1. [email protected] : AK Nannu : AK Nannu
  2. [email protected] : arifulweb :
  3. [email protected] : F Shahjahan : F Shahjahan
  4. [email protected] : Mahbubul Mannan : Mahbubul Mannan
  5. [email protected] : Arif Prodhan : Arif Prodhan
  6. [email protected] : Farjana Sraboni : Farjana Sraboni
সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১১:০২ অপরাহ্ন

খাড়ালেই ভোট দাঁড়ালেই এমপি : রাজনীতিতে নির্বাচনী দৌড়ঝাঁপ শুরু

  • Update Time : মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর, ২০২১
  • ১৮ Time View

এফ শাহজাহান : “ মধ্যরাতের ইলেকশনে,এমপি হবেন সিলেকশনে ’’- বাংলাদেশের রাজনীতিতে এই স্লোগান এখন বেশ ভাইরাল।মাত্র আড়াই বছর পরই জাতীয় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন।প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর দল বাংলাদেশ আওয়ামী লীগকে আগামী জাতীয় নির্বাচনের প্রস্তুতি নেওয়ার নির্দেশ দেওয়ার পর থেকেই সারাদেশে একটা নির্বাচনী শীতল হাওয়া বইতে শুরু করেছে।

খাড়ালেই  ভোট, দাঁড়ালেই এমপি-গতবারের এই স্লোগান বিশ্বাস না করে যারা ভোটে দাঁড়াননি তারা গত আড়াই বছর ধরে হা হুতাশ আর আফসোস করছিলেন।দ্বাদশ সংসদ নির্বাচন নিয়ে প্রধানমন্ত্রীর ঘোষণায় এবার তারা নড়ে চড়ে বসছেন।তারা এবার এমপি হতে এখন থেকেই দৌড়ঝাঁপ শুর করে দিয়েছেন।

নির্বাচনী আমেজে হঠাৎ করেই চারিদিকে নতুন দল বানানো আর এক দল থেকে আরেক দলে যোগদানের মহড়াও শুরু হয়ে গেছে। বসে নেই নুরু মিয়াও।

ডাকসুর সাবেক ভিপি নুর শীঘ্রই একটা নতুন দলের ঘোষণা দিতে যাচ্ছেন।উদ্দেশ্য একটাই আগামী নির্বাচনে এমপি হওয়া। তিনি অলরেডি সারাদেশে তার ভক্তদের বলে দিয়েছেন যারা যারা এমপি হতে চাও তারা যোগাযোগ করো।সেই মতে ভিপি নুরের নেটওয়ার্ক বেশ চাঙ্গা হয়ে উঠেছে।জেলা উপজেলা থেকে ইউনিয়ন পর্যায়ের অনেক লোকজন ভিপি নুরের কাছে সিভি পাঠানো শুরু করেছেন।

সস্তায় এমপি হওয়ার মিশন নিয়ে  সেপ্টেম্বরের শেষ সপ্তাহে ‘গণ অধিকার পরিষদ’ কিংবা ‘বাংলাদেশ অধিকার পার্টি’ নামে নতুন রাজনৈতিক দলের ঘোষণা দিতে যাচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুর।

এ বিষয়ে  নুরুল হক নুর বলেন, ‘সবকিছু ঠিকঠাক থাকলে ২৮ বা ২৯ সেপ্টেম্বর আমরা নতুন রাজনৈতিক দল নিয়ে আসছি। দলের সভাপতি ও সাধারণ সম্পাদক কে হবেন তা এখনও চূড়ান্ত হয়নি। এ নিয়ে আলোচনা চলছে। তবে চেয়ারম্যান বা সভাপতি যেই হোন না কেন, মূল ফোকাসে আমিই থাকবো।’

