আজকের সংবাদপত্রে বাংলাদেশের চালচিত্র

%e0%a7%af%e0%a7%ae%e0%a7%af%e0%a7%aeএশিয়ানবার্তা: ঢাকা :: সোমবার :: ৭ নভেম্বর ২০১৬ :: ২৩ কার্তিক ১৪২৩

প্রধান প্রধান শিরোনাম
# উন্নয়নের জন্য কাজ  করতে পেশাজীবী ও সামাজিক সংগঠনের প্রতি রাষ্ট্রপতির আহ্বান
# প্রধানমন্ত্রী টুঙ্গিপাড়া যাচ্ছেন আগামীকাল
# ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে হামলাকারী যেই হোক ছাড় দেওয়া হবে না : স্বাস্থ্যমন্ত্রী
# হিন্দু সম্প্রদায়ের উদ্দেশ্যে আপত্তিকর কথা বলার অভিযোগ প্রমাণিত হলে মন্ত্রিত্ব ছাড়ব
: মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী
# সাইবার ক্যাফে নজরদারিতে আসছে : ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী
# ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে হামলাকারীদের বিচার হবেই : আইজিপি
# আয়কর মেলা শেষ হচ্ছে আজ : আসছে আয়কর সপ্তাহ
# চলতি ২০১৬-১৭ অর্থবছরের প্রথম চার মাসে রফতানি আয়ে প্রবৃদ্ধি সাড়ে ৬ শতাংশ
# মিয়ানমারের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির সুযোগ বাড়ছে
# সরকারি মাধ্যমিক স্কুলে ভর্তির ক্ষেত্রে এলাকা কোটা ৪০ শতাংশ
# হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যুবকের ছুরিতে আনসার নিহত : হামলাকারী আটক

## উন্নয়নের জন্য কাজ  করতে পেশাজীবী ও সামাজিক সংগঠনের প্রতি রাষ্ট্রপতির আহ্বান
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ দেশের উন্নয়নে সরকারের সঙ্গে কাজ করতে স্থানীয় পেশাজীবী ও সামাজিক সংগঠনের প্রতি আহ্বান জানিয়েছেন। রাষ্ট্রপতি গতকাল ৬ নভেম্বর রোববার রাজধানীর মিরপুরে বৃহত্তর ময়মনসিংহ সমিতির নবনির্বাচিত কর্মকর্তাদের অভিষেক অনুষ্ঠানে এসব কথা বলেন।

সূত্র:জনকণ্ঠ (পৃ.১,ক.৩), সমকাল (পৃ.১৯,ক.১), ডেইলি সান (পৃ.৩,ক.২), নিউজ টুডে (পৃ.৩,ক.২)।

## প্রধানমন্ত্রী টুঙ্গিপাড়া যাচ্ছেন আগামীকাল
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৮ নভেম্বর মঙ্গলবার গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় যাচ্ছেন। আওয়ামী লীগের নব নির্বাচিত কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের সদস্যদের সঙ্গে নিয়ে তিনি টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিস্থলে শ্রদ্ধা নিবেদন করবেন।

সূত্র: জনকণ্ঠ (পৃ.১,ক.১), ইত্তেফাক (পৃ.২,ক.৮), ভোরের কাগজ (শেষ পৃ.,ক.৫) এশিয়ান এজ (শেষ পৃ.,ক.১)।

## ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে হামলাকারী যেই হোক ছাড় দেওয়া হবে না : স্বাস্থ্যমন্ত্রী
ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে সংখ্যালঘুদের ওপর হামলার ঘটনায় ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, নাসিরনগরে হামলাকারী যেই হোক ছাড় দেওয়া হবে না। ঘটনাস্থল সরেজমিনে পরিদর্শনের সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন কেন্দ্রীয় ১৪ দল। আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও ১৪ দলের কেন্দ্রীয় মুখপাত্র মোহাম্মদ নাসিমের নেতৃত্বে আগামী ৯ নভেম্বর বুধবার ১৪ দলের প্রতিনিধি দলটি ঘটনাস্থল পরিদর্শন, ক্ষতিগ্রস্ত পরিবারের সঙ্গে সাক্ষাৎ এবং প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে কথা বলবেন।

সূত্র:জনকণ্ঠ (পৃ.১,ক.২), ইনকিলাব (পৃ.১,ক.১), ডেইলি সান, (পৃ.৩,ক.৬)।

## হিন্দু সম্প্রদায়ের উদ্দেশ্যে আপত্তিকর কথা বলার অভিযোগ প্রমাণিত হলে মন্ত্রিত্ব ছাড়ব
: মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী
ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে হিন্দু সম্প্রদায়কে উদ্দেশ্য করে আপত্তিকর কথা বলার অভিযোগ প্রত্যাখ্যান করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ছায়েদুল হক। তিনি এটিকে তার বিরুদ্ধে ষড়যন্ত্রকারীদের ষড়যন্ত্র আখ্যা দিয়ে বিষয়টি প্রমাণ করতে পারলে মন্ত্রিত্ব ছেড়ে দেওয়ার ঘোষণা দেন। মন্ত্রী হিন্দুদের বাড়িঘর ও মন্দিরে হামলা, ভাঙচুর ও লুটপাটের ঘটনায় প্রশাসনের গাফিলতি ও তার দলের লোকজনের কোনো ধরনের সম্পৃক্ততার অভিযোগ প্রত্যাখ্যান করেন।

