1. aknannu1964@gmail.com : AK Nannu : AK Nannu
  2. ariful.bpi2012@gmail.com : arifulweb :
  3. fshahjahan72@gmail.com : F Shahjahan : F Shahjahan
  4. angelhomefoundation@gmail.com : Mahbubul Mannan : Mahbubul Mannan
  5. nchost_transfers@namecheap.com : namecheap :
  6. prodhan.it77@gmail.com : Arif Prodhan : Arif Prodhan
  7. support@itnuthosting.com : RM Rey : RM Rey
  8. farjanasraboni46@gmail.com : Farjana Sraboni : Farjana Sraboni
শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ০৭:৪৬ অপরাহ্ন
সর্বশেষ বার্তা :
সিরাজগঞ্জ বাঘাবাড়ী বেড়া বন্যা নিয়ন্ত্রণ বাঁধের সরকারি গাছ কাটার হরিলুট সৌদিতে সড়ক দুর্ঘটনায় তিন বাংলাদেশি নিহত শিবগঞ্জে মহাস্থান যুবসংঘের উদ্যোগে মাদক বিরোধী ব্যাডমিন্টন টুর্নামেন্টের উদ্বোধন রাণীশংকৈলে সড়ক দুর্ঘটনায় এক ব্যক্তি নিহত গোদাগাড়ীতে বাটিক ও হ্যান্ড এমব্রয়ডারি প্রশিক্ষণ সমাপ্ত বিশিষ্ট অভিনেতা আলী যাকের আর নেই অর্থনৈতিক মুক্তি নারীর টেকসই উন্নয়ন শ্লোগানে সৈয়দপুরে দুইদিন ব্যাপী পণ্য প্রদর্শণী সাভারে চাকরির প্রলোভন দিয়ে ৫০ লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে চার প্রতারক চক্র আটক দিনাজপুরে শিশুপুত্রকে কুপিয়ে হত্যা করলো নেশাগ্রস্থ পিতা ম্যারাডোনার মৃত্যুতে কমিউনিস্ট পার্টি’র শোক ধামইরহাটে মোটর সাইকেল-ভটভটি মুখোমুখি সংঘর্ষে যুবক নিহত

আয়োজন করেন আইইউবিএটির কলেজ অব এগ্রিকালচারাল সাইন্সেস ডিপার্টমেন্ট

  • Update Time : বুধবার, ১১ নভেম্বর, ২০২০
  • ২৯ Time View

IUBAT agriculture picture.jpg

শাহাদাত হোসেন শাকিল :

ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার এন্ড টেকনোলজির (আইইউবিএটি) কলেজ অব এগ্রিকালচারাল সাইন্সেস এর উদ্যোগে হাইড্রোজিওক্যামিস্ট্রি এন্ড হ্যাভি মেটাল কন্টামিনেশন ইন গ্রাউন্ড ওয়াটার অব ঢাকা মট্রোপলিটন সিটি, বাংলাদেশ: এ্যসেসমেন্ট অব হিউম্যান হেলথ  শীর্ষক জার্তীয় ই-সেমিনার  অনুষ্ঠিত হয়েছে।

আইইউবিএটির  কলেজ অব বিজনেস এডমিনিস্ট্রেশন এর সিনিয়র লেকচারার  সায়মা রহমান  এর সঞ্চালনায়  স্বাগত বক্তব্য রাখেন কলেজ অব এগ্রিকালচারাল সাইন্সেস এর  ডিন প্রফেসর ড. মো. শহীদুল্লাহ মিয়া।কলেজ অব এগ্রিকালচারাল সাইন্সেস এর বিভিন্ন দিক তুলে ধরে তিনি বলেন  কলেজ অব এগ্রিকালচারাল সাইন্সেস এর সবল শিক্ষকবৃন্দ

বিভিন্ন গবেষণায় করে থাকেন  এছাড়া  সরকারি বেসরকারি অনুদানে চলমান বিভিন্ন প্রকল্পের কথাও তুলে ধরেন

