আজকের সংবাদপত্রে বাংলাদেশের চালচিত্র

%e0%a7%af%e0%a7%ae%e0%a7%af%e0%a7%aeএশিয়ানবার্তা: ঢাকা :: বুধবার ::  ৯ নভেম্বর ২০১৬ :: ২৫ কার্তিক ১৪২৩

প্রথমে গুরুত্বপূর্ণ শিরোনাম । এরপর বিস্তারিত

# নৌবাহিনীকে যুগোপযোগী করে গড়ে তোলা হচ্ছে : রাষ্ট্রপতি
# টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন প্রধানমন্ত্রীর
# ২০১৯ সালের নির্বাচনে বিজয়ী হতে কাজ করুন :নেতাকর্মীদের প্রতি প্রধানমন্ত্রী
# ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে হামলাকারীদের খুঁজে বের করে বিচার করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী
# শ্রীলঙ্কার ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান বাণিজ্যমন্ত্রীর
# হযরত শাহজালাল আন্তর্জাাতিক বিমানবন্দরে নিরাপত্তার ঘাটতি নেই
: বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটনমন্ত্রী
# উন্নত দেশ গড়তে চাই দক্ষ মানবসম্পদ : স্পিকার
# মোবাইলে হুমকি দেওয়ার ঘটনা ঘটছে স্পুফিং বা মাস্কিং কলের মাধ্যমে
: ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী
# ঢাকা মহানগরীর বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ৪০ শতাংশ
এলাকা কোটার বিধান রেখে ভর্তি নীতিমালা ঘোষণা
# মুক্তিযোদ্ধা হতে ১৯৭১ সালে বয়স ন্যূনতম ১৩ বছর হতে হবে : প্রজ্ঞাপন জারি
# বিজিএমইএ ভবন দ্রুত ভেঙে ফেলার নির্দেশ : আপীল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

## নৌবাহিনীকে যুগোপযোগী করে গড়ে তোলা হচ্ছে : রাষ্ট্রপতি
বর্তমান সরকার নৌবাহিনীকে আধুনিক, ত্রিমাত্রিক ও যুগোপযোগী বাহিনী হিসেবে গড়ে তোলার জন্য বিভিন্ন বাস্তবমুখী পরিকল্পনা গ্রহণ করেছে বলে উল্লেখ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। গতকাল ৮ নভেম্বর মঙ্গলবার নৌবাহিনীর সর্ববৃহৎ ঘাঁটি বানৌজা ঈসা খানকে ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান অনুষ্ঠানে একথা বলেন। বাংলাদেশ নৌবাহিনীর কর্মকর্তা ও নাবিকদের গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ এবং অপারেশনাল ও লজিস্টিক কাজে অনন্য সহায়তা প্রদানের স্বীকৃতিস্বরূপ বানৌজা ঈসা খানকে এই ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান করা হয়। ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান অনুষ্ঠানে রাষ্ট্রপতি তার বক্তব্যে মহান মুক্তিযুদ্ধে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসামান্য অবদানের কথা শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং ভূ-রাজনৈতিক বিবেচনায় একটি আধুনিক নৌবাহিনী গড়ে তুলতে বঙ্গবন্ধুর স্বপ্নের কথা উল্লেখ করেন।

সূত্র: সংবাদ (শেষ পৃ.,ক.৫), জনকণ্ঠ (শেষ পৃ.,ক.৪), ইন্ডিপেনডেন্ট (পৃ.৩,ক.২), অবজারভার (পৃ.৩,ক.৫)।

## টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন প্রধানমন্ত্রীর
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী গতকাল ৮ নভেম্বর মঙ্গলবার পুষ্পস্তবক অর্পণের পর জাতির পিতার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদনের স্মারক হিসেবে সেখানে কিছু সময় নীরবে দাঁড়িয়ে থাকেন। এরপর প্রধানমন্ত্রী আওয়ামী লীগের সভাপতি হিসেবে মন্ত্রিপরিষদের সদস্য এবং দলের নবনির্বাচিত উপদেষ্টা পরিষদ ও কার্যনির্বাহী কমিটির নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

