সর্বশেষ ইলেকটোরাল ভোট : ট্রাম্প২৭৬, হিলারি ২১৮ (সরাসরি দেখুন )

02এশিয়ানবার্তা: মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শেষে ফলাফল ঘোষণা শুরু হয়েছে। মঙ্গলবার সকালে দেশটিতে ভোট গ্রহণ শুরু হয়। এবারের নির্বাচনে প্রধান দুই প্রার্থী হলেন ডেমোক্র্যাট দলের হিলারি ক্লিনটন ও রিপাবলিকান দলের ডোনাল্ড ট্রাম্প।

এ পর্যন্ত ৫৩৮ ইলেক্টোরাল ভোটের মধ্যে ৪৬০ টি ভোটের ফলাফল পাওয়া গেছে তার মধ্যে ট্রাম্প পেয়েছেন ইলেক্টোরাল ভোট ২৪৪ ভোট। আর হিলারি পেয়েছেন ২১৬ ভোট।

এদিকে পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে ভোট গ্রহণ শেষ, চলছেন গণনা ৩১ রাজ্যের প্রাথমিক ফলাফলে ১৮ রাজ্যে ট্রাম্প এবং ১৩ রাজ্যে হিলারি জয়ী হয়েছেন।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলীয় অঞ্চলে স্থানীয় সময় সকাল ৬টা থেকে এবং পশ্চিম উপকূলীয় অঞ্চলে সকাল ৭টা থেকে শুনি হয়েছে ঐতিহাসিক মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আনুষ্ঠানিক ভোটগ্রহণ। বিভিন্ন অঙ্গরাজ্য ও ওভারসিজ ভোটারদের আগাম ভোট এবং ১শ’ ভোটারের কম জনসংখ্যার ৩টি কেন্দ্রে ভোট অনুষ্ঠিত হওয়ার পর এবার মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে সব অঙ্গরাজ্যে এ ভোট অনুষ্ঠিত হয়।

কোন অঙ্গরাজ্যে কতো ইলেক্টোরাল ভোট :

আলবামা-৯, আলাস্কা-৩, আরিজোনা-১১, আরকানসাস-৬, ক্যালিফোর্নিয়া-৫৫, কোলোরাডো-৯, কানেক্টিকাট-৭, ডেলাওয়ের-৩, ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়া-৩, ফ্লোরিডা-২৯, জর্জিয়া-১৬, হাওয়াই-৪, ইডাহো-৪, ইলিনয়-২০, ইন্ডিয়ানা-১১, আইওয়া-৬, কানসাস-৬, কেন্টাকি-৮, লুইজিয়ানা-৮, মাইনে-৪, ম্যারিল্যান্ড-১০, ম্যাসাচুসেটস-১১, মিশিগান-১৬, মিনেসোটা-১০, মিসিসিপি-৬, মিসৌরি-১০, মনটানা-৩, নেব্রাস্কা-৫, নেভাদা-৬, নিউ হ্যাম্পশায়ার-৪, নিউজার্সি-১৪, নিউ মেক্সিকো-১৪, নিউইয়র্ক-২৯, নর্থ ক্যারোলিনা-১৫, নর্থ ডাকোটা-৩, ওহাইও-১৮, ওকলাহোমা-৭, অরেগন-৭, পেনসিলভানিয়া-২০, রোডে আইল্যান্ড-৪, সাউথ ক্যারোলিনা-৯, সাউথ ডাকোটা-৩, টেনেসে-১১, টেক্সাস-৩৮, উতাহ-৬, ভারমন্ট-৩, ভার্জিনিয়া-১৩, ওয়াশিংটন-১২, ওয়েস্ট ভার্জিনিয়া-৫, উইকনসিন এবং উইয়োমিং-৩।

নির্বাচকম-লী বা ইলেক্টোরাল কলেজের ৫৩৮ আসনের মধ্যে জয়ের জন্য অন্তত ২৭০টি পেতে হবে। সিএনএন, গার্ডিয়ান, সি বি সি নিউজ।

https://youtu.be/y60wDzZt8yg

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.