1. aknannu1964@gmail.com : AK Nannu : AK Nannu
  2. ariful.bpi2012@gmail.com : arifulweb :
  3. fshahjahan72@gmail.com : F Shahjahan : F Shahjahan
  4. angelhomefoundation@gmail.com : Mahbubul Mannan : Mahbubul Mannan
  5. nchost_transfers@namecheap.com : namecheap :
  6. prodhan.it77@gmail.com : Arif Prodhan : Arif Prodhan
  7. support@itnuthosting.com : RM Rey : RM Rey
  8. farjanasraboni46@gmail.com : Farjana Sraboni : Farjana Sraboni
রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০১:১৮ পূর্বাহ্ন
সর্বশেষ বার্তা :
সিরাজগঞ্জ বাঘাবাড়ী বেড়া বন্যা নিয়ন্ত্রণ বাঁধের সরকারি গাছ কাটার হরিলুট বিএমএসএফ এর চতুর্থ কেন্দ্রীয় কাউন্সিল আগামী ২৭ ডিসেম্বর শেখ হাসিনার সঙ্গে আলোচনা করে ভারতে নাগরিকত্ব আইন প্রয়োগ করবেন মোদী শিবগঞ্জ মহস্থান হাটে সবজির ব্যাপক আমদানি দাম না পেয়ে হতাস কৃষকেরা বগুড়া বার সমিতির নির্বাচনে বিএনপি প্যানেল সভাপতি ও সম্পাদক সহ সংখ্যাগরিষ্ঠ পদে বিজয়ী: এমপি সিরাজ সহ নেতৃবৃন্দের অভিনন্দন লালপুরে চিনি শিল্প রক্ষার দাবিতে মানববন্ধন গোপালগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৪: আহত ২০ গোপালগঞ্জে ভয়াবহ সড়ক দুর্ঘটনায় ৬ জনের মৃত্যুর সাংস্কৃতিক অঙ্গনে আলী যাকেরের অবদান জাতি চিরদিন শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে: কমরেড সামাদ মহাসড়ক সম্প্রসারনে ক্ষতিগ্রস্থ বগুড়ার শেরপুরে দেড় হাজার পরিবারের মানবেতর জীবনযাপন শিবগঞ্জে বাঁশ কাটাকে কেন্দ্র করে মারপিটের ঘটনায় মা ও ছেলে আহত

