রাজশাহী শিক্ষাবোর্ডে পাশের হার ৯০ দশমিক ৩৭ শতাংশ,কমেছে পাসের হার : বেড়েছে জিপিএ-৫


মঈন উদ্দীন: রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় পাশ করেছে ৯০ দশমিক ৩৭ শতাংশ শিক্ষার্থী। আর জিপিএ-৫ পেয়েছে ২৬ হাজার ১৬৭ জন। এবার রাজশাহী বোর্ডে কমেছে পাসের হার তবে বেড়েছে জিপিএ-৫ এর সংখ্যা।
গত বছর পাশের হার ছিল ৯১ দশমিক ৬৪। সেই হিসেবে পাশের হার কমেছে ১ দশমিক ২৭ শতাংশ। তবে গত বছরের চেয়ে এবার জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে। এছাড়া পাশের হার এবং জিপিএ-৫ উভয় দিক থেকে ফলাফলে এগিয়ে ছাত্রীরা।
রোববার বেলা ১১টার দিকে বোর্ড থেকে প্রকাশিত ফলাফল বিবরণী থেকে এ তথ্য জানা গেছে। ফলাফল বিবরণী অনুযায়ী- চলতি বছর রাজশাহী বোর্ডের অধীনে ২৬৫২টি স্কুল থেকে এসএসসি পরীক্ষায় অংশ নেয় ২ লাখ ১ হাজার ২২৯ জন শিক্ষার্থী। এর মধ্যে পাশ করেছে ১ লাখ ৮০ হাজার ২০২ জন।
প্রকাশিত ফলাফল অনুযায়ী- ছাত্রদের পাশের হার ৮৯ দশমিক ৩৭ শতাংশ। আর ছাত্রীদের পাশের হার ৯১ দশমিক ৪৫ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ৫৪৬ জন ছাত্র। আর ছাত্রীরা জিপিএ-৫ পেয়েছে ১৩ হাজার ৬২১ জন। চলতি বছর বোর্ডের অধীনে শতভাগ পাশ করেছে ৩০৮ টি স্কুলের পরীক্ষার্থীরা। তবে কোনো স্কুলে শূণ্য শতাংশ পাশ নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.