আজকের সংবাদপত্রে বাংলাদেশের চালচিত্র

%e0%a7%af%e0%a7%ae%e0%a7%af%e0%a7%aeএশিয়ানবার্তা:  ঢাকা :: রোববার :: ৬ নভেম্বর ২০১৬ :: ২২ কার্তিক ১৪২৩

প্রথমে প্রধান প্রধান শিরোনাম । এরপর বিস্তারিত পড়ুন
# আর্থসামাজিক উন্নয়নে সমবায়ের ভূমিকা গুরুত্বপূর্ণ : প্রধানমন্ত্রী
# প্রাক্তন ঢাকা কেন্দ্রীয় কারাগার পরিদর্শন প্রধানমন্ত্রীর
#ব্রাক্ষণবাড়িয়ার ঘটনা তদন্তে পৃথক তিনটি দল পাঠানো হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী
#ঐক্যবদ্ধ প্রচেষ্টায় শিক্ষাঙ্গণে জঙ্গিবাদ রুখতে হবে : রংপুরে শিক্ষামন্ত্রী
#সংখ্যালঘুদের ওপর হামলা চক্রান্তের অংশ : কুষ্টিয়ায় তথ্যমন্ত্রী
#বিশিষ্ট শিশুরোগ বিশেষজ্ঞ ও জাতীয় অধ্যাপক ডা. এম আর খান আর নেই
# রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক
#ব্রাক্ষণবাড়িয়ার নাসিরনগরে পুনরায় বাড়িতে আগুন : গ্রেফতার ৪৪ জন
#ঘূর্ণিঝড় ‘নাডা’ বরিশাল-চট্টগ্রাম উপকূল অতিক্রম করতে পারে আজ
# সমুদ্রবন্দরগুলোতে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত
#আন্তর্জাতিক সিভিল সার্ভিস কমিশনের সদস্য হলেন ড. ফরাসউদ্দিন
#দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে জেএসসির পরীক্ষা পেছাল

## আর্থসামাজিক উন্নয়নে সমবায়ের ভূমিকা গুরুত্বপূর্ণ : প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সমবায় আন্দোলনকে জোরদার করার আহ্বান জানিয়ে বলেছেন, দেশের আর্থসামাজিক উন্নয়নে সমবায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। প্রধানমন্ত্রী গতকাল ৫ নভেম্বর শনিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ৪৫তম জাতীয় সমবায় দিবস উদ্যাপন এবং জাতীয় সমবায় পুরস্কার-২০১৪ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন। সমবায় অধিদফতর এবং স্থানীয় সরকারের পল্লি উন্নয়ন ও সমবায় বিভাগ এই অনুষ্ঠানের আয়োজন করে। প্রধানমন্ত্রী বলেন, আমি আশা করি সমবায়ের সঙ্গে যারা সংশ্লিষ্ট তারা সবাই আন্তরিকতার সঙ্গে কাজ করবেন। এটা জাতির পিতারই একটা আকাঙ্খা ছিল। তিনি বহুমুখী গ্রাম সমবায় করতে চেয়েছিলেন। ১৯৭৫ এর ১৫ আগস্ট তাকে হত্যা করার পর সেটা আর করা হয়নি। আমরা তাই ভিন্ন ভিন্ন প্রকল্প গ্রহণ করে বহুমুখী কর্মসূচির মাধ্যমে তারই সেই পরিকল্পনাটির বাস্তবায়ন করে যাচ্ছি।

সূত্র-সংবাদ (শেষ পৃ.,ক.১), ইত্তেফাক (পৃ.১,ক.৮), অবজারভার (শেষ পৃ.,ক.৫), এশিয়ান এজ (শেষ পৃ.,ক.৬), বাংলাদেশ টুডে এ বিষয়ে লিড নিউজ ছেপেছে।

