমতি নিতে হবে এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে এখনকার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর বাণিজ্যিক দৃষ্টিভঙ্গির কারণে শিক্ষার মান কমে যাচ্ছে উল্লেখ করে এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়কে শিক্ষার মান বৃদ্ধিতে আশু পদক্ষেপ গ্রহণের আহ্বান।

ডেইলি সান : দক্ষ মানবসম্পদের অভাবে এবং কিছু অসাধু চিকিৎসক ও কর্মচারির কারণে হাসপাতালগুলোর জরুরি বিভাগ অকার্যকর হয়ে পড়ায় চিকিৎসাসেবা প্রত্যাশীদের চরম দুর্দশা ও দুর্ভোগ পোহাতে হচ্ছে উল্লেখ করে এ অবস্থার উন্নয়নে অসাধু চিকিৎসক ও কর্মচারীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়ার আহ্বান।
ফিনানশিয়াল এক্সপ্রেস :
ঢাকার ট্রাফিক ব্যবস্থাপনা রাজনৈতিক ছত্রছায়ায় বাস মালিকদের দৌরাত্ম্য, অসংখ্য অপ্রয়োজনীয় রুট, যাত্রীদের কাছ থেকে অস্বাভাবিক ভাড়া আদায়, চালকদের বেপরোয়া গাড়ি চালনা ইত্যাদি নানা সমস্যায় জর্জরিত হয়ে যাত্রীদের চরম ভোগান্তির কারণ হচ্ছে উল্লেখ করে যথাযথ কর্তৃপক্ষকে ট্রাফিক আইনকানুন
সঠিকভাবে প্রয়োগের পরামর্শ।

উপ-সম্পাদকীয়
ইনকিলাব পত্রিকায় প্রকাশিত কলামে বাংলাদেশের সাথে অভিন্ন ৫৪টি নদীতে বাঁধ নির্মাণ করে ভারত একটি
জাতীয় পানিগ্রিড নির্মাণের যে পরিকল্পনা বাস্তবায়ন করছে তা বাংলাদেশের জন্য নিশ্চিত ভাবেই মরণফাঁদ বলে
উল্লেখ করা হয়েছে।
নিবন্ধ ও ফিচার

সংবাদ পত্রিকায় প্রকাশিত ‘শিক্ষকের মানবিক উদারতা ও প্রতিবন্ধী শিশু’ শিরোনামের নিবন্ধে শরীফুল্লাহ মুক্তি এ বছর পিইসি ও জেডিসি পরীক্ষ দিয়ে প্রতিবন্ধী শিশুরা প্রমাণ করে দিল সুযোগ পেলে আর দশটি সুস্থ শিশুর মতো
তারাও সমাজের সার্বিক কর্মকা-ে অংশগ্রহণে সফলতার পরিচয় দিতে সক্ষম বলে অভিমত প্রকাশ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.