সূত্র:সমকাল (পৃ.১,ক.৬), ইনকিলাব (পৃ.১,ক.৭), ডেইলি সান (শেষ পৃ.,ক.১), বাংলাদেশ টুডে (পৃ.১,ক.১), ইত্তেফাক, নিউজ টুডে এ বিষয়ে লিড নিউজ ছেপেছে।

## সাইবার ক্যাফে নজরদারিতে আসছে : ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী
দেশের সব সাইবার ক্যাফেকে নজরদারিতে আনতে সিসি ক্যামেরা লাগানো বাধ্যতামূলক করা হচ্ছে। গতকাল ৬ নভেম্বর রোববার এ কথা জানিয়েছেন টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। তিনি বলেন, সাইবার ক্যাফেতে বসে আপত্তিকর কনটেন্ট প্রচার বন্ধ করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। ঢাকা জিপিওতে এক অনুষ্ঠানে  প্রতিমন্ত্রী আরও বলেন, বিটিআরসির সঙ্গে আমরা বসেছি, সাইবার ক্যাফেতে আমরা সিসি টিভি লাগানো বাধ্যতামূলক করছি। কোনো আপত্তিকর কনটেন্ট প্রচার হলে আইন-শৃঙ্খলা বাহিনীকে তাৎক্ষণিকভাবে সংশ্লিষ্ট সাইবার ক্যাফের যন্ত্রাংশ বাজেয়াপ্ত করার ক্ষমতা দেওয়া হয়েছে বলে তিনি জানান।

সূত্র: ইত্তেফাক (পৃ.২,ক.৫), ডেইলি সান বিজনেস পাতা (পৃ.১,ক.৩), বাংলাদেশ টুডে (পৃ.১,ক.৪)।

## ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে হামলাকারীদের বিচার হবেই : আইজিপি
পুলিশের আইজিপি এ কে এম শহীদুল হক বলেছেন, ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে প্রতিমা ভাঙচুরের ঘটনায় জড়িতদের অতি দ্রুত বিচারের ব্যবস্থা করা হবে। আইজিপি গতকাল ৬ নভেম্বর রোববার পুলিশ হেডকোয়াটার্সের সম্মেলন কক্ষে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মের নেতাদের সঙ্গে মতবিনিময়কালে একথা বলেন।

সূত্র: সংবাদ (শেষ পৃ.,ক.৫), ইনকিলাব (শেষ পৃ.,ক.৫), ডেইলি সান (পৃ.৩,ক.৬), নিউজ টুডে (শেষ পৃ.,ক.৮)।

## আয়কর মেলা শেষ হচ্ছে আজ : আসছে আয়কর সপ্তাহ
আয়কর দিবস উপলক্ষে প্রথমবারের মতো আয়কর সপ্তাহ উদ্যাপন করবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আগামী ২৪ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত এ আয়কর সপ্তাহ পালন করা হবে। এই সপ্তাহে কর অঞ্চলগুলোতে মেলার মতো সেবা পাওয়া যাবে। আয়কর সপ্তাহ পালনকালে সব অঞ্চলের করদাতারা যাতে মেলার সব সুযোগ সুবিধা পায় তা নিশ্চিত করা হবে বলে এনবিআর সংশ্লিষ্ট কর্মকর্তাগণ জানান। চলমান করমেলায় যেসব সেবা দেওয়া হচ্ছে, আয়কর সপ্তাহ চলাকালীন সময়ে সব কর অঞ্চলের করদাতাদের জন্য একই ধরনের সুযোগ সুবিধা নিশ্চিত করা হবে।

সূত্র : ইত্তেফাক (পৃ.১৮,ক.৬), সংবাদ (পৃ.১৪,ক.১), ডেইলি সান বিজনেস পাতা (পৃ.১,ক.৬), বাংলাদেশ টুডে (পৃ.১০,ক.৫)।

## চলতি ২০১৬-১৭ অর্থবছরের প্রথম চার মাসে রফতানি আয়ে প্রবৃদ্ধি সাড়ে ৬ শতাংশ
চলতি ২০১৬-১৭ অর্থবছরের প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) রফতানি আয় হয়েছে ১ হাজার ৭৯ কোটি ১৬ লাখ ৫ হাজার মার্কিন ডলার। গত অর্থবছরের একই সময়ে রফতানি আয় অর্জিত হয় ১ হাজার ১৩ কোটি ৪ লাখ ৯ হাজার মার্কিন ডলার। এ সময় রফতানির আয়ে প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক ৫৩ শতাংশ। এদিকে একক মাস হিসেবে অক্টোবরে রফতানি আয় হয়েছে ২৭১ কোটি ২৮ লাখ ডলার, যা গত বছরের একই সময়ের  চেয়ে ২ দশমিক ৮৪ শতাংশ বেশি। গত অর্থবছরের অক্টোবরে দেশে মোট রফতানি আয় ছিল ২৬৩ কোটি ৮ লাখ ডলার। রফতানি উন্নয়ন ব্যুরোর হালনাগদ প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

