1. [email protected] : AK Nannu : AK Nannu
  2. [email protected] : arifulweb :
  3. [email protected] : F Shahjahan : F Shahjahan
  4. [email protected] : Mahbubul Mannan : Mahbubul Mannan
  5. [email protected] : Arif Prodhan : Arif Prodhan
  6. [email protected] : Farjana Sraboni : Farjana Sraboni
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৮:৫১ পূর্বাহ্ন

ভারতে চালু হচ্ছে ডিজিটাল কারেন্সি

  • Update Time : বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
  • ৪০ Time View

ফকীর শাহ : গোটা দুনিয়া দাপিয়ে বেড়াচ্ছে ক্রিপ্টোকারেন্সি ।বিশেষ করে বিটকয়েনের দখলে যাচ্ছে পৃথিবী। অথচ এখনো কোন দেশই বৈধতা দিতে সাহস পাচ্ছে না ক্রিপ্টোকারেন্সিকে।ভয় একটাই,ক্রিপ্টোকারেন্সির বৈধতা দিলে রাতারাতি দুনিয়ার অনেক কিছু ওলটপালট হয়ে যাবে।

তবে সরকারি বৈধতা না পেলেও ক্রিপ্টোকারেন্সি খুব দ্রুত জনপ্রিয় হয়ে উঠছে। সেই জনপ্রিয়তার দৌড়ে বিট কয়েনই এখন পর্যন্ত অনেকদুর এগিয়ে আছে।সেই বিটকয়েনের সঙ্গে পাল্লা দিতেই এবার ক্রিপ্টোকারেন্সির মত ডিজিটাল কারেন্সি চলু করতে যাচ্ছে ভারত।আগামী ডিসেম্বরই ।ভারতে ডিজিটাল কারেন্সি চালু করা হবে বলে জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার একটি সুত্র।

নগদ টাকার লেনদেনের উপর নির্ভরতা কমাতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এই বছরই চালু করতে যাচ্ছে ডিজিটাল মুদ্রা। নাম দেওয়া হচ্ছে সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সি।

রিজার্ভ ব্যাঙ্কের ডেপুটি গভর্নর বেশ কিছুদিন আগে থেকেই ডিজিটাল কারেন্সি চালুর সম্ভাবনার কথা  জানিয়েছিলেন। অর্থমন্ত্রক সূত্রের খবর, আগামী বছরের বাজেট ঘোষণার অনেক আগে ডিসেম্বরেই চালু হতে পারে এই ডিজিটাল কারেন্সি।

সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইন্ডিয়ার সুত্র জানিয়েছে, ডিজিটাল কারেন্সির পাশাপাশি নগদ টাকার লেনদেন এবং ব্যাঙ্কিং প্রক্রিয়াও যথারীতি বজায় থাকবে। সেভিংস, কারেন্ট, লোন ইত্যাদি নানাবিধ অ্যাকাউন্ট যেমন থাক, এবার তার সঙ্গে যুক্ত হবে ডিজিটাল কারেন্সি অ্যাকাউন্ট। এই অ্যাকাউন্টের মাধ্যমে অনলাইন পেমেন্ট ব্যবস্থার ধাঁচেই ডিজিটাল লেনদেন করা যাবে।

কর্মকর্তারা জানান, পরীক্ষামূলকভাবে প্রথমে ডিসেম্বর মাসে এর পাইলট পর্ব শুরু হবে। তারপর গ্রহণযোগ্যতা ও চাহিদা বিবেচনা করে পুনরায় তাকে আরও সম্প্রসারিত করা হবে।

ক্রিপটোকারেন্সির জনপ্রিয়তার সঙ্গে সঙ্গে সরকারিভাবে ডিজিটাল কারেন্সি চালুর ভাবনাচিন্তার পিছনে কাজ করছে নিরাপত্তা প্রদান এবং আধুনিক মুদ্রা ব্যবস্থায় সরকারের সংযুক্তি বাড়ানোর লক্ষ্যে।

এই ব্যবস্থা সফল হলে সরকার বিভিন্ন জনস্বার্থবাহী প্রকল্পে যে ভর্তুকির টাকা ট্রান্সফার করে সেই আর্থিক সুবিধা দেওয়া হবে ডিজিটাল কারেন্সির মাধ্যমে। এই ব্যবস্থায় কোনওভাবেই দুর্নীতি করা যাবে না, এমনটাই বক্তব্য শীর্ষ ব্যাঙ্কের।

বিশ্বজুড়ে বিটকয়েনের মতো ক্রিপটোকারেন্সির জনপ্রিয়তা তুঙ্গে উঠেছে। যা সম্পূর্ণ অনিয়ন্ত্রিত। কোনও ব্যাঙ্কিং ব্যবস্থার সঙ্গে ওই ক্রিপটোকারেন্সি সংযুক্ত নয়। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া তাই চাইছে, সরকারি ব্যাঙ্কের সঙ্গে যুক্ত এবং সর্বোচ্চ কেন্দ্রীয় ব্যাঙ্ক দ্বারা  নিয়ন্ত্রিত একটি ডিজিটাল মুদ্রা নিয়ে আসতে।

রিজার্ভ ব্যাঙ্ক  ডিজিটাল পেমেন্ট বাড়াতে চাচ্ছে। একইসঙ্গে ডিজিটাল মুদ্রাও বাড়াতে চায়। সেজন্যই ডিজিটাল কারেন্সি চালুর প্রতি তাদের আগ্রহ দিন দিন আরো বাড়ছে।

Please Share This Post in Your Social Media

Comments are closed.

More News Of This Category
© All rights reserved © 2016-2020 asianbarta24.com

Developed By Pigeon Soft