আজকের সংবাদপত্রে বাংলাদেশের চালচিত্র

%e0%a7%af%e0%a7%ae%e0%a7%af%e0%a7%aeএশিয়ানবার্তা: ঢাকা :: রোববার :: ২৭ নভেম্বর ২০১৬ :: ১৩ অগ্রহায়ণ ১৪২৩

# প্রধানমন্ত্রী বুদাপেস্ট ওয়াটার সামিট-২০১৬ তে যোগ দিতে আজ হাঙ্গেরি যাচ্ছেন

# মহান বিপ্লবী নেতা ফিদেল ক্যাস্ট্রোর মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক
# মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর অমানবিক অত্যাচার হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী
# অভিনয় শিল্পীদের নিয়ে সড়ক দুর্ঘটনা রোধে সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রীর ক্যাম্পেইন
# শ্রমিকদের জন্য প্রভিডেন্ট ফান্ড করা হচ্ছে : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী
# রাজধানীর শ্যামলীর শিশুমেলা উদ্ধার করে দখলে নিল ডিএনসিসি : নিজস্ব উদ্যোগে খোলা হবে
# পরিবেশের বিপর্যয় রোধে কার্যকর পদক্ষেপ নিতে হবে : প্রধান বিচারপতি
# সংসদে নারীদের প্রতিনিধিত্বে এশিয়ায় বাংলাদেশ অষ্টম : জাতিসংঘের প্রতিবেদন
# আগামী বছর ১০ লাখ কর্মী যাবে বিদেশে : ব্র্যাকের জাতীয় পরামর্শ সভায় তথ্য
# উন্নয়নের চ্যালেঞ্জ মোকাবিলায় চীন বাংলাদেশের পাশে থাকবে : চীনা রাষ্ট্রদূত
# শহিদ ডা. মিলন দিবস আজ

## প্রধানমন্ত্রী বুদাপেস্ট ওয়াটার সামিট-২০১৬ তে যোগ দিতে আজ হাঙ্গেরি যাচ্ছেন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা চার দিনের সরকারি সফরে আজ হাঙ্গেরি যাচ্ছেন। হাঙ্গেরির প্রেসিডেন্ট ড. জানোস এডাবের আমন্ত্রণে বুদাপেস্ট ওয়াটার সামিট-২০১৬ তে যোগ দেবেন তিনি। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি ফ্লাইটটি আজ সকাল ৯টায় বুদাপেস্টের উদ্দেশে ঢাকা ত্যাগ করবে।

সূত্র-জনকণ্ঠ (পৃ.১,ক.৮), সংবাদ (শেষ পৃ.,ক.১), বাংলাদেশ টুডে (পৃ.৩,ক.১), এশিয়ান এজ (পৃ.১,ক.১)।

## মহান বিপ্লবী নেতা ফিদেল ক্যাস্ট্রোর মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিউবার সাবেক প্রেসিডেন্ট এবং কমিউনিস্ট বিপ্লবের নেতা ফিদেল ক্যাস্ট্রোর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। গতকাল ২৬ নভেম্বর শনিবার পৃৃথক বার্তায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী এ মহান নেতার প্রতি শোক প্রকাশ করেন। শোকবার্তায় রাষ্ট্রপতি বলেন, ফিদেল ক্যাস্ট্রোর মৃত্যুতে বিশ্ব রাজনীতিতে যে শূন্যতা সৃষ্টি হবে তা কখনই পূর্ণ হবে না। তিনি বলেন, বিশ্বে শোষিত মানুষের অধিকার পুনরুদ্ধারে তার সংগ্রামী অবদান বিশ্বের মানুষ চিরকাল স্মরণ রাখবে। তিনি ক্যাস্ট্রোর বিদেহী আত্মার মুক্তি কামনা করেন এবং কিউবার জনগণ ও সরকারের প্রতি গভীর সমবেদনা জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর শোকবার্তায় বাংলাদেশের স্বাধীনতায় ক্যাস্ট্রোর অবদান শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর সঙ্গে কিউবার এই নেতার সম্পর্কের কথা স্মরণ করেন।