সূত্র : সংবাদ (শেষ পৃ.,ক.১), প্রথম আলো (পৃ.২,ক.৩),  অবজারভার (শেষ পৃ.,ক.৪), নিউজ টুডে (শেষ পৃ.,ক.৮)।

## ২০১৯ সালের নির্বাচনে বিজয়ী হতে কাজ করুন :নেতাকর্মীদের প্রতি প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৯ সালের জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হওয়ার লক্ষ্যে কাজ করার জন্য কেন্দ্রীয় আওয়ামী লীগের নেতাদের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, দেশে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আপনাদের কাজ করে যেতে হবে। সবাই মিলে দেশের উন্নয়ন করতে হবে। ২০০৮ সাল ও ২০১৪ সালের নির্বাচনে বাংলাদেশের মানুষ আমাদের ভোট দিয়ে নির্বাচিত করেছে। আগামী ২০১৯ সালের নির্বাচনেও বাংলাদেশের মানুষ উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আওয়ামী লীগকে ভোট দিয়ে নির্বাচিত করবে বলে আমি প্রত্যাশা করি। ২০২১ সালের মধ্যে আমরা বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করব। ২০৪১ সালে বাংলাদেশ উন্নত সমৃদ্ধ দেশ হবে। প্রধানমন্ত্রী জাতীয় উন্নয়নের ধারাবাহিকতা ও দেশে শান্তি-শৃঙ্খলা বজায় রেখে আগামী নির্বাচনের জন্য প্রস্তুতি নিতে বলেন। গতকাল ৮ নভেম্বর মঙ্গলবার গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় পৈতৃক জমিতে নবনির্মিত পারিবারিক ভবনে কার্যনির্বাহী সংসদের যৌথসভায় সভাপতির বক্তব্যে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।

সূত্র: সংবাদ (শেষ পৃ.,ক.২), ইত্তেফাক (পৃ.১,ক.৮), ইন্ডিপেনডেন্ট (পৃ.২,ক.১), এশিয়ান এজ (পৃ.১,ক.৫)।

## ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে হামলাকারীদের খুঁজে বের করে বিচার করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, নাসিরনগরে হিন্দু সম্প্রদায়ের ওপর ধর্মের নামে যারা হামলা চালিয়েছে, তাদের খুঁজে বের করে বিচারের আওতায় আনা হবে। তিনি বলেন, বাংলাদেশে কোনো সংখ্যালঘু নেই, যারা জঙ্গিবাদ ও সন্ত্রাস সৃষ্টি করে দেশকে অস্থিতিশীল করতে চায় তারাই সংখ্যালঘু। ঐক্যবদ্ধভাবে তাদের প্রতিহত করতে হবে। গতকাল ৮ নভেম্বর মঙ্গলবার ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে গৌরমন্দিরসহ সাম্প্রতিক হামলায় ক্ষতিগ্রস্ত বিভিন্ন বাড়িঘর পরিদর্শন শেষে স্থানীয় আশুতোষ পাইলট উচ্চ বিদ্যালয়ের মাঠে এক সুধীসমাবেশে তিনি এসব কথা বলেন।
সূত্র : ইত্তেফাক (পৃ.১,ক.৮), ইনকিলাব (পৃ.১,ক.১), ইন্ডিপেনডেন্ট (শেষ পৃ.,ক.৬), নিউজ টুডে (শেষ পৃ.,ক.২)।

##  শ্রীলঙ্কার ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান বাণিজ্যমন্ত্রীর
বাংলাদেশের সরকার ঘোষিত ১০০ স্পেশাল ইকোনমিক জোনে শ্রীলঙ্কার ব্যবসায়ীদের বিনিয়োগ করার আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেন, বাংলাদেশ সরকার স্পেশাল ইকোনমিক জোনে বিনিয়োগের জন্য বিশেষ সুবিধা প্রদান করছে। গতকাল ৮ নভেম্বর মঙ্গলবার কলম্বোয় হোটেল গালাডারি কলম্বোয়
‘বাংলাদেশ শ্রীলঙ্কা ফ্রোন্টিয়ার্স অব ইকোনমিক অপরচুনিটিস অ্যান্ড অ্যানগেজমেন্ট’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ হাইকমিশন কলম্বো এবং দি ন্যাশনাল চেম্বার অব কমার্স অব শ্রীলঙ্কা এ মতবিনিময় সভার আয়োজন করে।

