ভারতের ট্রেন দুর্ঘটনায় শতাধিক নিহত

derail_trainকলকাতা থেকে গৌতম মালিক : রবিবার ভোর ৩ টা নাগাদ ভারতের কানপুরে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় নিহত হয়েছে কমপক্ষে ১০০ জন, আহত ১৫০। এখন পর্যন্ত ৯১ জনের লাশ উদ্ধার হয়েছে। ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের কানপুরের দেহাট জেলার পুখরায়ানের কাছে। লাইন চ্যুত হয় পাটনা-ইন্ডোর এক্সপ্রেসের ১৪ টি কামরা। দুর্ঘটনায় দুমড়ে মুচড়ে যায় এস-১, এস-২, এস-৩ কামরাগুলি। গ্যাস কাটার দিয়ে কামরা কেটে যাত্রীদের উদ্ধার করা হচ্ছে। দুর্ঘটনায় ওই পথ দিয়ে রেল চলাচল সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়েছে, অনেক ট্রেনের গতিপথ ঘুরিয়ে দেওয়া হয়েছে।
আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করানো হয়েছে। এদের মধ্যে অনেকেরই অবস্থা আশঙ্কাজনক। ফলে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে মনে করা হচ্ছে। দুর্ঘটনার সময় যাত্রীদের অধিকাংশ ঘুমন্ত অবস্থায় ছিলেন।
উত্তর-মধ্য রেলের মুখপাত্র বিজয় কুমার জানান ‘ঘটনাস্থলে চিকিৎসের প্রতিনিধি দল ও রেলের উর্দ্ধতন কর্মকর্তারা পৌঁছেছেন। উদ্ধারকার্য সহায়তায় রিলিফ ভ্যান, উদ্ধারকারী দল পাঠানো হযেছে। দুর্ঘটনার কারণ জানা না গেলেও কুয়াশার কারণে এই দুর্ঘটনা ঘটতে পারে।
উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব রাজ্য পুলিশের ডিজিপিকে উদ্ধারকাজে তদারকির জন্য নির্দেশ দিয়েছেন।
দুর্ঘটনায় নিহতের পরিবারের প্রতি শোকজ্ঞাপন করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। ট্যুইট করে তিনি জানান পাটনা-ইন্ডোর এক্সপ্রেস দুর্ঘটনায় যারা নিহত হয়েছেন তাদের পরিবারের প্রতি আমার গভীর শোক জানাই’। দুর্ঘটনার পরই রাজনাথ কথা বলেন রেলমন্ত্রী সুরেশ প্রভুর সঙ্গে। একইসঙ্গে ঘটনাস্থলে পৌঁছেতে জাতীয় দুর্যোগ মোকাবিলা (এনডিআরএফ)-ডিজিকে নির্দেশ দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।
এদিকে কানপুরের ট্রেন দুর্ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছে রেলমন্ত্রী সুরেশ প্রভু। দোষীদের কঠোর শাস্তি দেওয়ার কথাও ঘোষনা করেন রেলমন্ত্রী। তিনি নিজেও ঘটনাস্থলের উদ্যেশ্যে রওনা দিয়েছেন।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও ট্যুইট করে কানপুরের ট্রেন দুর্ঘটনায় নিহতদের পরিবারের প্রতি শোকপ্রকাশ করেছেন । রেল মন্ত্রীর সঙ্গে কথা বলে যাবতীয় আশ্বাসের ঘোষনা দিয়েছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.