প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র,মো. আতিকুল ইসলাম এবং সভাপতিত্ব করেন আইইউবিএটির উপাচার্য অধ্যাপক ড. আব্দুর রব।

প্রধান অতিথির বক্তব্যে মেয়র মো. আতিকুল ইসলাম  বলেন আমরা যে শহরে বাস করি সে শহরে প্রতি বর্গ কিলোমিটারে ৪৯,০০০ লোকের বাস।সবাইকে কিভাবে পরিস্কার পানি দিতে পারবো তা অত্যন্ত জরুরী এবং আমাদের ভবিষ্যত প্রজন্মের কথাও ভাবতে হবে। এমন  গবেষণার জন্য তিনি আইইউবিএটির প্রশংসা করেন এবং ভবিষ্যতে এ  ধরনের গবেষণার জন্য সহযোগিতা করবেন বলে আশ্বস্ত করেন।  

সভাপতির বক্তব্যে আইইউবিএটির  উপাচার্য অধ্যাপক ড. আব্দুর রব এমন গুরুত্বপূর্ণ গবেষণার জন্য আইইউবিএটির কলেজ অব এগ্রিকালচারাল সাইন্সেস অনুষদের শিক্ষকদের ধন্যবাদ জ্ঞাপন  করেন। তিনি বলেন  পানীয় জলের প্রধান উৎস হল ডিপ টিউবওয়েল কিন্তু  এর লেভেল দিন দিন নিচে নেমে যাচ্ছে । ঢাকা শহরের পানির মধ্যে ভারীধাতুর উপস্থিতি গবেষণার মাধ্যমে জা্না যাচ্ছে যা মানব স্বাস্থ্যের উপর  ক্ষতিকর প্রভাব ফেলছে।তিনি আরো বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন এবং তার সমাধানে গবেষণার  প্রয়োজনীয়তা তুলে ধরেন ।  

ই-সেমিনারে  গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন  প্রধান মন্ত্রীর কার্যালয় এর অতিরিক্ত সচিব  মুনীরা সুলতানা, ঢাকা ওয়াসা সেন্ট্রাল ল্যাবরেটরী এর ডেপুটি সিপ মাক্রোবায়লজিস্ট এবং হেড ড. মো. আলমগীর হোসেন , ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম রেজা,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এর অধ্যাপক মন্জুরুল হাসান, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এর অধ্যাপক জাকীর হোসেন,আইইউবিএটির মিয়ান রিচার্স ইনস্টিটিউট এর চেয়ারম্যান  অধ্যাপক ড. আবুল খায়েরসহ অন্যান্য শিক্ষকগণ।  

ই-সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন কলেজ অব এগ্রিকালচারাল সাইন্সেস এর সহযোগী অধ্যাপক ড. সায়লা সারমিন। তিনি  বলেন যে ঢাকা শহরের মধ্য-পশ্চিমাঞ্চলের পানির মধ্যে ১০০ ভাগ এলাকায় লেড (Pb) এবং ৬.৪% এলাকায় আর্সেনিক (As) Heavy metal (ভারী ধাতুর) উপস্তিতি পাওয়া গেছে যা কিনা বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন মানের থেকে বেশি । তার জন্য তিনি ঢাকা শহরের পানির প্রয়োজনীয় পরিশোধন করার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণের আহবান জানান এবং এর উপর প্রয়োজনীয় গবেষণা ভবিষতে চালানোর আহবান জানান

ই-সেমিনারে সংযুক্ত সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন  কলেজ অব এগ্রিকালচারাল সাইন্সেস এর  সহযোগী অধ্যাপক ড. ফারজানা সুলতানা।  

Please Share This Post in Your Social Media

Comments are closed.

More News Of This Category
© All rights reserved © 2016-2020 asianbarta24.com
Theme Customized By BreakingNews