সূত্র: সংবাদ (শেষ পৃ.,ক.৭), ডেইলি সান (শেষ পৃ.,ক.১)।

## হযরত শাহজালাল আন্তর্জাাতিক বিমানবন্দরে নিরাপত্তার  ঘাটতি নেই
: বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটনমন্ত্রী
হযরত শাহজালাল আন্তর্জাাতিক বিমানবন্দরে নিরাপত্তার ঘাটতি নেই বলে মন্তব্য করেছেন বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। তিনি বলেন, বিশ্বের অন্য যেকোনো বিমানবন্দরের মতো এই বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থায় কোনো ধরনের ক্রুটি নেই। হযরত শাহজালাল আন্তজার্তিক বিমানবন্দরে তিন স্তরের নিরাপত্তা দেওয়া হয়। তাই এখানে কোনো নিরাপত্তার ঘাটতি থাকার কথা নয়। গতকাল ৮ নভেম্বর মঙ্গলবার আন্তর্জাতিক বিমানবন্দরে এক পর্যালোচনা সভা শেষে তিনি এসব কথা বলেন।

সূত্র: সংবাদ (শেষ পৃ.,ক.৬), জনকণ্ঠ (পৃ.১,ক.৪), ইন্ডিপেনডেন্ট (শেষ পৃ.,ক.৭), এশিয়ান এজ (পৃ.১,ক.৮)।

# উন্নত দেশ গড়তে চাই দক্ষ মানবসম্পদ : স্পিকার
জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন  শারমীন চৌধুরী বলেছেন, দেশের উন্নয়নে ডিপ্লোমা  প্রকৌশলীদের ভূমিকা অনন্য। সরকারের বিশাল কর্মযজ্ঞে তারা গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। তিনি বলেন, উন্নত দেশের কাতারে পৌঁছাতে হলে জনগণকে অবশ্যই দক্ষ মানবসম্পদে পরিণত হতে হবে। সেই লক্ষ্যে সরকার বহুমাত্রিক কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করছে। সরকারের এই পরিকল্পনা বাস্তবায়নে আইডিইবি যথাযথ ভূমিকা রাখবে বলে তিনি প্রত্যাশা ব্যক্ত করেন। ডিপ্লোমা প্রকৌশলীদের এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। গণপ্রকৌশলী দিবস ২০১৬ ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স অব বাংলাদেশের ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সূত্র:সমকাল (পৃ.২,ক.৫), জনকণ্ঠ (শেষ পৃ.,ক.৪), নিউজ টুডে (পৃ.২,ক.৫)।

## মোবাইলে হুমকি দেওয়ার ঘটনা ঘটছে স্পুফিং বা মাস্কিং কলের মাধ্যমে
: ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী
ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, মোবাইল ফোনের সিম বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধনের পর মোবাইলভিত্তিক অপরাধ অনেক কমে গেছে। এখন মোবাইলে যে হুমকি দেওয়ার ঘটনা ঘটছে তা স্পুফিং বা মাস্কিং কলের মাধ্যমে হচ্ছে। কম্পিউটার জেনারেট করে একজনের ফোন নম্বর নকল করে অপরজনের নম্বরে ফোন দেওয়া হচ্ছে। এর সঙ্গে বায়োমেট্রিক কোনো সম্পর্ক নেই। গতকাল ৮ নভেম্বর মঙ্গলবার সচিবালয়ে তার মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তারানা হালিম এ কথা  বলেন। তিনি বলেন, কেউ এ ধরনের ফোন পেলে সঙ্গে সঙ্গে এই নম্বরে ফিরতি কল করবেন। এতে প্রকৃত মালিক কে তা জানা যাবে।

সূত্র: প্রথম আলো (পৃ.১,ক.১), ইত্তেফাক (শেষ পৃ.,ক.৬), এশিয়ান এজ (পৃ.১১,ক.৪), ইন্ডিপেনডেন্ট (পৃ.৯,ক.২)।

