1. [email protected] : AK Nannu : AK Nannu
  2. [email protected] : arifulweb :
  3. [email protected] : F Shahjahan : F Shahjahan
  4. [email protected] : Mahbubul Mannan : Mahbubul Mannan
  5. [email protected] : Arif Prodhan : Arif Prodhan
  6. [email protected] : Farjana Sraboni : Farjana Sraboni
সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ১২:০৭ পূর্বাহ্ন

সাড়ম্বরে পালিত হচ্ছে কলকাতায় বাঙালির শ্রেষ্ট উৎসব দূর্গাপূজা

  • Update Time : মঙ্গলবার, ১১ অক্টোবর, ২০১৬
  • ৫২ Time View
Nadia: West Bengal Chief Minister Mamata Banerjee shown as Devi Durga at a clay model at a pandal for the upcoming community puja pandal in Nadia district of Bengal on Monday. PTI Photo (PTI10_3_2016_000239B)

 

Nadia: West Bengal Chief Minister Mamata Banerjee shown as Devi Durga at a clay model at a pandal for the upcoming community puja pandal in Nadia district of Bengal on Monday. PTI Photo (PTI10_3_2016_000239B)

কলকাতা থেকে গৌতম মালিক: বিক্ষিপ্ত অথবা কখনো ভারী বৃষ্টি এ সব কিছুকে উপেক্ষা করেই কলকাতার মানুষ মেতে উঠেছে তাদের জীবনের সেরা উৎসবে। বাঙালিরা দেখিয়ে দিয়েছে যে বৃষ্টি যতই অসুরের চেহারা নিয়ে আমাদের পূজা মন্ডপে প্রতিমা দর্শনে বাধা দিক না কেন আমরা আমাদের মা (দূর্গা) কে দেখতে যাবই। কারণ এই দিনটির জন্যই বাঙালিরা সারা বছর অপেক্ষা করে থাকে।

প্রত্যেক বছরের মতোই এ বছরও কলকাতার বিখ্যাত পূজো উদ্যক্তা কমিটিরা একে অপরের প্রতিযোগী হয়ে সাজিয়ে তুলেছে তাদের পূজা মন্ডপ ও প্রতিমা , যা দেখতে কলকাতার মানুষরা ভিড় জমিয়েছে কলকাতার রাস্তায়। এবছর কলকাতার একডালিয়া এভারগ্রীন, দেশপ্রিয় পার্ক, কলেজ স্কোয়ার, ৭৫ পল্লী, কালিঘাট স্পোর্টস অ্যাসোসিয়েশন, সুরুচি সংঘ, মিতালি সংঘের মতো বিভিন্ন পূজা মন্ডপে ভিড় ছিল চোখে পড়ার মতো। যার ভিড় সামলাতে কলকাতা পুলিশকে যথেষ্ট বেগ পেতে হচ্ছে। এক কথায় এবছরের থিম ও সাবেকিয়ানার পূজো নিয়ে বাঙালি মেতে উঠেছে তাদের জীবনের সেরা আনন্দের খেলায়।

20-kতবে এবছর কলকাতাকেও  ছাপিয়ে গিয়েছে বিভিন্ন জেলার পূজা আর তার মধ্যেই যেটি দর্শকদের বেশি নজর কেড়েছে সেটি হল নদীয়ার চাকদহের প্রান্তিক ক্লাবের দূর্গাপূজা, যেটির প্রতিমা হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যয়ের আদলে গড়া দূর্গা প্রতিমা। ফাইবার গ্লাসের তৈরি এই প্রতিমার জন্য খরচ হয়েছে প্রায় চার লাখ টাকা। নীল সাদা শাড়িতে মুখ্যমন্ত্রীর আদলে তৈরি দূর্গা প্রতিমাকে হাত জোড় করে প্রার্থনারত অবস্থায় দেখা গেছে। প্রতিমার দশটি হাত। যার কোনওটিতে ধরা আছে জঙ্গলমহল, কোনওটিতে পাহাড়ের জনজীবন। আবার কোনও হাতে সেফ ড্রাইভ , সেভ লাইফের প্রচার, কোনও হাতে সবুজসাথী ও কন্যাশ্রীর মতো প্রকল্প।

পিছনে রাজ্যের মানচিত্র। নবান্নও ফুটিয়ে তোলা হয়েছে মূর্তির পিছনে। শিল্পীর কথায়, “ ক্ষমতায় আসার পর কার্যত দশভুজা হয়ে বাংলার উন্নয়নকে এগিয়ে নিয়ে যাচ্ছেন মুখ্যমন্ত্রী। সেটাই তুলে ধরা হয়েছে দূর্গা মূর্তির মাধ্যমে। তাঁর দশ হাতে উন্নয়নের দশ দিক উঠে এসেছে। এই উন্নয়নকেই মানুষের কাছে তুলে ধরতে চান শিল্পী।” এখন এই প্রতিমা দর্শকদের কতটা নজর কাড়ে সেটাই এখন দেখার অপেক্ষা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

More News Of This Category
© All rights reserved © 2016-2020 asianbarta24.com

Developed By Pigeon Soft