আজকের সংবাদপত্রে বাংলাদেশের চিত্র

%e0%a7%af%e0%a7%ae%e0%a7%af%e0%a7%aeএশিয়ানবার্তা: প্রথমে প্রধান প্রধান শিরোনাম। এরপরে দেখুন সংক্ষিপ্ত সব খবর ।

# ব্রাক্ষণবাড়িয়ায় হামলায় জড়িত কেউ রেহাই পাবে না : প্রধানমন্ত্রী
# চলতি অর্থবছর শেষে দেশে ২৫ লাখ করদাতা হবে : আয়কর মেলা উদ্বোধনকালে অর্থমন্ত্রী
# নীতিমালা ভঙ্গকারী বেসরকারি মেডিকেল কলেজ বন্ধ করা হবে : স্বাস্থ্যমন্ত্রী
# ইউরোপিয়ান ইউনিয়ন ছাড়লেও যুক্তরাজ্যের সাথে বাংলাদেশের
# বাণিজ্যে প্রভাব পড়বে না    : বাণিজ্যমন্ত্রী
# জেএসসি ও জেডিসি পরীক্ষা  শুরু : প্রশ্নপত্র ফাঁসের কোনো অভিযোগ নেই
# প্রধান বিচারপতির বক্তব্যে দ্বিমত পোষণ আইনমন্ত্রীর
# পুরনো ঢাকা কেন্দ্রীয় কারাগার দর্শনার্থীদের জন্য উন্মুক্ত হচ্ছে আজ
#  ৩৭তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ
# রাজধানীতে ভারতীয় অস্ত্র ব্যবসায়ী গ্রেফতার : ১০টি অস্ত্র উদ্ধার

# মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ থেকে দূরে থাকতে হবে : যুব দিবসে যুবকদের প্রতি প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুব সমাজকে সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদকাসক্তি থেকে দূরে থেকে নিজস্ব মেধা ও মননকে কাজে লাগিয়ে ব্যক্তি এবং পারিবারিক জীবনকে সুন্দর করার মাধ্যমে দেশের উন্নয়নে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রী বলেন, আমাদের মোট জনসংখ্যার প্রায় এক-তৃতীয়াংশ যুবক। যা পৃথিবীর অনেক দেশেরই নেই। এই ডেমোগ্রাফিক ডিভিডেন্ট পূর্ণ সদ্ব্যবহারকল্পে সৃজনশীল ও উৎপাদনশীল কর্মকান্ডে ব্যাপকভাবে সম্পৃক্তকরণের বিকল্প নেই। প্রধানমন্ত্রী এ সময় যুব সমাজকে দেশের প্রাণ এবং উন্নয়ন-অগ্রযাত্রার চালিকা শক্তি বলেও উল্লেখ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল ১ নভেম্বর মঙ্গলবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় যুব দিবস উপলক্ষে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানমালার উদ্বোধনকালে এ কথা বলেন।

সূত্র : দৈনিক সংবাদ (শেষ পৃ.,ক.৪), জনকণ্ঠ (পৃ.১,ক.২), বাংলাদেশ টুডে (শেষ পৃ.,ক.২), অবজারভার (শেষ পৃ.,ক.২)। ভোরের কাগজ, ইনকিলাব, অবজারভারসহ অধিকাংশ পত্রিকা এ বিষয়ে ছবিসহ খবর ছেপেছে।

# ব্রাক্ষণবাড়িয়ায় হামলায় জড়িত কেউ রেহাই পাবে না : প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ব্রাক্ষণবাড়িয়ার নাসিরনগরে সংখ্যালঘু পরিবার ও তাদের মন্দিরে হামলার সঙ্গে জড়িতদের কেউ রেহাই পাবে না। অপরাধী যেই হোক, তাকে খুঁজে বের করতে প্রশাসনকে নির্দেশ দিয়েছেন। কাউকে ছাড় দেওয়া হবে না। এ ঘটনায় যারা জড়িত প্রমাণ পাওয়া গেলে তাদের আইনানুগ সর্বোচ্চ শাস্তি দেওয়া হবে। ধর্ম অবমাননার অভিযোগের সত্যতা পাওয়া গেলে তাকেও শাস্তির আওতায় আনা হবে। গতকাল ১ নভেম্বর মঙ্গলবার নাসিরনগরে সংখ্যালঘু পরিবার ও তাদের মন্দিরে হামলার স্থান পরিদর্শন শেষে আওয়ামী লীগের প্রতিনিধি দল গণভবনে রিপোর্ট দিতে গেলে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

সূত্র: জনকণ্ঠ (পৃ.১,ক.৮)

