আমি কোনদিনই এই ডিগ্রিটা ব্যবহার করব না: মমতা

কলকাতা প্রতিনিধি: শিল্প ও সাহিত্যে বিশেষ অবদানের জন্য কলকাতা বিশ্ববিদ্যালয় তাদের প্রাক্তন ছাত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে বৃহস্পতিবার সাম্মানিক ডি লিট (ডক্টর অফ লিটারেচর) প্রদান করল। নজরুল মঞ্চে এক অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীর হাতে এই সম্মান তুলে দিলেন বিশ্ববিদ্যালয়ের আচার্য তথা রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি।
নজরুল মঞ্চে অনুষ্ঠানের শুরুতে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালি চক্রবর্তী তাঁর বক্তব্যে জানান, বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে শিল্প ও সাহিত্যে তাঁর বিশেষ অবদান ও সমাজসেবার জন্য ডি লিট দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
মমতা জানান, আমি কোনদিনই এই ডিগ্রিটা ব্যবহার করব না। এটা সাম্মানিক হিসাবেই থাকবে। যে মর্যাদা দেওয়া হয়েছে সেটা ইতিহাসের পাতায় লেখা থাকবে। কারণ আমি অনেক কষ্ট করে এই জায়গাটায় পৌঁছেছি।
ডি লিট পেয়ে মুখ্যমন্ত্রী বলেন, তিনি নিজেকে ধন্য মনে করছেন। একইসঙ্গে তিনি বলেন এই সম্মানের যোগ্য তিনি নন। এই ডি লিট তিনি ব্যবহারও করবেন না। মুখ্যমন্ত্রী বলেন, তিনি কোনও দিন ভাবেননি এইরকম একটি মঞ্চে দাঁড়িয়ে কথা বলবেন। নিজের জীবনকে লড়াই ও সংগ্রামের বলে অবহিত করে মুখ্যমন্ত্রী বলেন, এই সম্মানের প্রস্তাব নিয়েও তাঁকে অসম্মান করা হয়েছে।
মুখ্যমন্ত্রীকে ডি লিট প্রদান করে আচার্য তথা রাজ্যপাল বলেন, “বিভিন্ন পেশায় যাঁরা দৃষ্টান্তমূলক কাজ করছেন, তাঁদের সাম্মানিক ডি.লিট প্রদানের জন্য মনোনীত করে বিশ্ববিদ্যালয়।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.