সূত্র-জনকণ্ঠ (পৃ.১,ক.১), যুগান্তর (পৃ.১,ক.৫), সংবাদ (পৃ.১,ক.৫), অবজারভার (পৃ.১,ক.১), এশিয়ান এজ (পৃ.১,ক.১)।

## মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর অমানবিক অত্যাচার হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর অমানবিক অত্যাচার করা হচ্ছে। সেজন্য তারা নিপীড়ন সহ্য করতে না পেরে বাংলাদেশে ঢোকার চেষ্টা চালাচ্ছে। আমাদের বিজিবি ও কোস্টগার্ড তাদের চেষ্টাকে নিবৃত্ত করছে। আমাদের বিশাল একটা বর্ডার লাইন আছে, যেখানে এখনও কয়েকটি জায়গায় বিজিবির চৌকি নেই। কাজেই কিছু রোহিঙ্গা বাংলাদেশে ঢুকেছে। গতকাল ২৬ নভেম্বর শনিবার নওগাঁ শহরের নওজোয়ান মাঠে নওগাঁ চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে বাজার ব্যবসা নিরাপত্তায় সিসি ক্যামেরা কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সূত্র-যুগান্তর (পৃ.৩,ক.৪), ভোরের কাগজ (শেষ পৃ.,ক.৫), অবজারভার (শেষ পৃ.,ক.১)।

## অভিনয় শিল্পীদের নিয়ে সড়ক দুর্ঘটনা রোধে সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রীর ক্যাম্পেইন
সচেতনতার সঙ্গে সবাইকে নিরাপদে পথ চলতে উৎসাহিত করতে সেলিব্রেটিদের সঙ্গে নিয়ে ক্যাম্পেইন করলেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল ২৬ নভেম্বর শনিবার রাজধানীর বনানীর কাকলীতে সেতুমন্ত্রীর সঙ্গে সড়ক নিরাপত্তা বিষয়ক এক ক্যাম্পেইনে যোগ দেন দেশের বেশ কয়েকজন চিত্রনায়ক, নায়িকা, শিল্পী ও কলাকুশলী।

সূত্র-জনকন্ঠ (শেষ পৃ.,ক. ৪), যুগান্তর (পৃ.৩,ক.৪), বাংলাদেশ টুডে (শেষ পৃ.,ক.৬), এশিয়ান এজ (শেষ পৃ.,ক.১)।

## শ্রমিকদের জন্য প্রভিডেন্ট ফান্ড করা হচ্ছে : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী
শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলের আওতায় শ্রমিকদের জন্য প্রভিডেন্ট ফান্ড করা হচ্ছে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু। তিনি বলেছেন, এ ফান্ডের আওতায় একজন শ্রমিক পোস্ট অফিসে মাসে ২০০ টাকা জমা রাখবেন। মাসিক এ ফান্ডে সরকারের থেকে আরো ২০০ টাকা দেয়া হবে। ২০ বছর পরে যে টাকা হবে, তার সঙ্গে সুদসহ সরকারের পক্ষ থেকে আরও দুই লাখ টাকা যোগ করা হবে। প্রাথমিক পর্যায়ে এক লাখ শ্রমিককে এ সুবিধার আওতায় আনা হবে। গতকাল ২৬ নভেম্বর শনিবার রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় কালের কন্ঠ এর সম্মেলন কক্ষে ‘গৃহকর্মীর সুরক্ষা ও বর্তমান অবস্থা’ শীর্ষক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা জানান।
সূত্র-সংবাদ (শেষ পৃ.,ক.১), অবজারভার (শেষ পৃ. ,ক.২)।