‘সততা স্টোর’ চালু করা শহিদুল ইসলাম দেশসেরা শিক্ষক

  • Update Time : শনিবার, ৭ নভেম্বর, ২০২০
  • ১৪ Time View


এম,মনিরুজ্জামান,রাজবাড়ী প্রতিনিধিঃ
প্রাথমিক বিদ্যালয়ে প্রথমবারের মতো ‘সততা স্টোর’ চালু করা রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার স্বাবলম্বী ইসলামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শহিদুল ইসলাম দেশসেরা শিক্ষক নির্বাচিত হয়েছেন। ‘জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ ২০১৯’ উপলক্ষে রবিবার (১ নভেম্বর) তাকে দেশের সেরা প্রধান শিক্ষক নির্বাচিত করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।
সোমবার (২ নভেম্বর) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব (বিদ্যালয়-২) শামীম আরা নাজনীন বিষয়টি নিশ্চিত করেছেন। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব (বিদ্যালয়-২) শামীম আরা নাজনীন বলেন, রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার স্বাবলম্বী ইসলামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শহিদুল ইসলাম দেশের সেরা প্রধান শিক্ষক হিসেবে নির্বাচিত হয়েছেন। দেশের মধ্যে তিনি প্রথম তার বিদ্যালয়ে ‘সততা স্টোর’ নামের বিক্রেতাবিহীন দোকান প্রতিষ্ঠা করে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেন। আনুষ্ঠানিকভাবে তাকে শিগগিরই প্রধানমন্ত্রী পুরস্কৃত করবেন বলেও জানান তিনি।
এর আগে, একই অনুষ্ঠানে মো. শহিদুল ইসলাম প্রথমে বালিয়াকান্দি উপজেলা পর্যায়ে এবং পরে রাজবাড়ী জেলার শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত হন। এরপর ঢাকা বিভাগের সেরা প্রধান শিক্ষক নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে তিনি দেশের সেরা প্রধান শিক্ষক নির্বাচিত হন। শহিদুল ইসলাম ১৯৭১ সালে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাস করেন। তিনি ২ ডিসেম্বর ১৯৯৮ সালে প্রধান শিক্ষক হিসেবে চাকরিতে যোগদান করেন। জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ ২০১৮-তে তার স্বাবলম্বী ইসলামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়টি জেলার সেরা প্রাথমিক বিদ্যালয় নির্বাচিত হয়। ২০১৬ সালে তিনি বালিয়াকান্দি উপজেলার প্রথম শিক্ষক হিসেবে সরকারি জিও-তে ইন্দোনেশিয়া ভ্রমণ করেন।
উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, ২০১৪ সাল হতে ছয় বছর ধরে মো. শহিদুল ইসলাম কোনও নৈমিত্তিক ছুটি ভোগ করেননি। বিদ্যালয়ের উন্নয়নের জন্য স্থানীয় ব্যক্তিদের সম্পৃক্ত করার পাশাপাশি তিনি নিজে প্রায় পাঁচ লাখেরও বেশি টাকা বিদ্যালয়ের ফান্ডে অনুদান হিসেবে দান করে বিভিন্ন উন্নয়ন কাজ করেছেন।
তার বিদ্যালয়ে মুক্তিযুদ্ধ কর্নার, গ্রন্থাগার, নামাজঘর, শহীদ মিনার, উপকরণ কর্ণার, মিনা রাজু পার্ক, পতাকামঞ্চ, ভূগোলক, রিডিং কর্নার, হাসান আলী স্কয়ার, আমাদের ভূবন, পশুপাখির মুর‌্যালসহ নানাবিধ স্থাপনা স্থানীয়ভাবে স্থাপন করা হয়েছে। আর সব তিনি নিজ উদ্যোগে স্থাপন কলেছেন।শহিদুল ইসলাম ১৯০৩সালে বালিয়াকান্দির ইসলামপুর ইউনিয়নের স্বাবলম্বী ইসলামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে যোগদান করেন। তিনি যোগদানের পর বিদ্যালয়টি ঈর্ষনীয় সাফল্য পায়। সমাপনীতে ভালো ফলাফল লাভের জন্য তিনি বিদ্যালয়ের সময়সূচীর বাইরে বৈকালিক/নৈশকালীন বিদ্যালয় চালু করেছেন।
উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, সাপ্তাহিক ছুটির দিনেও তার উপস্থিতি শিক্ষার্থীদের লেখাপড়ার প্রতি আগ্রহ বাড়িয়েছে। তিনি নিজ হাতে মানচিত্র, ভূ-গোলক ও শিক্ষা উপকরণ তৈরি করেন। তিনি স্কাউটিং-এ জাতীয় সনদপ্রাপ্ত এবং রেড ক্রিসেন্টের আজীবন সদস্য। কাজের স্বীকৃতি হিসেবে বালিয়াকান্দি উপজেলা নাগরিক ফোরাম ২০১৮ সালে তাকে গুণীজন সংবর্ধনা দেয়।
মো. শহিদুল ইসলাম তার সাফল্যের পেছনে বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবকদের প্রতি কৃতজ্ঞতা জানান এবং সবার কাছে দোয়া প্রার্থনা করেন। ইতিমধ্যে বালিয়াকান্দি উপজেলা পরিষদ ও শিক্ষক সমিতির পক্ষ থেকে দেশ সেরা প্রধান শিক্ষক শহিদুল ইসলামকে ব্যাপক অভিনন্দন ও সংবর্ধনা প্রদান করা হয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা বেগম আম্বিয়া সুলতানা বলেন, স্বাবলম্বী ইসলামপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: শহিদুল ইসলাম জাতীয় শিক্ষা পদক ২০১৯ পেয়েছেন, দেশ সেরা শিক্ষক হয়েছেন, এটা বালিয়াকান্দিবাসীর জন্য গর্বের বিষয়ে। উপজেলা নির্বাহী অফিসার হিসেবে আমি তাঁকে অভিনন্দন জানাচ্ছি।

