1. [email protected] : AK Nannu : AK Nannu
  2. [email protected] : arifulweb :
  3. [email protected] : F Shahjahan : F Shahjahan
  4. [email protected] : Mahbubul Mannan : Mahbubul Mannan
  5. [email protected] : Arif Prodhan : Arif Prodhan
  6. [email protected] : Farjana Sraboni : Farjana Sraboni
সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৯:২০ অপরাহ্ন

ভুয়া খবরে লাইক শেয়ার কমেন্ট বেশি যে কারনে

  • Update Time : শনিবার, ১১ সেপ্টেম্বর, ২০২১
  • ১৩ Time View

এফ শাহজাহান : গবেষণায় প্রমানিত হয়েছে  সোস্যাল মিডিয়ায় মিথ্যা ছড়িয়ে পড়ছে মহামারির মত। মিডিয়া গবেষকদের বিষ্ময়কর তথ্য বলছেন,এসব মিথ্যা প্রচারণা বা ভুয়া খবরে লাইক কমেন্ট শেয়ার হচ্ছে সবচেয়ে বেশি।এতে করে সত্য ছেড়ে মিথ্যা খবর প্রচারের প্রতি দিন দিন মানুষের আগ্রহ বাড়ছে আশংকাজনক হারে।

কাজের ফাঁকে ফিাঁকে ফেসবুকে  চোখ রেখে চলেন অধিকাংশ মানুষ। এসময়  চোখের সামনে ভেসে উঠতে থাকে হরেক রকমের পোস্ট।এসব পোস্টের মধ্যের সত্য-মিথ্যা,ভেজাল-নকলের ছড়াছড়িও থাকে।সবচেয়ে বেশি থাকে ভুয়া খবর। আর অধিকাংশ মানুষই সত্য খবের ছেড়ে ভুয়া খবরের দিকে আকৃষ্ঠ হোন সবচেয়ে বেশি।

নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় ও ফ্রান্সের গ্রেনোবল বিশ্ববিদ্যালয়ের গবেষকদের সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে এমন বিষ্ময়কর তথ্য ।

ফেক নিউজ বা ভুয়া খবরের পোস্টগুলিতেই লাইক, কমেন্ট,শেয়ারও বেশি পড়ে। গবেষকদের  হিসেব বলছে, ভুয়ো খবরের ‘এনগেজমেন্ট’ সত্যি খবরের থেকে ৬ গুণ বেশি।

ফেক নিউজ’ বা ভুয়া খবর এখন মহামারির মত ছড়িয়ে পড়ছে।  গত মাসে করোনা টিকা সংক্রান্ত ভুয়ো খবর ছড়ানোর অভিযোগে ৩০০টি অ্যাকাউন্টকে বাতিল করেছে ফেসবুক। ওই অ্যাকাউন্টগুলি থেকে প্রচার করা হচ্ছিল টিকা নিলে মানুষ নাকি শিম্পাঞ্জি হয়ে যাবে।

মনে করা হচ্ছিল ওই অ্যাকাউন্টগুলি রাশিয়ার ভুয়ো তথ্য নেটওয়ার্কের। মূলত ভারত, লাতিন আমেরিকা ও মার্কিন ইউজারদের বিভ্রান্ত করাই তাদের লক্ষ্য ।

এই গবেষকরা  ২০২০ সালের আগস্ট থেকে ২০২১ সালের জানুয়ারি মধ্যে প্রায় আড়াই হাজার পোস্ট খতিয়ে দেখেছেন।

গবেষণাপত্রটি পড়ার পরে জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের গণতন্ত্র ও রাজনীতি বিষয়ক তথ্য বিভাগের ডিরেক্টর রেবেকা ট্রম্বল জানিয়েছেন, এই গবেষণা থেকে আমরা দেখতে পাচ্ছি অনেক রকম চেষ্টার পরেও ভুয়ো তথ্য ফেসবুকে নিরাপদ আশ্রয় খুঁজে পেয়েছে ও বহু ইউজারকে আকর্ষণ করছে।

Please Share This Post in Your Social Media

Comments are closed.

More News Of This Category
© All rights reserved © 2016-2020 asianbarta24.com

Developed By Pigeon Soft