## রাজধানীর শ্যামলীর শিশুমেলা উদ্ধার করে দখলে নিল ডিএনসিসি : নিজস্ব উদ্যোগে খোলা হবে
রাজধানীর শ্যামলীতে শিশুমেলা বিনোদন কেন্দ্রটি উদ্ধার করে নিজেদের দখলে নিয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। দখলদারদের কাছ থেকে পার্কটি উদ্ধার করে সিলগালা করে দেওয়া হয়েছে। জনসাধারণের জন্য খুব শীঘ্রই পার্কটি আবার খুলে দেওয়া হবে। গতকাল ২৬ নভেম্বর শনিবার ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাজিদ আনোয়ার শিশুমেলার দুটি ফটকে তালা লাগিয়ে তা সিলগালা করে দেন।

সূত্র-ভোরের কাগজ (পৃ.৩,ক.১), ইনকিলাব (পৃ.৩,ক.২), বাংলাদেশ টুডে (পৃ.১,ক.৫), অবজারভার (পৃ.৩,ক.৬)।

## পরিবেশের বিপর্যয় রোধে কার্যকর পদক্ষেপ নিতে হবে : প্রধান বিচারপতি
পরিবেশের বিপর্যয় রোধে কার্যকর পদক্ষেপ নেওয়ার জন্য বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। তিনি বলেন, বিশ্বনেতাদের এখনই এগিয়ে আসতে হবে। যদি এ বিষয়ে মহাশক্তিধররা লক্ষ্য না রাখে, তবে অপরিবর্তনীয় বিপর্যয় হতে পারে। পরিবেশগত প্রভাবের বিষয় স্কুল-কলেজের পাঠ্যপুস্তকে সন্নিবেশিত হতে পারে বলেও মত দেন তিনি। গতকাল ২৬ নভেম্বর শনিবার রাজধানীর একটি হোটেলে দক্ষিণ এশীয় দেশগুলোর পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক বিচার বিভাগীয় সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সূত্র-সমকাল (পৃ. ১৯, ক.২), ইত্তেফাক (পৃ.১,ক.৩), প্রথম আলো (পৃ.৪,ক.৬)।

## সংসদে নারীদের প্রতিনিধিত্বে এশিয়ায় বাংলাদেশ অষ্টম : জাতিসংঘের প্রতিবেদন
সংসদে নারীর প্রতিনিধিত্বের দিক থেকে এশিয়ার দেশগুলোর মধ্যে অষ্টম অবস্থানে বাংলাদেশ। এ ক্ষেত্রে সবার ওপরে নেপাল। নারীদের প্রতিনিধিত্বে প্রতিবেশি ভারতকে পেছনে ফেললেও বাংলাদেশের চেয়ে এগিয়ে আছে পাকিস্তান। বাংলাদেশের জাতীয় সংসদে বর্তমানে মোট আসনের ২০ শতাংশ নারী। পাকিস্তানের সংসদে নারীর উপস্থিতি ২১ শতাংশ এবং ভারতে ১২ শতাংশ। বিশ্বব্যাপী পার্লামেন্টে নারীদের প্রতিনিধিত্বের গড় হার ২২ দশমিক ৪ শতাংশ। জাতিসংঘের সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য প্রতিবেদন-২০১৫ এ এসব তথ্য উল্লেখ করা হয়েছে।

সূত্র-প্রথম আলো (পৃ.২,ক.১), ডেইলি স্টার (শেষ পৃ.,ক.১), র্ফিনানশিয়াল একপ্রেস (পৃ.২,ক.৩)।
## আগামী বছর ১০ লাখ কর্মী যাবে বিদেশে : ব্র্যাকের জাতীয় পরামর্শ সভায় তথ্য
সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া আবার তাদের শ্রমবাজার উন্মুক্ত করায় আগামী বছর ১০ লাখ কর্মী মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে যাবে বলে জানিয়েছেন জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরে‌্যর মহাপরিচালক মো. সেলিম রেজা। এ সংখ্যা গত বছরের চেয়ে ২ লাখ বেশি হবে। কাতার ফাউন্ডেশন বিনা খরচে শীঘ্রই কর্মী নেওয়া শুরু করবে। একইভাবে সৌদি আরবের কয়েকটি কোম্পানি বাংলাদেশের কর্মী নেবে। গতকাল ২৬ নভেম্বর শনিবার রাজধানীর ব্র্যাক ইন সেন্টারে আয়োজিত ‘বিদেশে চাকরিতে নিয়োগ : সুযোগ এবং প্রতিবন্ধকতা’ শীর্ষক পরামর্শ সভায় বক্তারা এসব তথ্য জানান। বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক, ন্যাশনাল অ্যালায়েন্স ফর মাইগ্রেন্টস রাইটস, বাংলাদেশ এবং বাংলাদেশ সিভিল সোসাইটি কো-অর্ডিনেশন কমিটি অন গ্লোবাল ফোরাম অ্যান্ড মাইগ্রেশন ডেভেলপমেন্ট যৌথভাবে এ সভার আয়োজন করে।