এদিকে বাংলাদেশের আনন্দবাজার পার্টি (এবিপি) হিসেবে পরিচিত ‘আমার বাংলাদেশ পার্টি’ নামে গতবছর ভূমিষ্ঠ একটি দলের নেতারা সস্তায় এমপি হওয়ার মিশন শুরু করতে না করতেই হোঁচট খাওয়া শুরু করেছেন।দলটির প্রথম সারির নেতারা বাংলাদেশ কল্যাণ পার্টি নামের আরেকটি দলে যোগ দিয়ে এমপি হওয়ার দৌড়ে এগিয়ে থাকছেন।ফলে এবি পার্টির ক্ষমতায় যাওয়ার মিশন অন্যপথে মোড় নিতে শুরু করেছে।

বিএনপিও বসে নেই।তারাও ‘ গদির আশায় নদীর তীরে ’ বসে না থেকে খোলস পাল্টাচ্ছে।জামায়াতকে ছেড়ে সরকার ঘেঁষা বামপন্থী খুচরা দলগুলোকে নিয়ে একটা নির্বাচনী জোট গঠনের তোড়জোড় শুরু করে দিয়েছে বিএনপি। এজন্য দলের তৃণমুল নেতাদের নিয়ে জরুরী সভা করছে বিএনপি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে নিরপেক্ষ সরকার ও নির্বাচন কমিশন গঠনসহ বর্তমান সরকারকে ৬ দফার শর্ত দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।গত শনিবার জাতীয়  প্রেসক্লাবে বাংলাদেশ জাতীয়তাবাদী মহিলা দলের ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় তিনি এসব শর্তের কথা বলেন।

আগামী নির্বাচনী প্রস্তুতিতে বেশ এগিয়ে আছে বিএনপির লন্ডনী মিশন। সেখান থেকেই এমপি পদপ্রার্থীদের দলীয় মনোনয়ন দেওয়ার টিকিট ছাপানোও শুরু কেরে দিয়েছে বিএনপি।নতুন জোট গঠনের পরেই শুরু হবে মনোনয়ন মিশন।

এদিকে এরশাদের জাতীয় পার্টির অবস্থা খুবই শোচনীয় হলেও তারাও  দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তোড়জোড় শুরু করেছে। সিলেটে হযরত শাহজালাল ও শাহপরাণের (র.) এর মাজার জিয়ারত করে নির্বাচনী কাজ শুরু করে দিয়েছেন জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদের সাবেক স্ত্রী বিদিশা সিদ্দিকী ।

জাতীয় পার্টির অবস্থা এখন ভালো নেই বলে তিনি দাবি করেছেন । গত শনিবার  সিলেটে হজরত শাহজালাল (র.) এর মাজার জিয়ারত শেষে সাংবাদিকদের কাছে তিনি এ দাবি করেন।

বিদিশা বলেন, ‘আমাকে ঘিরে দলে কোনো উপদল সৃষ্টি হবে না। এরশাদের ছেলে এরিকের ঘোষণা অনুযায়ী আমি মূল জাতীয় পার্টির কো-চেয়ারম্যান। দল পুনর্গঠন প্রক্রিয়ার অংশ হিসেবেই আমি এই সফরে এসেছি।

বাংলাদেশের রাজনীতিতে সবচেয়ে বেশি জটিল অবস্থায় আছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। সরকার আজ পর্যন্ত তাদেরকে মধ্যারাতের নির্বাচনী মাঠে নামানোর প্রস্তাবে রাজি করাতে ব্যর্থ হওয়ায় তাদের বিরুদ্ধে আখেরী অ্যাকশন শুরু করে দিয়েছে।

আবারও ক্ষমতায় আসতে ভোটের আগে জামায়াতকেই সবচেয়ে বড় চ্যালেঞ্জ মনে করছে আওয়ামী লীগ।তাই সময় থাকতেই সারাদেশে জামায়াত নিধনের অভিযান শুরু হয়েছে । জামায়াতও নির্বাচনের প্রস্তুতি বাদ দিয়ে আপাতত নিজেদের সেফ জোনে রাখার চেষ্টা করছে।

Please Share This Post in Your Social Media

Comments are closed.

More News Of This Category
© All rights reserved © 2016-2020 asianbarta24.com

Developed By Pigeon Soft