## প্রাক্তন ঢাকা কেন্দ্রীয় কারাগার পরিদর্শন প্রধানমন্ত্রীর
পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের প্রাক্তন ঢাকা কেন্দ্রীয় কারাগার পরিদর্শনে গিয়ে স্মৃতিকাতর হয়ে পড়লেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধু তার কারাজীবনের একটি বড় অংশ এই কারাগারের যে কক্ষে কাটিয়েছেন, সেখানে গিয়ে তিনি আবেগাপ্লুত হয়ে পড়েন। গতকাল ৫ নভেম্বর শনিবার বিকালে ছোট বোন শেখ রেহানা ও তার ছেলে রেদওয়ান সিদ্দিক মুজিব ববিকে সঙ্গে নিয়ে প্রাক্তন ঢাকা কেন্দ্রীয় কারাগারে যান প্রধানমন্ত্রী। কখনও গুঁড়ি গুঁড়ি, কখনও মাঝারি বৃষ্টি মাথায় নিয়েই তিনি কারাগারের ভেতরের বিভিন্ন ঐতিহাসিক জায়গা ঘুরে দেখেন। কারাগারে প্রবেশের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথমেই যান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কারা স্মৃতি জাদুঘর পরিদর্শনে। জাদুঘরের সামনে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে তার প্রতি গভীর শ্রদ্ধা জানান তিনি।

সূত্র-সমকাল (পৃ.১,ক.৮), ইত্তেফাক (পৃ.১,ক.৮), অবজারভার (শেষ পৃ.,ক.১), ডেইলি সান (শেষ পৃ.,ক.১)।
জনকণ্ঠ, ইনকিলাব, ভোরের কাগজ, সমকাল, অবজারভার, ডেইলি সান, এশিয়ান এজসহ অধিকাংশ পত্রিকা এ বিষয়ে ছবিসহ খবর ছেপেছে।

##  ব্রাক্ষণবাড়িয়ার ঘটনা তদন্তে পৃথক তিনটি দল পাঠানো হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ব্রাক্ষণবাড়িয়ার নাসিরনগরে হিন্দুদের বাড়িঘর ও মন্দিরে ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনা তদন্তে তিনটি পৃথক দল সেখানে পাঠানো হয়েছে। কোনো অবস্থায় দোষীদের ছাড় দেওয়া হবে না। গতকাল ৫ নভেম্বর শনিবার রাজধানীর শেরেবাংলা নগরে স্কুল অ্যান্ড কলেজের নবীনবরণ অনুষ্ঠান শেষে তিনি এসব কথা বলেন।

সূত্র-ইত্তেফাক (পৃ.১,ক.৪), সমকাল (পৃ.২,ক.১), ইনকিলাব (পৃ.১,ক.২)।

## ঐক্যবদ্ধ প্রচেষ্টায় শিক্ষাঙ্গণে জঙ্গিবাদ রুখতে হবে : রংপুরে শিক্ষামন্ত্রী
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টায় শিক্ষাঙ্গণ থেকে জঙ্গিবাদ রুখতে হবে। দেশে নামকরা শিক্ষা প্রতিষ্ঠানের শেষ নেই। কিন্তু মানসম্পন্ন ও আর্দশ শিক্ষা প্রতিষ্ঠানের অভাব রয়েছে। তিনি বলেন, ছাত্রদের পাশাপাশি শিক্ষকরাও জঙ্গিবাদে জড়িয়ে পড়ছেন। এ অবস্থা থেকে বেরিয়ে আসতে হবে। গতকাল ৫ নভেম্বর শনিবার রংপুর জিলা স্কুল মাঠে দিনাজপুর শিক্ষা বোর্ড আয়োজিত ‘শিক্ষায় উন্নত পরিবেশ ও জঙ্গিবাদমুক্ত শিক্ষাঙ্গণ’ শীর্ষক এক সমাবেশে তিনি এসব কথা বলেন।

সূত্র-সমকাল (পৃ.১৯,ক.১), ইত্তেফাক (পৃ.৫,ক.৮), বাংলাদেশ টুডে (পৃ.৬,ক.২), অবজারভার (পৃ.৪,ক.৬)।

