1. [email protected] : AK Nannu : AK Nannu
  2. [email protected] : arifulweb :
  3. [email protected] : F Shahjahan : F Shahjahan
  4. [email protected] : Mahbubul Mannan : Mahbubul Mannan
  5. [email protected] : Arif Prodhan : Arif Prodhan
  6. [email protected] : Farjana Sraboni : Farjana Sraboni
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ১০:০১ অপরাহ্ন
সর্বশেষ বার্তা :
সিরাজগঞ্জ বাঘাবাড়ী বেড়া বন্যা নিয়ন্ত্রণ বাঁধের সরকারি গাছ কাটার হরিলুট ইঞ্জিনিয়ারিং সিলেবাসে রামায়ন মহাভারত থাকলে কুরআন বাইবেল থাকবে না কেনো ? মসজিদের জমিতে শিবলিঙ্গ স্থাপন করে মন্দির বানানোর পাঁয়তারা নিজের হাতেই করুন নিজের জীবন বাঁচানোর পরীক্ষা পরীমনির হাতের মাঝে হৃদয়ের ভাষা খাড়ালেই ভোট দাঁড়ালেই এমপি : রাজনীতিতে নির্বাচনী দৌড়ঝাঁপ শুরু বিশ্বের মুসলিম স্কলারদের অভিনন্দন তালেবানদের : খুলাফায়ে রাশেদার দৃষ্টান্ত স্থাপনের আহবান পাকিস্তানের আগেই তালেবান সরকারকে স্বীকৃতি ভারতের মহাসমারোহে চলছে ফ্রি ফায়ার পাবজি ভুয়া খবরে লাইক শেয়ার কমেন্ট বেশি যে কারনে ধর্মের নামে ব্যবসা : ইমামতি ছেড়ে ২০ হাজার কোট টাকার মালিক মুফতি রাগীব হাসান

বিশ্বসেরা শিক্ষক মনোনিত বগুড়ার শাহনাজ পারভীন

  • Update Time : রবিবার, ১৮ ডিসেম্বর, ২০১৬
  • ৩৮ Time View

13শেরপুর বগুড়া থেকে শফিকুল ইসলাম শরীফ: নিজেকে শিক্ষকতা পেশায় অনবদ্য ভূমিকা রাখার পাশাপাশি তারই গবেষনামুলক প্রবন্ধ‘‘ অনুসন্ধান”  “প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষর্থীরা কেন মান সম্মত শিক্ষা অর্জনে ব্যর্থ ”? এর প্রতিকারের উপায় খুঁজতে সমাজের সুবিধা বঞ্চিত পথশিশু ও প্রতিবন্ধী শিশুদের শিক্ষা অর্জনে বিশেষ অবদান রাখায় লন্ডনভিত্তিক ভারকি ফাউন্ডেশন বিশ্বের ১৭৯টি দেশ থেকে বিশ হাজার আবেদনকারীর মধ্যে থেকে ইউনেস্কো বাংলাদেশ এর সার্বিক সহযোগীতায় সর্বশেষ ৫০জনের তালিকা বিশ্বসেরা শিক্ষক-২০১৭ (গ্লোবাল টিচার প্রাইজ) পুরস্কারের জন্য মনোনিত হয়েছেন তিনি।

বাবা মরহুম মানিক উল্লাহ ও মা মিসেস নুরজাহান বেগম  এর কোল জুড়ে আসে শাহনাজ পারভীন। তার কোন ভাই না থাকলেও  বোনের মধ্যে তিনিই বড়। ১৯৮৫ সালে পঞ্চম শ্রেণিতে বৃত্তি লাভ করেন শাহনাজ। ১৯৯২ সালে মাদ্রাসা  থেকে কৃতিত্বের সাথে আলিম পাশ করে এরপর বগুড়া সরকারি আজিজুল হক কলেজ থেকে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ে অনার্স ও মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। পিতা মাদ্রাসা শিক্ষক ও মাতা নুরজাহান বেগম প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক এবং তিনিও কাপস্ স্কাউটে সর্ব্বোচ পদকপ্রাপ্ত। শিক্ষা জীবন শেষে ২০০৩ সালে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক পদে চাকুরীতে যোগদান করেন। চাকুরী জীবনের শুরু থেকে বগুড়ার শেরপুর উপজেলা সদর মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে অদ্যবধি কর্মরত রয়েছেন।  শ্রেষ্ঠ শিক্ষকের গুনাবলী’র ২৬ ক্যাটাগরীর অনুযায়ীতে উপযুক্ততা বিবেচিত হওয়ার প্রেক্ষিতে ২০১০ সালে উপজেলা ও বগুড়া জেলা পর্যায়ে  শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হন তিনি।

