1. [email protected] : AK Nannu : AK Nannu
  2. [email protected] : arifulweb :
  3. [email protected] : F Shahjahan : F Shahjahan
  4. [email protected] : Mahbubul Mannan : Mahbubul Mannan
  5. [email protected] : Arif Prodhan : Arif Prodhan
  6. [email protected] : Farjana Sraboni : Farjana Sraboni
সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৯:৫৮ অপরাহ্ন

ধূর্ত ইজরাইলকেও বোকা বানালো দু:সাহসী মুজাহিদরা

  • Update Time : মঙ্গলবার, ৭ সেপ্টেম্বর, ২০২১
  • ১৩ Time View

এশিয়ানবার্তা নিউজডেস্ক : দুনিয়াজুড়ে চরম ধূর্ত  আর চালাক চতুর হিসেবে ব্যাপক পরিচিত  ইজরাইলকে বোকা বানিয়ে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন ফিলিস্তিনের দু:সাহসী মুজাহিদরা।

ইজরাইলের কারাগারে সুড়ঙ্গ খুঁড়ে পালিয়ে গেছেন যাবজ্জীবন সাজাপ্রাপ্ত মুজাহিদরা। এদের মধ্যে ফিলিস্তিনি সশস্ত্র সংগঠন আল-আকসা মার্টার্স ব্রিগেডের একজন সাবেক নেতা জাকারিয়া জুবেইদি এবং ইসলামিক জিহাদের পাঁচ জন সদস্য রয়েছেন।

ইহুদীদের কঠোর নিরাপত্তা বুহ্য ভেদ করে  সুরক্ষিত কারাগার থেকে অবিনব কায়দায় পালিয়ে যাওয়া যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ফিলিস্তিনের মুক্তিযোদ্ধাদের এই বিষ্ময়কর ঘটনা স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে এক নতুন চেতনার জন্ম দিয়েছে।

কঠোর নিরাপত্তায় পরিবেষ্ঠিত নিরাপদ সিন্দুক হিসেবে পরিচিত এই কারাগার থেকে মুজাহিদদের পালানোর ঘঠনায় ইজরাইলে ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়েছে। গোয়েন্দা কর্ম কর্তারা হতবাক হয়ে পড়েছেন। ইহুদী কট্টরপন্থীরা মুসলমানদের এই দু:সাহসী কাজে বিষ্মিত  হয়েছেন।

স্থানীয় কৃষকরা গিলবোয়া কারাগারের নিকটবর্তী ক্ষেতের মধ্যে দিয়ে “কিছু সন্দেহজনক লোককে” দৌড়াতে দেখে কর্তৃপক্ষকে সতর্ক করার পর এ ঘটনার কথা জানা যায়।এর পর কারা কর্মকর্তারা মঙ্গলবার ভোর চারটায় বন্দীদের গুণে দেখতে পান যে ছয় ব্যক্তিকে পাওয়া যাচ্ছে না।

ইজরাইলের মত চতুর ও ধূর্ত কারা নিরাপত্তা বাহিনী,মোসাদের মত জায়ান্ট গোয়েন্দাদের তীক্ষ্ণ নজরদারি আর অত্যাধুনিক সিকিউরিটি অ্যালার্ট সিস্টেমকে ফাঁকি দিয়ে পালিয়ে যাওয়া মুজাহিদদের এই বীরোচিত কাজকে বিজয়ের প্রতীক হিসেবে বিচেনা করছেন ফিলিস্তিনী মুক্তিযোদ্ধারা।

অপর দিকে এই ঘটনার পর ইজরাইলের নিরাপত্তা ব্যবস্থাই হুমকীর মুখে পড়েছে বলে মন্তব্য করছেন দেশটির নিরাপত্তা বিশ্লেষকরা।

ইজরাইলের গিলবোয়া কারাগারের একটি সেলের মেঝেতে খোঁড়া একটি সুড়ঙ্গ দিয়ে মুজাহিদরা পালিয়ে যেতে সক্ষম হোন। ওই ফিলিস্তিনিরা যে কারাগারের কক্ষটিতে থাকতেন সেটির বাথরুমে গর্ত খুঁড়ে ওই সুড়ঙ্গটি তৈরি করেন।যার শেষ মাথা ছিল জেলের ঠিক বাইরে একটি মাটির রাস্তায়।

পশ্চিম তীরের জেনিন শহরের নিকটবর্তী উত্তর ইসরায়েলে অবস্থিত উচ্চ নিরাপত্তার এই গিলবোয়া কারাগারকে অনেকে নাম দিয়েছেন ‘দ্য সেফ’ বা সিন্দুক বলে ।

ইসরায়েলি পুলিশ ও সেনাবাহিনী তাদের খোঁজে অভিযান শুরু করেছে। তারা যেন ৯ মাইল দূরের পশ্চিম তীর বা জর্ডানে পৌঁছাতে না পারেন সে জন্য রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়েছে।

পালিয়ে যাওয়া মুক্তিযোদ্ধাদের মধ্যে পাঁচজনই যাবজ্জীবন কারাদণ্ডের সাজা ভোগ করছিলেন। হত্যাপ্রচেষ্টাসহ প্রায় দুই ডজন মামলায় মি. জুবেইদির বিচার চলছিল।

ইজরাইলের নিরাপত্তা বিশ্লেষকরা ধারণা করছেন যে, কয়েক মাস ধরেই কারাগারে ওই সুড়ঙ্গটি খোঁড়া হয়েছিল এমনভাবে যেন সেটি দিয়ে কারাগারের প্রাচীরের বাইরে একটি রাস্তায় বেরুনো যায়।

ফিলিস্তিনি ইসলামিক জিহাদ গোষ্ঠী বলেছে এই ঘটনা ইসরায়েলি প্রতিরক্ষা ব্যবস্থাকে হতবাক করে দেবে।

হামাসের মুখপাত্র ফাওজি বারহুম বলেছেন ,  ফিলিস্তিনী মুক্তিযোদ্ধাদের এ এক মহান বিজয়, এই ঘটনা প্রমাণ করে যে, “ইসরায়েলের কারাগারে বন্দী আমাদের সাহসী সৈনিকদের ইচ্ছা ও সংকল্পকে পরাভূত করা যাবে না।”

 

Please Share This Post in Your Social Media

Comments are closed.

More News Of This Category
© All rights reserved © 2016-2020 asianbarta24.com

Developed By Pigeon Soft