1. [email protected] : AK Nannu : AK Nannu
  2. [email protected] : arifulweb :
  3. [email protected] : F Shahjahan : F Shahjahan
  4. [email protected] : Mahbubul Mannan : Mahbubul Mannan
  5. [email protected] : Arif Prodhan : Arif Prodhan
  6. [email protected] : Farjana Sraboni : Farjana Sraboni
রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১০:১৩ পূর্বাহ্ন

প্রথমবারের মতো বিলুপ্ত ছিটমহলে নির্বাচন ৩১ অক্টোবর

  • Update Time : শুক্রবার, ২৮ অক্টোবর, ২০১৬
  • ৩১ Time View
 01পঞ্চগড় থেকে আবু সাঈদ: পঞ্চগড়,দেবীগঞ্জ-নীলফামারী জেলার ডোমারের চিলাহাটি পার্শ্ববর্তী বালাপাড়া খাগড়াবাড়ী গ্রামটি বিলুপ্ত ছিটমহলের। এখানকার ৪-৫শতাংশ বাসিন্দার ভোটাধিকার ছাড়াই প্রথমবারের মতো ছিটমহলে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। প্রথমবারের মতো ভোটদান হলেও ভোটদানের আনন্দ থেকে বঞ্চিত হচ্ছে অনেকেই।
ভোটাধিকার থেকে বঞ্চিত হওয়া বিলুপ্ত ছিটমহলবাসি বালাপাড়া খাগড়াবাড়ী ডাংগাপাড়ার বাসিন্দা অবলুপ্ত ছিটমহলের সবচেয়ে প্রবীণ ১১৫বছর বয়সী মফিজদ্দিন ওরফে হেল্টাবুড়া। তিনি বলেন, ম্যালা ঝামেলা আচ্চিলো কিন্তুক বাপ-দাদার ভিটা ছাড়ি যাও নাই। মনে কইচ্ছু ছিট একদিন স্বাধীন হোবেই। ছিট স্বাধীন হইল। কিন্তুক মুই ভোটার হবার পান্নু না। জীবনের প্রথম ভোট দিবার পারিম না। এইটা কম দুঃখের??
এরকম বালাপড়া খাগড়াবাড়ীর শেখপাড়ার বাসিন্দা জাহিদুল ইসলাম (২৭), সাজেদুল ইসলাম (২৫), স্বপন (২৫), রশিদা (২২), বুলবুলি (২১) আরও কয়েকজন ভোট দিতে না পারার কষ্টের কথা এই প্রতিবেদককে জানান। নির্বাচনকে সামনে রেখে প্রার্থীদের জোড় প্রচার প্রচারণা অব্যাহত রয়েছে। ব্যানার-পোষ্টার-লিফলেট-এর নানা রং-ঢঙ্গে ছেঁয়ে গেছে অবলুপ্ত ছিটমহলের অলিগলি। রাস্তায় রাস্তায় দেয়ালে দেয়ালে শোভা পাচ্ছে প্রার্থীদের পোষ্টার-ব্যানার। নির্বাচনের আমেজে নির্বাচনী আচরণ বিধি লংঘনকেও তোয়াক্কা করছেন না এই প্রার্থীগণ।
নির্বাচনী প্রচারনা চালানোর সময় পথসভার নামে পূরোদস্তুর সভাই করছেন ক্ষমতাসীনরা। হ্যান্ড মাইকের পরিবর্তে সভা-মাইক ব্যবহার করেই পথসভাকে জনসভা বানিয়ে প্রচারণা চালাতেও কোন আইন মানছেন না তারা। এতে যোগ দিচ্ছেন ঢাকা থেকে আগত নেতাসহ উপজেলা নেতা-নেত্রীরাও।
পোষ্টার-ব্যানার দেয়ালে লাগানো যাবে না জানালে দেবীগঞ্জ উপজেলাধীন চিলাহাটি ইউনিয়নের একজন প্রার্থী বলেন, এসব চলে। এটা কোন ব্যাপার না। ছিটে প্রথমবার ভোট তো। এটা আইন ধরবে না।
দেবীগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা সুমিয়ারা পারভিনের সাথে কথা হলে তিনি বলেন, নির্বাচনী বিধি লংঘন করলে আইনগত ব্যবস্থা অবশ্যই নেওয়া হবে। উর্দ্ধত্বন কর্তৃপক্ষের নির্দেশ এলেই বাদ পড়া বাসিন্দাদের ভোটার করে নেব। কারণ হেড-কাউন্টিং ছাড়া তো ভোট তোলার নির্দেশ আমাকে দেওয়া হয়নি।
৬৮ বছরের নাগরিকতার আকাংক্ষা পূরণ হয়েছে। পূরণ হতে চলেছে ভোটার হয়ে ভোট দেওয়ার ইচ্ছা। আগামী ৩১ অক্টোবর’১৬ আসন্ন স্থানীয় সরকার নির্বাচনে অংশ গ্রহণ করতে যাচ্ছে অবলুপ্ত ছিটমহল বাসি। নির্বাচনে আবার প্রার্থীতায় অংশগ্রহণও করেছেন তারা। ১বছর অতিবাহিত হলো ছিটমহল বাংলাদেশ অংশের সাথে যুক্ত হওয়ার। বাঙ্গালি জাতি হিসেবে আত্মস্বীকৃতি থাকলেও এখন বিশ্ব দরবারে মাথা উচু করে নাগরিকতা জানান দেওয়ার মতো সক্ষমতা করে দিয়েছে বর্তমান সরকার।
উল্লেখ্য, সারদেশের ন্যায় দেবীগঞ্জ উপজেলার ১০টি ইউনিয়নের মধ্যে পূর্বে ৮টি ইউনিয়নে নির্বাচন হয়ে গেছে। বাকি ২টি ইউনিয়ন ১নং চিলাহাটি ও ৭নং টেপ্রীগঞ্জ ছিটমহল লাগোয়া হওয়ার কারণে আগামী ৩১অক্টোবর নির্বাচন অনুষ্ঠিত হবে। ইউনিয়ন ২টির চিলাহাটি ইউনিয়নে চেয়ারম্যান পদে নৌকা ও ধানের শীষ প্রতিকে ১জন করে মোট ২জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করছেন।
অপরদিকে টেপ্রীগঞ্জ ইউনিয়নে নৌকা ও ধানের শীষ প্রতিকে ১জন করে ২জন এবং নৌকা বিদ্রোহী ১জন আনারস প্রতিক ও স্বতন্ত্র প্রার্থী ঘোড়া মার্কা আবুল বাশার সহ ২ জন, মোট ৫জন প্রতিদ্বন্দিতা করছেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

More News Of This Category
© All rights reserved © 2016-2020 asianbarta24.com

Developed By Pigeon Soft