সূত্র:জনকণ্ঠ (পৃ.১৮,ক.১), প্রথম আলো (পৃ.১৩,ক.২), বাংলাদেশ টুডে (পৃ.২,ক.২), এশিয়ানএজ (শেষ পৃ.,ক.১)।

## মিয়ানমারের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির সুযোগ বাড়ছে
প্রতিবেশি রাষ্ট্র মিয়ানমারের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির সুযোগ বাড়ছে। গত কয়েক বছরে দেশটির সঙ্গে ব্যবসা-বাণিজ্য বেড়েছে। এ সম্পর্ক আরও প্রসারিত করতে কাজ করছে বাংলাদেশ-মিয়ানমার। এ লক্ষ্যে এবার অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধা চালুর পক্ষে দু’দেশ। আসন্ন অষ্টম যৌথ বাণিজ্য কমিশনের বৈঠকে এ সংক্রান্ত একটি চুক্তি করা হতে পারে। এছাড়া মিয়ানমারের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য বৃদ্ধিতে এলসির মাধ্যমে আমদানির সুযোগ চায় বাংলাদেশ। এর আওতায় দু’দেশের মধ্যে সীমান্ত বাণিজ্য বাড়াতে সড়ক, রেল ও নৌ যোগাযোগ বৃদ্ধির উদ্যোগ নেওয়া হচ্ছে। একই সঙ্গে দু’দেশের সীমান্তে শান্তিপূর্ণ পরিবেশ রক্ষা,  নিরাপত্তা ব্যবস্থা জোরদারসহ সীমান্ত এলাকায় মানুষের জীবনযাত্রার মানোন্নয়নসহ নানা বিষয়ে কাজ করতে আগ্রহী দুই দেশ।

সূত্র:জনকণ্ঠ (পৃ.১,ক.৮), ফিনানশিয়াল এক্সপ্রেস (পৃ.১৭,ক.৫)।

## সরকারি মাধ্যমিক স্কুলে ভর্তির ক্ষেত্রে এলাকা কোটা ৪০ শতাংশ
ঢাকা মহানগরীতে সরকারি মাধ্যমিক স্কুলে শিক্ষার্থী ভর্তিতে ৪০ শতাংশ এলাকা কোটা সংরক্ষণের বিধান রেখে ২০১৭ শিক্ষাবর্ষের জন্য নীতিমালা জারি করেছে সরকার। গতকাল ৬ নভেম্বর রোববার এ নীতিমালা জারি করা হয়। ঢাকা মহানগরীর সরকারি স্কুলগুলোতে ভর্তির ক্ষেত্রে স্কুল সংলগ্ন ক্যাচমেন্ট এরিয়ার শিক্ষার্থীদের জন্য ৪০ শতাংশ কোটা সংরক্ষণ করতে হবে। অবশিষ্ট ৬০ শতাংশ আসন আগের নিয়ম অনুযায়ী সকলের জন্য উন্মুক্ত থাকবে। নীতিমালায় বলা হয়েছে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর ঢাকা মহানগরীর সকল সরকারি বিদ্যালয়ের আওতাধীন ক্যাচমেন্ট এলাকা নির্ধারণ করবে।

সূত্র: ইত্তেফাক (শেষ পৃ.,ক.৫), জনকণ্ঠ (শেষ পৃ.,ক.৬), যায়যায়দিন (শেষ পৃ.,ক.৩)।

## হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যুবকের ছুরিতে আনসার নিহত : হামলাকারী আটক
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পরিচ্ছন্নতাকর্মীর পোশাক পরিহিত এক যুবক ছুরিকাঘাত করে এক আনসারকে হত্যা করেছে। এ সময় ওই যুবকের হামলায় আরো তিনজন আনসার ও এপিবিএন সদস্য আহত হন। পরে বিমানবন্দরে দায়িত্বে থাকা এপিবিএন সদস্যরা গুলি করে হামলাকারী যুবককে আটক করে । হামলাকারীকে র‌্যাব-পুলিশের তত্ত্বাবধানে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

সূত্র: ইত্তেফাক (পৃ.১,ক.৫), যুগান্তর (পৃ.১,ক.১), নিউজ টুডে (পৃ.১,ক.৬), ইন্ডিপেনডেন্ট (পৃ.১,ক.৫)।

সম্পাদনায় :: এফ শাহজাহান / উম্মে ফারিয়াি আক্তার মীম / াাব্দুল খালেক নান্নু / ফারজানা শ্রাবণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.