জামালপুরে ছাত্রলীগ-যুবলীগের হরতালে শহর অচল

%e0%a7%a6%e0%a7%aaজামালপুর প্রতিনিধি : জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফারুক আহম্মেদ চৌধুরীকে চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন না দেওয়ায় দফায় দফায় বিক্ষোভ কর্মসূচি করছে জেলা যুবলীগ, শ্রমিক লীগ এবং ছাত্রলীগ নেতৃবৃন্দ।

শুক্রবার রাত ১০টা থেকে জেলা যুবলীগ, শ্রমিক লীগ এবং ছাত্রলীগ নেতৃবৃন্দ দফায় দফায় বিক্ষোভ মিছিল করে। এ সময় টায়ার জ্বালিয়ে শহরের প্রধান সড়ক ও রেলপথ অবরোধ করা হয়।

জামালপুর জেলা পরিষদ নির্বাচন উপলক্ষে কেন্দ্রীয় আওয়ামী লীগ থেকে জেলা আওয়ামী লীগের সহসভাপতি অ্যাডভোকেট এইচ আর জাহিদ আনোয়ারকে চেয়ারম্যান পদে মনোনয়ন দেওয়া হয়েছে। এর পর থেকেই চলছে বিক্ষোভ।
জানা গেছে, শুক্রবার রাতে দেশের ৬১টি জেলা পরিষদের চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দলীয় প্রার্থীর নাম কেন্দ্র থেকে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়। এতে জামালপুর জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে অ্যাডভোকেট এইচ আর জাহিদ আনোয়ারকে মনোনয়ন দেওয়ায় জামালপুর জেলা আওয়ামী লীগসহ সকল অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা বিক্ষুব্ধ হয়ে ওঠে। বিক্ষুব্ধ জেলা যুবলীগ, শ্রমিক লীগ এবং ছাত্রলীগ নেতৃবৃন্দ রাতেই বিক্ষোভ মিছিল নিয়ে জেলা শহরের প্রধান প্রধান সড়ক ও রেলপথ অবরোধ করেন। তাঁরা অ্যাডভোকেট এইচ আর জাহিদ আনোয়ারকে বাদ দিয়ে ফারুক আহম্মেদ চৌধুরীকে চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন দেওয়ার দাবিতে শুক্রবার রাত ১১টা থেকে ২টা পর্যন্ত শহরের বিভিন্ন সড়ক ও রেলপথে অবস্থান নিয়ে টায়ার জ্বালিয়ে দফায় দফায় বিক্ষোভ করে। আন্দোলনের মুখে মূলত শুক্রবার রাতেই জামালপুর শহর অচল হয়ে পড়ে। এ ছাড়া বিক্ষুব্ধরা তাদের দাবি আদায়ের জন্য আজ শনিবার সকাল ৯টা থেকে সন্ধ্যা পর্যন্ত জামালপুরে হরতাল ও অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে।

একই দাবিতে জেলা শহরসহ জেলার সাতটি উপজেলা শহরে স্থানীয় নেতৃবৃন্দ স্ব স্ব এলাকার সড়ক যোগাযোগ বন্ধ করে দেওয়ায় জেলার সর্বত্র সব ধরনের যানবাহন চলাচল ও দোকানপাট বন্ধ হয়ে গেছে। জামালপুর জেলা শহরের কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে বাস চলাচল বন্ধ করে দেওয়ায় রাজধানী ঢাকাসহ সারা দেশের সঙ্গে জামালপুরের সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। এ ছাড়া জেলার সরিষাবাড়ী উপজেলার তারাকান্দিতে যমুনা সার কারখানা থেকে সড়ক পথে ইউরিয়া সার পরিবহন বন্ধ হয়ে গেছে। তারা শহরের রেলগেইট এলাকায় রেললাইনের ওপর টায়ার ও কাঠ জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন করে। এতে জামালপুর রেলস্টেশনে আন্তনগর ব্রহ্মপুত্র ট্রেন এবং সরিষাবাড়ীতে আন্তনগর যমুনা ট্রেন আটকে যাওয়ায় জামালপুর-দেওয়ানগঞ্জ এবং জামালপুর-তারাকান্দি রেল যোগাযোগও বিচ্ছিন্ন হয়ে পড়ে।

এ ব্যাপারে জেলা যুবলীগের সভাপতি রাজন শাহা রাজু ও জেলা যুবলীগের সাধারণ সম্পাদক ফারহান আহম্মেদ গতরাত ২টার দিকে প্রতিবাদ সমাবেশ করে বলেন, ‘জেলা আওয়ামী লীগের সিদ্ধান্ত উপেক্ষা করে জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ফারুক আহাম্মেদ চৌধুরীকে বাদ দিয়ে কেন্দ্র থেকে জেলা আওয়ামী লীগের সহসভাপতি অ্যাডভোকেট জাহিদ আনোয়ারকে অন্যায়ভাবে মনোনয়ন দেওয়া হয়েছে। তিনি অ্যাডভোকেট জাহিদ আনোয়ারকে বাদ দিয়ে ফারুক আহাম্মেদ চৌধুরীকে চেয়ারম্যান পদে মনোনয়ন দেওয়ার জোর দাবি জানান। অন্যথায় আজ শনিবার সকাল-সন্ধ্যা হরতাল ও অবরোধ কর্মসূচি পালনসহ বৃহত্তর আন্দোলন কর্মসূচির হুমকি দেন। সভায় একই দাবিতে বক্তব্য দেন জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক আব্দুল আওয়াল, জেলা ছাত্রলীগ সভাপতি নিহাদুল আলম নিহাদ, সাধারণ সম্পাদক মাকছুদ বিন জালাল প্লাবন প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.