চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জিত হবে : অর্থমন্ত্রী

 এশিয়ানবার্তা ডেস্ক: চলতি ২০২০-২০২১ অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রা অনুযায়ী অর্জিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

প্রসঙ্গত: চলতি অর্থবছরের মূল বাজেটে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৮ দশমিক ২ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

এর বিপরীতে মঙ্গলবার এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)-এর এক প্রতিবেদনে চলতি অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধির হার ৬ দশমিক ৮ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস ব্যক্ত করা হয়েছে। সংস্থাটির প্রতিবেদন অনুযায়ী, ২০২০-২০২১ অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধি এ অঞ্চলে চীন ও ভারতে পরেই অবস্থান করছে। যেখানে কোরিয়া, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, পাকিস্তান, ভিয়েতনাম ও থাইল্যান্ডের অবস্থান বাংলাদেশের উপরে নয়।

এডিবি’র এমন পূর্বাভাসে সন্তোষ প্রকাশ করেছেন অর্থমন্ত্রী। এ-প্রসঙ্গে মঙ্গলবার গণমাধ্যমে প্রেরিত এক বার্তায় তিনি বলেন, ইতোপূর্বে করোনার নেতিবাচক প্রভাবের মধ্যেও প্রবৃদ্ধির যে প্রাক্কলন এডিবি করেছিল, সেখানে অন্যান্য দেশের ঋণাত্মক প্রবৃদ্ধি থাকলেও বাংলাদেশের অবস্থান ছিল ধনাত্মক এবং এশিয়ার মধ্যে সবার উপরে। আশা করা যায়, চলতি অর্থবছরেও এশিয়ার মধ্যে বাংলাদেশের অবস্থান সবার উপরে থাকবে।

অর্থমন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধুর জন্মশত বার্র্ষিকীতে দেশের মানুষ মহামারির মধ্যেও মনপ্রাণ দিয়ে কাজ করেছে। তারা দেশকে ভালবেসে কর্মস্প্রীহা দেখিয়েছে বলেই এই অর্জন হতে যাচ্ছে। বাঙ্গালী জাতি বীরের জাতি। শত বাধা বিপত্তিকে মাড়িয়ে এগিয়ে চলাই এদের স্বভাব। করোনার মধ্যে এ অর্জন সেটাই প্রমাণ করে।

তিনি বলেন, আমাদের রেমিট্যান্সের অবস্থা অত্যন্ত ভাল। গত দু’মাসে শুধুমাত্র রেমিট্যান্সেই আমাদের ৫০ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। রপ্তানি বাণিজ্য পুনরায় আশানুরূপ অবস্থানে আসতে শুরু করেছে। তাই সবকিছু মিলে আশা করা যায়, চলতি অর্থবছরের জিডিপি প্রবৃদ্ধির প্রাক্কলন ৮ দশমিক ১ বা ৮ দশমিক ২ শতাংশ অর্জিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.