## ঢাকা মহানগরীর বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ৪০ শতাংশ এলাকা কোটা বিধান রেখে ভর্তি নীতিমালা ঘোষণা
ঢাকা মহানগরীর বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তিতে এবার ৪০ শতাংশ এলাকা কোটার বিধান
রেখে নতুন ভর্তি নীতিমালা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। নীতিমালার আওতায়  ঢাকা মহানগরী ছাড়াও দেশের সকল বেসরকারি স্কুল-কলেজে প্রাথমিক, নি¤œ মাধ্যমিক ও মাধ্যমিক স্তরে শিক্ষার্থী ভর্তি করতে হবে। গতকাল ৮ নভেম্বর মঙ্গলবার শিক্ষামন্ত্রণালয়ের জারি করা নতুন নীতিমালায় বলা হয়েছে, ঢাকা মহানগরীর বেসরকারি স্কুলগুলোতে ভর্তির ক্ষেত্রে স্কুল সংলগ্ন ক্যাচমেন্ট এলাকার শিক্ষার্থীদের জন্য ৪০ শতাংশ কোটা সংরক্ষণ করতে হবে। অবশিষ্ট আসন সবার জন্য উন্মুক্ত থাকবে।

সূত্র: জনকণ্ঠ (শেষ পৃ.,ক.৭), সমকাল (পৃ.৩,ক.৫), ইত্তেফাক (পৃ.১,ক.৬)।

## মুক্তিযোদ্ধা হতে ১৯৭১ সালে বয়স ন্যূনতম ১৩ বছর হতে হবে : প্রজ্ঞাপন জারি
মুক্তিযোদ্ধার সংজ্ঞা ও বয়স নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের সুপারিশে প্রকৃত মুক্তিযোদ্ধাদের একটি নির্ভরযোগ্য তালিকা প্রণয়ণ করতে এ প্রজ্ঞাপন জারি
করা হয়। প্রজ্ঞাপনে মুক্তিযোদ্ধা হিসেবে নতুনভাবে অন্তর্ভুক্তির ক্ষেত্রে মুক্তিযোদ্ধার বয়স ১৯৭১ সালের ২৬ মার্চে ন্যূনতম ১৩ বছর হতে হবে বলে উল্লেখ করা হয়েছে। রাষ্ট্রপতির আদেশক্রমে গতকাল ৮ নভেম্বর মঙ্গলবার প্রজ্ঞাপনটি জারি করেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব মো. মাহবুবুর রহমান ফারুকী।

সূত্র: জনকণ্ঠ (শেষ পৃ.,ক.৬), সমকাল (পৃ.১৯,ক.২), এশিয়ান এজ (পৃ.১,ক.৫), ইন্ডিপেনডেন্ট (পৃ.১,ক.৪)।

## বিজিএমইএ ভবন দ্রুত ভেঙে ফেলার নির্দেশ : আপীল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশ
জলাধার রক্ষা আইন লঙ্ঘন করে অবৈধভাবে হাতিরঝিল প্রকল্প এলাকায় গড়ে ওঠা বিজিএমইএ (পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতি) ১৮ তলাবিশিষ্ট অবৈধ ভবন ভেঙে ফেলা সংক্রান্ত সুপ্রীমকোর্টের আপীল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়েছে। রায়ে অবিলম্বে এই ভবন নিজ খরচায় ভাঙতে বিজিএমইএকে নির্দেশ দেওয়া হয়েছে। বিজিএমইএ এই নির্র্দেশ পালনে ব্যর্থ হলে রায়ের কপি পাওয়ার ৯০ দিনের মধ্যে রাজউককে এই ভবন ভাঙতে নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল ৮ নভেম্বর মঙ্গলবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপীল বিভাগের চার বিচারপতির স্বাক্ষরের পর সুপ্রীমকোর্টের ওয়েবসাইটে ৩৫ পৃষ্ঠার এ রায় প্রকাশ করা হয়।

সূত্র:জনকণ্ঠ (পৃ.১,ক.২), ইত্তেফাক (পৃ.১,ক.১), এশিয়ান এজ (পৃ.১,ক.৩), ইন্ডিপেনডেন্ট (পৃ.১,ক.৫)।

সম্পাদনায় :: এফ শাহজাহান / উম্মে ফারিয়া আক্তার মীম / আব্দুল খালেক নান্নু / ফারজানা শ্রাবণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.