সূত্র-যুগান্তর (পৃ.২,ক.১), সমকাল (পৃ.১৯,ক.৫), বাংলাদেশ টুডে (পৃ.১১,ক.৬)।

## উন্নয়নের চ্যালেঞ্জ মোকাবিলায় চীন বাংলাদেশের পাশে থাকবে : চীনা রাষ্ট্রদূত
বাংলাদেশ ও চীনের সম্পর্ক বিষয়ে এক সেমিনারে চীনের রাষ্ট্রদূত মা মিং কিয়াং বলেছেন, আগামী বছরগুলোতে সমৃদ্ধি ও উন্নয়নের যে স্বপ্ন বাংলাদেশ দেখছে তা বাস্তবায়নে চীন পাশে আছে। কারণ স্বপ্ন পূরণের পথে বেশ কয়েকটি চ্যালেঞ্জ রয়েছে বাংলাদেশের সামনে। অবকাঠামো, জ্বালানি, পুঁজি, দক্ষ জনশক্তির মতো চ্যালেঞ্জ মোকাবিলায় চীন বাংলাদেশের অংশীদার। সেজন্যই অক্টোবরে প্রেসিডেন্ট শি জিনপিং এর সফরের মধ্যদিয়ে দুই দেশের সম্পর্ক ভিন্ন উচ্চতায় পৌঁছেছে। বাংলাদেশ ও চীনের সম্ভাবনাময় তরুণ সম্প্রদায়ের মধ্যে সেতুবন্ধ তৈরির প্রয়াসে প্রতিষ্ঠিত বেসরকারি সংগঠন বাংলাদেশ-চীন ফাউন্ডেশন ফর ফিউচার গতকাল ২৬ নভেম্বর শনিবার স্থানীয় একটি হোটেলে এই সেমিনারের আয়োজন করে। ফাউন্ডেশনের চেয়ারম্যান ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী এমপি সেমিনারের সভাপতিত্ব করেন।

সূত্র-ইত্তেফাক (পৃ.৩,ক.৫)।

## শহিদ ডা. মিলন দিবস আজ
শহিদ ডা. শামসুল আলম খান মিলন দিবস আজ। ১৯৯০ সালের এই দিনে স্বৈরাচারবিরোধী আন্দোলনে উত্তাল ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় স্বৈরশাসকের লেলিয়ে দেওয়া পেটোয়া বাহিনীর গুলিতে তিনি নিহত হন। তাঁর রক্তদানের মধ্য দিয়ে স্বৈরাচারবিরোধী আন্দোলনে নতুন গতি সঞ্চার হয়। পরবর্তী সময় ছাত্র গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে স্বৈরশাসনের পতন ঘটে। গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠিত হয়। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

সূত্র-সমকাল (পৃ. ২,ক.৭), সংবাদ (পৃ.১,ক.১), ডেইলি স্টার (পৃ.৫,ক.১), ডেইলি সান (পৃ.৩,ক.১)।

সম্পাদনায় :: এফ শাহজাহান / উম্মে ফারিয়া আক্তার মীম / আব্দুল খালেক নান্নু ।/ ফারজানা শ্রাবণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.