# চলতি অর্থবছর শেষে দেশে ২৫ লাখ করদাতা হবে : আয়কর মেলা উদ্বোধনকালে অর্থমন্ত্রী
বর্তমানে দেশে প্রায় ১৩ লাখ করদাতা রয়েছে, চলতি অর্থবছর শেষে দেশে প্রায় ২৫ লাখ করদাতা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। চলতি অর্থবছরের প্রথম চার মাসে সাড়ে তিন লাখ নতুন করদাতা তৈরি হয়েছে বলেও তিনি জানান। গতকাল ১ নভেম্বর রাজধানীর আগারগাঁওয়ে নির্মাণাধীন জাতীয় রাজস্ব ভবনে জাতীয় আয়কর মেলার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সূত্র: ইনকিলাব (শেষ পৃ.,ক.৮), ভোরের কাগজ (শেষ পৃ.,ক.৬), বাংলাদেশ টুডে (শেষ পৃ.,ক.৫), অবজারভার (পৃ.১,ক.৬)। জনকণ্ঠ এ বিষয়ে লিড নিউজ ছেপেছে।

# নীতিমালা ভঙ্গকারী বেসরকারি মেডিকেল কলেজ বন্ধ করা হবে : স্বাস্থ্যমন্ত্রী
নীতিমালা ভঙ্গকারী বেসরকারি মেডিকেল কলেজ ও হাসপাতাল পর্যায়ক্রমে বন্ধ করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। সরকারি নীতিমালা না মানায় বিভিন্ন সময়ে ইতোমধ্যে চারটি বেসরকারি মেডিকেল কলেজ বন্ধ করে দেওয়া হয়েছে। আরও কয়েকটি কলেজকে শর্ত পূরণ করার সময় বেঁধে দেওয়া হয়েছে। বেসরকারি মেডিকেল কলেজগুলো সরকারী নীতিমালা মেনে চলছে কিনা তা দেখা হচ্ছে। গতকাল ১ নভেম্বর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে চারদিনব্যাপী স্বাস্থ্যসেবা ক্যাম্পের উদ্বোধন অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী এ কথা বলেন।

সূত্র: জনকণ্ঠ (পৃ.৩,ক.৪), ইত্তেফাক (শেষ পৃ.,ক.৬), ভোরের কাগজ (শেষ পৃ.,ক.৪), সংবাদ (শেষ পৃ.,ক.৪)।

# ইউরোপিয়ান ইউনিয়ন ছাড়লেও যুক্তরাজ্যের সাথে বাংলাদেশের বাণিজ্যে প্রভাব পড়বে না : বাণিজ্যমন্ত্রী
ইউরোপিয়ান ইউনিয়ন থেকে যুক্তরাজ্য বেরিয়ে গেলেও বাংলাদেশের সাথে চলমান বাণিজ্যে কোনো ধরনের প্রভাব পড়বে না বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেন, যুক্তরাজ্য বাংলাদেশে স্পেশাল ইকোনমিক জোনে সরাসরি বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। বিশেষ করে বাংলাদেশের তৈরি পোশাক শিল্প, কৃষিভিত্তিক শিল্পতে যুক্তরাজ্য সরাসরি বিনিয়োগ করতে চায়। গতকাল ১ নভেম্বর মঙ্গলবার সচিবালয়ে বাংলাদেশে সফররত যুক্তরাজ্য ডিএফআইডি’র মহাপরিচালক ডেভিড কেনেডির নেতৃত্বে ঢাকায় নিযুক্ত যুক্তরাজ্যের রাষ্ট্রদূত আলিসন ব্লাকসহ পাঁচ সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী এ কথা বলেন।

সূত্র : ইত্তেফাক (পৃ.১৫,ক.৮), সমকাল (পৃ.১২,ক.৩), ডেইলি সান (শেষ পৃ.,ক.১)।

# জেএসসি ও জেডিসি পরীক্ষা  শুরু : প্রশ্নপত্র ফাঁসের কোনো অভিযোগ নেই
জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা গতকাল ১ নভেম্বর মঙ্গলবার থেকে শুরু হয়েছে। প্রথম দিনে সারাদেশে ৫৯ হাজার ৬৬১ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। আর পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে ৯ শিক্ষা বোর্ডের ১৪ জন পরীক্ষার্থী ও এক কক্ষ পরিদর্শককে বহিষ্কার করা হয়েছে। গত বারের মতো এবারও প্রশ্নপত্র ফাঁসের কোনো অভিযোগ ওঠেনি। গতকাল ১ নভেম্বর মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় রাজধানীর ধানমন্ডি সরকারি বালক উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শনে যান শিক্ষামন্ত্রী। এ সময় কেন্দ্রের সামনে উপস্থিত অভিভাবকদের সঙ্গে পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, প্রশ্ন ফাঁস রোধে ইতোমধ্যে আমরা ব্যবস্থা নিয়েছি। আশা করি আর প্রশ্ন ফাঁস হবে না। সূত্র-সমকাল (পৃ.১,ক.৮), সংবাদ (পৃ.১,ক.৬), বাংলাদেশ টুডে (পৃ.১,ক.৮), অবজারভার (পৃ.১,ক.১)।

