ডোমেন-হোস্টিং নিয়ে কিছু কথা

মো. খায়রুল ইসলাম: ডোমেন-হোস্টিং নিয়ে কিছু কথা বলি। আপনারা প্রতিদিন ফেসবুকের হোম পেজে কিছু না কিছু হোস্টিং প্রোভাইডারদের মনকাড়া বুস্ট পোস্ট দেখেন। যারা বিভিন্ন ধরণের অফার করে থাকে। যা দেখে আপনারা খুবই আগ্রহী হন। সস্তায় বস্তা ভরার মতো গর্জিয়াস অফার! কার না ভালো লাগে।

এখানেই সমস্যা। আপনাদের সতর্কতার জন্য কিছু কথা বলি। আমার পরিচিত কয়েকজনে দেখলাম এসব খতরনাক জায়গা থেকে সার্ভিস নিচ্ছেনও। কিন্তু তারা জানে না ফিউচারে কি হতে পারে। আমি ওয়েবে হাত দিছি প্রায় ০৪ বছর হয়। ডোমেন-হোস্টিং নিয়ে প্রিমিয়াম কাজ করি ২ বছর হয়। কিন্তু এখনো ভালো কিছু করতে পারি নাই। জোরাতলি দিয়ে কাজ করি।

দুই বছর ধরে ডোমনে-হোস্টিংও প্রোভাইড করছি। এই প্লাটফরমে আমারও খুব বেশি অভিজ্ঞতা আছে যে তা বলছি না; কিন্তু কতো ধরণের বাটপার আছে এই লাইনে তাদেরকে চিনেছি। কতো দুর্দান্তভাবে আমাদেরকে ধোকা দেওয়া হচ্ছে, তা আমরা বুঝি না। বুঝতে চাই না।

১ জিবি হোস্টিং এর সাথে ডোমেন ফ্রি! মাত্র দুই হাজার টাকায় সম্পূর্ণ ওয়েবসাইট! ৫ হাজার টাকায় প্রফেশনাল নিউজপোর্টাল ওয়েবসাইট! ইত্যাদি রমরমা শিরোনামে আমাদেরকে আকর্ষিত করা হয়। আমরাও খাইতে পছন্দ করি। কিন্তু একবার চিন্তা করি না, এতো কম টাকায় কিভাবে ওরা এসব দেয়? ৫ হাজার আর ২ হাজার টাকায় সম্পাদক হওয়ার প্রবণতাও কম নয়। সব দোষ এই বাটপারদের।

সস্তায় পত্রিকার মালিক বানিয়ে দেয়। সম্পাদক হোন তাতে আমার আপত্তি নাই। কিন্তু সার্ভিস নিয়ে ধরা না খেলেই হয়। এসব সস্তা বিজনেস যারা করে তাদের অনেকেরই নিজস্ব অফিস নেই। এমপ্লোয়ি নেই। দুই মাস, ছয় মাস পরে এদেরকে খুঁজে পাওয়া যাবে না। ডোমেন ব্লক খাবে। সার্ভার স্লো হবে। সাইট ডাউন হবে। পরবর্তী বছর রিনিউ করার সময় বাড়তি চার্জ করবে। এই ধরণের নানা সমস্যায় পড়বেন। বাজারে সস্তায় হোস্টিং রিসেলার পাওয়া যায়, এসব থেকে আপনাকে দিবে।

সিকিউরিটি প্রবলেমে পড়বেন। খুব সহজে কিছু কথা বললাম। আপনি যদি ভালো কিছু করতে চান, তাহলে এসব বাটপারদের হাত থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখবেন। সস্তায় পেয়ে বস্তা ভরার চিন্তা করবেন না। প্রফেশনাল এবং প্রিমিয়াম সার্ভিস পাওয়ার জন্য এসব এড়িয়ে চলুন। আমি এসব পোস্ট দেখলেই রিপোর্ট করে আসি। এরা আমাদের মার্কেটটা নষ্ট করে দিছে। লোকজনও আমাকে প্রশ্ন করে বসে, ‘‘ওরা এভাবে দেয়, আপনি কেনো এতো বেশি টাকা চান’’! এসব আসলে বুঝানো মুশকিল।

লেখক: সিইও, বংশাই আইটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.