1. [email protected] : AK Nannu : AK Nannu
  2. [email protected] : arifulweb :
  3. [email protected] : F Shahjahan : F Shahjahan
  4. [email protected] : Mahbubul Mannan : Mahbubul Mannan
  5. [email protected] : Arif Prodhan : Arif Prodhan
  6. [email protected] : Farjana Sraboni : Farjana Sraboni
সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১০:২৪ অপরাহ্ন

পাকিস্তানের আগেই তালেবান সরকারকে স্বীকৃতি ভারতের

  • Update Time : মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর, ২০২১
  • ১৮ Time View

ফকীর শাহ : আমীরাতে ইসলামীয়া আফগানিস্তানকে স্বীকৃতি দিয়েছে ভারত।এখন শুধু আনুষ্ঠানিক ঘোষণা বাঁকী ।পাকিস্তানের আগেই তালিবান সরকারকে ভারতের এই স্বীকৃতির বিষয়টি আন্তর্জাতিক অঙ্গনে বেশ চাঞ্চল্যের সৃষ্টি করেছে । স্বীকৃুতর আনুষ্ঠানিক ঘোষণার  লক্ষ্যে ব্যাপক তোড়জোর শুরু করে দিয়েছে বিজেপি সরকার। আনুষ্ঠানিক ঘোষণা দেওয়ার প্রক্রিয়াও অনেকদুর এগিয়েছে।

নয়াগঠিত তালিবান সরকারকে কাতার ছাড়া আর কোন দেশ এখনো অনানুষ্ঠানিক বা পরোক্ষ স্বীকৃতি দেয়নি।আর এ সপ্তাহেই ভারত তালিব সরকারকে আনুষ্ঠানিক স্বীকৃতির ঘোষণা দিবে বলে জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রনালয়ের একটি সুত্র।

গত সপ্তাহে দিল্লিতে আমেরিকা ও রাশিয়ার সঙ্গে বৈঠকে তালিবান সরকারকে ভারতের স্বীকৃতি দেওয়ার ব্যাপারে নীল-নকশা তৈরি করা ফেলা হয়েছে। রবিবার এক বৈঠকে এই ব্যাপারে অস্ট্রেলিয়ার থেকেও সম্মতি আদায় করে ফেলেছে দিল্লি।রবিবারের বৈঠকের পরই মুলত ভারতের স্বীকৃতির বিষয়টি খোলাসা করেছে দিল্লি।

ভারত এবং অস্ট্রেলিয়া যৌথভাবে মনে করে আফগানিস্তানে মূলত ক্ষমতা ও কর্তত্বের সরকার গঠিত হচ্ছে। এই অবস্থায় দিল্লি চায় তালিবান সরকারকে স্বীকৃতি দিয়ে তাদের রোষানল থেকে কাশ্মীরকে বাঁচাতে। আর এই ইস্যুতে দিল্লির পাশে আছে অস্ট্রেলিয়াও। কারণ, তালিবান আসার আগে আফগানিস্তানে ব্যাপক বিনিয়োগ করেছে তারাও।

কূটনৈতিক মহলের দাবি, সবকিছু ঠিক থাকলে, এই সপ্তাহেই স্বীকৃতির দলিল দস্তাবেজে সিলমোহর বসাতে পারে দিল্লি।

এ মাসের ১৭ তারিখ তাজকিস্তানে হতে চলেছে সাংহাই কর্পোরেশন অর্গানাইজেশনের বৈঠক বসছে। এই বৈঠকে যোগ দেবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর। ভারচুয়ালি তাতে হাজির থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। মনে করা হচ্ছে এই বৈঠকেই তালিবান সরকারকে স্বীকৃতি দেওয়ার ব্যাপারে সবুজ সংকেত দিতে পারে মোদি সরকার।

আগামী সপ্তাহে তাজিকিস্তানের রাজধানী দুশানবে গিয়ে রাশিয়া, ইরান, তাজিকিস্তান-সহ SCO অন্তর্ভুক্ত অন্যান্য দেশগুলির বিদেশমন্ত্রীদের সঙ্গে বৈঠক সারবেন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর।

এই বৈঠকে থাকবেন চিনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ, ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির আবদুল্লাহিয়ান এবং পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি।

এই বৈঠকের মূল আলোচনার বিষয়বস্তুই হবে আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি। আর সেখানেই তালিবান সরকারকে স্বীকৃতির আনুষ্ঠঅনিক ঘোষণা দিবে নয়াদিল্লি।

Please Share This Post in Your Social Media

Comments are closed.

More News Of This Category
© All rights reserved © 2016-2020 asianbarta24.com

Developed By Pigeon Soft