1. [email protected] : AK Nannu : AK Nannu
  2. [email protected] : arifulweb :
  3. [email protected] : F Shahjahan : F Shahjahan
  4. [email protected] : Mahbubul Mannan : Mahbubul Mannan
  5. [email protected] : Arif Prodhan : Arif Prodhan
  6. [email protected] : Farjana Sraboni : Farjana Sraboni
রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১২:২৭ অপরাহ্ন

নিজের হাতেই করুন নিজের জীবন বাঁচানোর পরীক্ষা

  • Update Time : বুধবার, ১৫ সেপ্টেম্বর, ২০২১
  • ২২ Time View

এশিয়ানবার্তা নিউজডেস্ক : হার্টের অসুখ সহজে বুঝা যায় না।তাই অনেকে নিরব ঘাতক এই হার্টের অসুখ নিয়েই নির্বিঘ্নে জীবন যাপন করতে থাকেন।তারপর  হঠাৎ একদিন হার্ট অ্যাটাকে মারা যান।তাই হার্টের অসুখের শুরুতেই জেনে নেওয়া উচিৎ আপনার হার্ট সুস্থ আছে ?  নাকি অসুস্থ হয়েছে ?

আপনার হার্টের অবস্থা কেমন ?

হার্ট থেকে পাকস্থলী হয়ে যে ধমনীটি শরীরের নিম্নভাগের দিকে নেমে গিয়েছে, তার মাঝ বরাবর রয়েছে একটি ফোলা অংশ। এমনিতে এটি নিয়ে কোনও সমস্যা নেই। কিন্তু কারও কারও ক্ষেত্রে এই অংশ বেশি মাত্রায় ফুলতে থাকে। এবং এক সময় তা ফেটে যেতে পারে। এটি সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। এমনকি দ্রুত চিকিৎসা না করালে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে রোগীর মৃত্যু পর্যন্ত হতে পারে।

এই সমস্যাকে বলা হয় ‘অ্যাবডোমিনাল এয়রটিক অ্যানিউরিজম’। এই সমস্যা বড় আকার নেওয়ার আগে টের পাওয়া মুশকিল। এবং যখন টের পাওয়া যায়, তখন রোগীকে বাঁচানোর জন্য হাতে সময় থাকে না।প্রায় ৮০ শতাংশ রোগীরই মৃত্যু হয় এই অসুখে।

আমেরিকান ‘জার্নাল অব কার্ডিয়োলজি’-তে প্রকাশিত একটি গবেষণাপত্র বলছে এই সমস্যা এবার আগে থেকেই টের পাওয়া সম্ভব। এবং সেটি সম্ভব বুড়ো আঙুলের সাধারণ একটি পরীক্ষা করেই।

গবেষকরা ৩০৫ জন রোগীর ক্ষেত্রে একটি সহজ পরীক্ষার মাধ্যমে দেখিয়েছেন।এই পরীক্ষার মাধ্য ‘অ্যাবডোমিনাল এয়রটিক অ্যানিউরিজম’ সমস্যা অনেক আগে থেকে টের পাওয়া সম্ভব।

পরীক্ষা করবেন কী ভাবে  ?

বাঁ হাতের বুড়ো আঙুল তালু বরাবর প্রসারিত করুন। যত দূর সম্ভব নিয়ে যান। যদি তালুর ভিতরেই আপনার বুড়ো আঙুল থেকে যায়, তা হলে উদ্বেগের কারণ নেই। কিন্তু যদি বুড়ো আঙুলের শীর্ষভাগ তালুর সীমানা অতিক্রম করে যায়, তা হলে বুঝতে হবে, আপনার ‘অ্যাবডোমিনাল এয়রটিক অ্যানিউরিজম’-এর সমস্যা থাকলেও থাকতে পারে।

‘অ্যাবডোমিনাল এয়রটিক অ্যানিউরিজম’-এর সমস্যায় যাঁরা ভোগেন, তাঁদের পেশি এবং হাড়ের সংযোগ স্থলগুলি শিথিল হয়ে যায়। এর ফলেই বুড়ো আঙুলটিকে সহজেই তালু বরাবর টেনে অনেক দূর পর্যন্ত নিয়ে যাওয়া যায়।এতে কোনও ব্যথা বা অস্বস্তি হয় না।

বুড়ো আঙুল আর তালুর এই পরীক্ষা অনেক আগে থেকে ‘অ্যাবডোমিনাল এয়রটিক অ্যানিউরিজম’-এর পূর্বাভাস দিতে পারবে এবং রোগীর মৃত্যুর আশঙ্কা অনেকটাই কমিয়ে ফেলা যাবে বলে দাবি গবেষকদের।

Please Share This Post in Your Social Media

Comments are closed.

More News Of This Category
© All rights reserved © 2016-2020 asianbarta24.com

Developed By Pigeon Soft