# প্রধান বিচারপতির বক্তব্যে দ্বিমত পোষণ আইনমন্ত্রীর
‘দ্বৈত শাসনের ফলে বিচার বিভাগের কাজে ধীর গতি’ প্রধান বিচারপতির দেওয়া এ বক্তব্যের সঙ্গে দ্বিমত পোষণ করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। গতকাল ১ নভেম্বর মঙ্গলবার সচিবালয়ে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা জানান। আইনমন্ত্রী বলেন, প্রধান বিচারপতির বাণী আমি দেখেছি ও পড়েছি। তার বক্তব্যের সঙ্গে দ্বিমত পোষণ করে বলছি, সরকার বিচার বিভাগের কোনো কাজে  হস্তক্ষেপ করেনি, ভবিষ্যতেও করবে না।

সূত্র: সমকাল (শেষ পৃ.,ক.৫), ইত্তেফাক (পৃ.১,ক.৫), বাংলাদেশ টুডে (পৃ.১,ক.৫), অবজারভার (পৃ.১,ক.২)।

# পুরনো ঢাকা কেন্দ্রীয় কারাগার দর্শনার্থীদের জন্য উন্মুক্ত হচ্ছে আজ
পুরনো ঢাকা কেন্দ্রীয় কারাগারের ২২৮ বছরের ইতিহাস দেখতে আজ বুধবার থেকে কারা অভ্যন্তরে প্রবেশ করতে পারবেন দর্শনার্থীরা। গতকাল ১ নভেম্বর মঙ্গলবার কারা অভ্যন্তরে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বঙ্গবন্ধু এবং জাতীয় ৪ নেতার দুর্লভ আলোকচিত্র প্রদর্শনী ‘সংগ্রামী জীবন গাথা’ উদ্বোধন করেন। এই প্রদর্শনীতে বঙ্গবন্ধু ও জাতীয় ৪ নেতার দুর্লভ আলোকচিত্র এবং ১২ মিনিটের একটি প্রামাণ্য চিত্র তুলে ধরা হয়েছে। আজ ২ নভেম্বর বুধবার থেকে আগামী ৫ নভেম্বর শনিবার পর্যন্ত দর্শনার্থীদের জন্য বঙ্গবন্ধু এবং জাতীয় ৪ নেতার বন্দি জীবন কাটানো ভবনগুলো উন্মুক্ত রাখা হবে। এ ছাড়া দর্শনার্থীরা ১০০ টাকার টিকিটের বিনিময়ে কারাগারে গিয়ে হাতে লেখা ঐতিহাসিক চিঠি, বঙ্গবন্ধুর ব্যবহৃত চেয়ারসহ বিভিন্ন রাষ্ট্রপ্রধান ও নেতাদের সঙ্গে সব দুর্লভ ছবি দেখতে পাবেন।

সূত্র: ভোরের কাগজ (পৃ.৩,ক.১), সমকাল (পৃ.৩,ক.৬), সংবাদ (শেষ পৃ.,ক.৬), ইত্তেফাক (পৃ.১,ক.১)।

# ৩৭তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ
৩৭তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করেছে সরকারি কর্মকমিশন (পিএসসি)। এতে লিখিত পরীক্ষার জন্য যোগ্য বিবেচিত হয়েছেন আট হাজার ৫২৩ জন চাকরিপ্রার্থী। গতকাল ১ নভেম্বর মঙ্গলবার পিএসসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে ফল প্রকাশের তথ্য জানানো হয়। সূত্র-সংবাদ (শেষ পৃ.,ক.২), ইত্তেফাক (পৃ.১,ক.৪), বাংলাদেশ টুডে (পৃ.৩,ক.১), অবজারভার (পৃ.২,ক.১)।

রাজধানীতে ভারতীয় অস্ত্র ব্যবসায়ী গ্রেফতার : ১০টি অস্ত্র উদ্ধার
রাজধানী থেকে গ্রেফতার হয়েছে এক ভারতীয় অস্ত্র ব্যবসায়ী। খায়রুল ইসলাম মন্ডল ওরফে শরিফুল ইসলাম নামে এ ব্যবসায়ীকে গত ৩১ অক্টোবর সোমবার রাতে গাবতলী বাসস্ট্যান্ড থেকে গ্রেফতার করে মহানগর গোয়েন্দা পুলিশ। তার কাছ থেকে উদ্ধার করা হয়েছে ৬টি বিদেশি পিস্তল, ৪টি বিদেশি ওয়ান শ্যুটার, ১২টি ম্যাগাজিন ও ৩৫ রাউন্ড গুলি। গতকাল ১ নভেম্বর মঙ্গলবার ডিএমপি মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান যুগ্ম কমিশনার (ডিবি) আবদুল বাতেন।

সূত্র: ইত্তেফাক (শেষ পৃ.,ক.৬), জনকণ্ঠ (পৃ.১,ক.৫), অবজারভার (পৃ.১,ক.৬), ডেইলি সান (পৃ.১,ক.১)।

সম্পাদনায় : এফ শাহজাহান / উম্মে ফারিয়া আক্তার মীম / আব্দুল খালেক নান্নু / ফারজানা শ্রাবণী ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.