ছবি দেয়া আছে এম,মনিরুজ্জামান, তাং-৭-১০-২০ইং।

পদ্মায় প্রত্যাশিত ইলিশ মিলছে না, হতাশ জেলেরা
এম,মনিরুজ্জামান,রাজবাড়ী প্রতিনিধি।
২২ দিনের নিষেধাজ্ঞা শেষে গত বুধবার মধ্যরাত থেকে পদ্মায় ইলিশ শিকারে নেমেছে জেলেরা। পদ্মায় প্রত্যাশিত ইলিশ মাছ না পেয়ে হতাশ হচ্ছে জেলেরা। খোদ জেলা মৎস অফিসের তথ্যমতে এ বছর পদ্মায় ইলিশের আকালের বিষয়টি ওঠে আসে। ২০১৯ সালে ইলিশ সংরক্ষণ অভিযানের ২২ দিনের নিষেধাজ্ঞার সময় ৩৮ লক্ষ ৭৬ হাজার জালের বিপরীতে ৩.১৩ লক্ষ মেট্রিকটন ইলিশ পাওয়া গেলেও এ বছর ৩১ লক্ষ ৬৪৫ মিটার জালে ০.৭৭৪ লক্ষ মেট্রিক টন ইলিশ পাওয়া যায়।
শনিবার দুপুর পর্যন্ত রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার পদ্মা-যমুনার মোহনা এলাকা ঘুরে দেখা যায়, অনেক জেলে নদী পাড়ে বসে আছে। কেউ জাল নিয়ে নদীতে যাচ্ছেন, আবার কেউ ফিরে আসছেন।
পদ্মা থেকে ফিরে আসা জেলে মোস্তফা শেখ বলেন, নিষেধাজ্ঞা শুরুর পর থেকে শোনা যাচ্ছিল পদ্মা-যমুনায় এবার ইলিশ নেই। শবিার ভোরে আমরা ৯ জন জেলে ইঞ্জিনচালিত ট্রলারে পদ্মায় গিয়েছিলাম। ৭ ঘন্টা নদীতে ছিলাম মাত্র ৩ কেজি ইলিশ মাছ পেয়েছি। এ বছর আমাদের নৌকা আর জালের খরচ উঠবে না বলে জানান মোস্তফা।
নদীতীরে বসে থাকা জেলেদের সাথে কথা বলে জানা যায়, এ বছর পদ্মায় ইলিশ নেই বললেই চলে। সে কারণে তারা পদ্মা কিংবা যমুনায় ইলিশ শিকারের জাল আর ফেলবেন না। ইলিশ শিকারের জালের পরিবর্তে পদ্মার অন্য মাছ ধরার চেষ্টা করে জীবিকা নির্বাহ করবেন তারা।
দৌলতদিয়া মামা-ভাগ্নে মৎস্য আড়তের ব্যবসায়ী আল আমিন হোসেন বলেন, গত বছরের বিষেধাজ্ঞা শেষে বাজারে অনেক ইলিশ আসছিলো। দামও সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে ছিলো। কিন্তু গত দুই দিনে বাজারে তেমন ইলিশ আসে নাই। যে কারণে ইলিশ মাছ সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে। বাজারে যে মাছ আসছে বেশি দামে ধনীরা ক্রয় করে নিয়ে যাচ্ছেন।
জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল বলেন, এ বছর পদ্মায় অপেক্ষাকৃত ইলিশ কম লক্ষ্য করা গেছে। অভিযান পরিচালনার সময় দেখা যায় ইলিশ কম। পদ্মা নদীতে পানি এবং স্রোত না থাকার কারণে সাগর থেকে ইলিশ আসেনি। এছাড়া পদ্মার বেশির ভাগ জায়গায় চর পড়ার কারণে নদীতে ইলিশের আকাল পড়েছে বলে জানান তিনি।

Please Share This Post in Your Social Media

Comments are closed.

More News Of This Category
© All rights reserved © 2016-2020 asianbarta24.com
Theme Customized By BreakingNews