## সংখ্যালঘুদের ওপর হামলা চক্রান্তের অংশ : কুষ্টিয়ায় তথ্যমন্ত্রী
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, বাংলাদেশে এখনও স্থিতিশীলতা ও শান্তি বিনষ্টের চক্রান্ত অব্যাহত আছে। সংখ্যালঘুদের ওপর হামলা ও মন্দিরে আক্রমণ এ চক্রান্তের অংশ। তিনি বলেন, সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলায় জড়িত কেউ রেহাই পাবে না। গতকাল ৫ নভেম্বর শনিবার কুষ্টিয়ার ভেড়ামারা ডায়াবেটিক সমিতির সম্প্রসারিত ভবনের উদ্বোধন শেষে তিনি একথা বলেন।

সূত্র-সমকাল (পৃ.১৯,ক.৮), ইত্তেফাক (পৃ.২,ক.১), জনকণ্ঠ (পৃ.১,ক.৮)।

## বিশিষ্ট শিশুরোগ বিশেষজ্ঞ ও জাতীয় অধ্যাপক ডা. এম আর খান আর নেই : রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক
দীর্ঘদিন ধরে নানান জটিল রোগের সঙ্গে যুদ্ধ করে অবশেষে না ফেরার দেশে চলে গেলেন বিশিষ্ট শিশুরোগ বিশেষজ্ঞ ও জাতীয় অধ্যাপক ডা. এম আর খান। গতকাল ৫ নভেম্বর শনিবার বিকাল ৪টা ২৫ মিনিটে রাজধানীর সেন্ট্রাল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৮৮ বছর। তিনি স্ত্রী আনোয়ায়া বেগম ও মেয়ে দৌলতুন্নেসা ম্যান্ডিকে রেখে গেছেন। একুশে পদক ও স্বাধীনতা পদকপ্রাপ্ত এই চিকিৎসাবিদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রোববার সকাল সাড়ে ১০টায় সেন্ট্রাল হাসপাতালে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হবে বলে জানান সেন্ট্রাল হাসপাতালের সহকারী পরিচালক ডা. ফরিদ উদ্দিন ফারুকী।

সূত্র-ভোরের কাগজ (শেষ পৃ.,ক.১), ইত্তেফাক (পৃ.১,ক.১), ডেইলি সান (পৃ.১,ক.১), অবজারভার (পৃ.১,ক.১)।

## ব্রাক্ষণবাড়িয়ার নাসিরনগরে পুনরায় বাড়িতে আগুন : গ্রেফতার ৪৪ জন
ব্রাক্ষণবাড়িয়ার নাসিরনগরে গতকাল ৫ নভেম্বর শনিবার আরো একটি বাড়িতে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা। এদিকে হিন্দুদের বাড়িঘরে অব্যাহত হামলা-আগুনের ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের দাবি জানিয়েছে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি। এসব ঘটনায় এ পর্যন্ত ৪৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ। চট্টগ্রাম, কক্সবাজারসহ বিভিন্ন স্থানে বিক্ষোভ সমাবেশ হয়েছে। এছাড়া গত ২৪ ঘন্টায় দেশের আরো তিনটি উপজেলায় সংখ্যালঘু সম্প্রদায়ের মন্দিরে হামলার ঘটনা ঘটেছে। এর মধ্যে নেত্রকোনা সদর উপজেলায় একটি মন্দিরে আগুন দিয়েছে দৃর্বৃত্তরা। এছাড়া কলমাকান্দা ও রংপুরের পীরগঞ্জে দুটি পারিবারিক মন্দিরের প্রতিমা ভাঙচুর করা হয়েছে।

সূত্র-ইত্তেফাক (পৃ.১,ক.৩), সমকাল (পৃ.২,ক.২), ইন্ডিপেনডেন্ট (পৃ.১,ক.২), এশিয়ান এজ (পৃ.১,ক.৫)।

