ভোটের মতো টাকা বদলাতে গেলেই আঙুলে লাগিয়ে দেওয়া হবে কালির দাগ

09কলকাতা প্রতিনিধি: কালো টাকা সাদা করার তাগিদ সর্বত্র গোটা দেশ জুড়ে। তাই দেখা  যাচ্ছে , অনেকেই বারবার দাঁড়াচ্ছেন ব্যাঙ্কের লাইনে। এইভাবে ঘুরে ফিরে এসে কালো টাকা সাদা করছেন তাঁরা। তাই টাকা তোলার ক্ষেত্রে নতুন নিয়ম জারি করল কেন্দ্রীয় অর্থমন্ত্রক। এবার টাকা তুললেই আঙুলে কালি দেওয়া হবে। মঙ্গলবার থেকে কার্যকর এই নিয়ম। দেশের গুরুত্বপূর্ণ শহরগুলিতে এই নিয়ম জারি হচ্ছে। মাইক্রো এটিএমের সংখ্যাও বাড়ানো হচ্ছে। বললেন অর্থসচিব শক্তিকান্ত দাস।

নোট বদলাতে এ বার আঙুলে ভোটের কালি। চব্বিশে নভেম্বর পর্যন্ত যে কোনও ব্যাঙ্কে পরিচয়পত্র দেখিয়ে পাঁচশো –হাজারের নোটে সাড়ে চার হাজার টাকা বদলানো যাবে। এ বার থেকে এভাবে টাকা বদলাতে গেলে আঙুলে কালি লাগিয়ে দেবে ব্যাঙ্ক। কেন্দ্রীয় অর্থসচিব শক্তিকান্ত দাস আজ এ কথা জানিয়েছেন। কালো টাকার  কারবারিরা যাতে লাইনে একই লোককে বারবার দাঁড় করিয়ে অচল টাকা বদলাতে না পারে সে জন্যই এই সিদ্ধান্ত বলে জানান তিনি। এর ফলে ব্যাঙ্কের দীর্ঘ লাইনও কমবে বলে মনে করছে তাঁরা।

Indian youths showing their mark after voting in the General Elections in India. This mark is an indication that the person has cast it's Vote

অর্থসচিব শক্তিকান্ত দাস আরও জানান , কেন্দ্রের কাছে রিপোর্ট এসেছে, বহু লোক তাঁদের কালো টাকা বদলে সাদা করে নিতে বারবার ব্যাঙ্কে আসছেন। অনেক ক্ষেত্রে আবার অনেকে মিলে সঙ্গে করে নিয়ে আসছেন একজনকে। তাঁকে দিয়ে নিজেদের সকলের কালো টাকা সাদা করা চলছে। ফলে বেআইনিভাবে কালো টাকার বান্ডিল ব্যাঙ্কে নথিভুক্ত যেমন হচ্ছে, তেমনই লাইনও বাড়ছে অকারণে। তাই এই সব গ্রাহকদের চিহ্নিত করতে টাকা বদল করতে যাঁরা ব্যাঙ্কে আসবেন, তাঁদের আঙুলে মোছা শক্ত , এমন কালি লাগানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। মঙ্গলবার থেকেই শুরু হয়েছে এই প্রক্রিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.