## ঘূর্ণিঝড় ‘নাডা’ বরিশাল-চট্টগ্রাম উপকূল অতিক্রম করতে পারে আজ
সমুদ্রবন্দরগুলোতে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত
পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নি¤œচাপটি আরো শক্তি সঞ্চয় করে ভারত হয়ে বাংলাদেশে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘নাডা’ হয়ে। ঘূর্ণিঝড়টি আরো ঘনীভূত অবস্থায় উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে আজ ৬ নভেম্বর রোববার নাগাদ বরিশাল-চট্টগ্রাম উপকূল অতিক্রম করতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। সাগর প্রচন্ড উত্তাল রয়েছে। এদিকে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় নাডা’র আঘাত থেকে উপকূলীয় নগরবাসীকে রক্ষা এবং সম্ভাব্য দুর্যোগপূর্ণ পরিস্থিতি মোকাবিলা, পর্যবেক্ষণ ও মনিটরিংয়ের জন্য চট্টগ্রাম সিটি কর্পোরেশন ব্যাপক প্রস্তুতি নিয়েছে।

সূত্র-ভোরের কাগজ (পৃ.১,ক.১), যুগান্তর (পৃ.১,ক.৪), অবজারভার (পৃ.১,ক.২), ইন্ডিপেনডেন্ট (শেষ পৃ.,ক.৬)।

## আন্তর্জাতিক সিভিল সার্ভিস কমিশনের সদস্য হলেন ড. ফরাসউদ্দিন
আন্তর্জাতিক সিভিল সার্ভিস কমিশনের (আইসিএসসি) সদস্য নির্বাচিত হয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন। জাতিসংঘ সাধারণ পরিষদের গুরুত্বপূর্ণ এ অঙ্গ প্রতিষ্ঠানটি এ বিশ্ব সংস্থা এবং এর অধীনে থাকা বিশেষায়িত সংস্থা ও আর্ন্তজাতিক প্রতিষ্ঠানগুলোতে কর্মরতদের চাকরি সংক্রান্ত নিয়মনীতি ও কর্মী ব্যবস্থাপনা সমন্বয় করে থাকে। গত ৪ নভেম্বর শুক্রবার নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে ড. ফরাসউদ্দিন সর্বসম্মতিক্রমে আইসিএসসি’র সদস্য নির্বাচিত হন বলে জাতিসংঘে বাংলাদেশ মিশন জানিয়েছে। চার বছর মেয়াদী এ কমিটিতে ড. ফরাসউদ্দিনসহ ১৫ সদস্য থাকবেন। কমিটি ২০১৭ সালে জানুয়ারিতে দায়িত্ব নেবে।

সূত্র-জনকণ্ঠ (পৃ.১৯,ক.৬), সমকাল (পৃ.২,ক.১), ইনকিলাব (শেষ পৃ.,ক.১), এশিয়ান এজ (পৃ.৩,ক.৫)।
## দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে জেএসসির পরীক্ষা পেছাল
সাগরে নি¤œচাপের প্রভাবে সৃষ্ট দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে জেএসসি’র তিন বোর্ডের এবং জেডিসি’র সারাদেশে আজ ৬ নভেম্বর রোববার ইংরেজি দ্বিতীয় পত্র পরীক্ষা স্থগিত করা হয়েছে। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি অধ্যাপক মাহবুবুর রহমান গতকাল ৫ নভেম্বর শনিবার রাতে জানান, খারাপ আবহাওয়ার কারণে বরিশাল, চট্টগ্রাম ও কুমিল্লা বোর্ডে জেএসসি পরীক্ষা স্থগিত করা হয়েছে। তিনি বলেন, আগামী ১২ নভেম্বর একই সময়ে এই পরীক্ষা নেওয়া হবে। আর মাদ্রাসা বোর্ডের এদিনের ইংরেজি প্রথম পত্রের পরীক্ষা নেওয়া হবে ১৯ নভেম্বর। জেএসসির অন্যান্য বোর্ডের আজ রোববার পরীক্ষার সূচিতে কোনো পরিবর্তন হয়নি বলে জানান তিনি।

সূত্র-ইত্তেফাক (পৃ.১,ক.৫), জনকণ্ঠ (পৃ.১,ক.৫), ডেইলি সান (শেষ পৃ.,ক.৫), এশিয়ান এজ (শেষ পৃ.,ক.৫) ।

সম্পাদনায় :: এফ শাহজাহান / উম্মে ফারিয়া আক্তার মীম / আব্দুল খালেক নান্নু / ফারজানা শ্রাবণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.