বগুড়ার শেরপুর পৌর শহরের শান্তিনগরস্থ বাসভবনে একান্ত আলাপচারিতায় শিক্ষক শাহনাজ পারভীন জানান, সরকারি স্কুলে দায়িত্ব পালনের পর অবসর সময়টুকুও প্রাথমিক শিক্ষা প্রসারে কাজে লাগাতে চান।এজন্য বেছে নেন সমাজের অসহায় ঝরে পড়া কর্মজীবী শিশুদের। ২০১৩ সালে তিনি স্বল্প পরিসরে এই কাজটি শুরু করেন। তিনি সেলুন শ্রমিক শিশু  সাদমান ও লেদ কর্মচারি শামীমকে প্রথমে তার বাড়িতে পড়াতেন। কাজের ফাঁকে বিকাল ও রাতের বেলায় তাঁরা কাছে লেখা-পড়া শিখতো। দিনদিন শিক্ষার্থীর সংখ্যা বাড়তে থাকে। স্বামীর সাহায্য নিয়ে ২০১৫ সালে বাড়ির পাশে শান্তিনগরে অন্য একটি বাড়ি ভাড়া নিয়ে গড়ে তুলেন কর্মজীবী শিশুদের জন্য ‘‘শেরপুর শিশু কল্যান প্রাথমিক বিদ্যালয়”।

বিকাল ৩ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত চলে এই স্কুলের পাঠ দান কার্যক্রম। বর্তমানে এই স্কুলের শিক্ষার্থীর সংখ্যা ৫০জনে দাঁড়িয়েছে। শিক্ষাথীরা সবাই কর্মজীবী। কেউ বাসার কাজের মেয়ে, কেউ দোকানের কর্মচারি। এদের পোশাক, বই, খাতা-কলম সব কিছুই কিনে দেওয়ার পাশাপাশি শিক্ষার্থী বেশী হওয়ায় নিজ খরচে দুইজন শিক্ষকও নিয়োগ দিয়েছেন। তাদের নিয়মিত বেতনভাতাও দিয়ে যাচ্ছেন বলে জানান শিক্ষক শাহনাজ পারভীন। গ্লোাবাল টিচার পুরস্কারের জন্য মনোনিত হওয়ায় খুবই গর্বিত ও আনন্দিত বলে মন্তব্য বলেন, চূড়ান্ত প্রতিযোগিতায় বিজয়ী হয়ে যেন দেশ ও জাতির মুখ উজ্জল করতে পারেন এজন্য সবার কাছে দোয়া চান।

বগুড়ার শেরপুর শহিদীয়া আলিয়া মাদ্রাসার আরবী প্রভাষক স্বামী মোহাম্মাদ আলী ও শিক্ষক শাহনাজ পারভীনের সংসার জীবনে দুই মেয়ে রয়েছে। বড় মেয়ে মাসুমা মরিয়ম ঢাকা বিশ্ববিদ্যালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে প্রথম বর্ষে অধ্যয়নরত। ছোট মেয়ে আমেনা মুমতারিন  শ্রেয়া বগুড়া ক্যান্টঃপাবলিক স্কুল এন্ড কলেজে ষষ্ঠ  শ্রেণিতে পড়ে বলেও জানান তিনি।

সুত্রমতে প্রকাশ, লন্ডনভিত্তিক ভারকি ফাউন্ডেশন বিশ্বের ১৭৯টি দেশ থেকে বিশ হাজার আবেদনকারীর মধ্যে থেকে সর্বশেষ ৫০ জনের তালিকা করেন। ইউনেস্কো বাংলাদেশ শাখা ও সংশ্লিষ্ট দপ্তরের সহযোগীতায় বাংলাদেশ থেকে ৬ জন শ্রেষ্ঠ শিক্ষকের নাম পাঠানো হলেও এই তালিকায়  মধ্যে প্রথম বাংলাদেশী হিসেবে গ্লোবাল টিচার পুরস্কারের জন্য শিক্ষক শাহনাজ পারভীনকে মনোনিত করা হয়। তাঁর সঙ্গে ভারত, পাকিস্থানসহ ৩৭টি দেশের একজন করে শিক্ষক-শিক্ষিকা রয়েছেন। সমাজে শিক্ষকের ভূমিকার ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় স্বীকৃতি দিতেই সংস্থাটির পক্ষ থেকে তৃতীয়বারের মত এই পুরস্কার দেয়া হচ্ছে। আগামি বছরের ১৯ মার্চ দুবাইয়ে আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। একইসঙ্গে বিজয়ীদের দেয়া হবে অর্থ পুরস্কার ১০লাখ মার্কিন ডলার।

এ প্রসঙ্গে  শেরপুর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল কাইয়ুম জানান, শিক্ষক শাহনাজ পারভীন আমাদের গর্ব। তিনি একজন আদর্শ শিক্ষক। ২০০৩ সালে উপজেলা সদর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারি শিক্ষিকা হিসেবে যোগদান করেন। এরপর থেকে শিক্ষক হিসেবে তাঁর দায়িত্ব যথাযথভাবে পালন করে যাচ্ছেন। এছাড়া অবসর সময়টুকু প্রাথমিক শিক্ষার প্রসারে কাজ করে থাকেন। বিদ্যায়য়ের শিক্ষার্থীদের বাড়ি বাড়ি গিয়ে নিয়মিত তাদের লেখাপড়ার খোঁজখবর নেন। এছাড়া শিক্ষার্থী অনুপস্থিত থাকলে তাদের অভিভাবকের সঙ্গে কথা বলেন। সর্বপরি বিদ্যালয়ের  শ্রেণি কক্ষে শিক্ষার্থীদের আনন্দ সহকারে পাঠদান করে থাকেন। আর এই কারণেই শাহনাজ পারভীন একজন আদর্শ শিক্ষক হিসেবে আজ প্রতিষ্ঠিত বলে এই শিক্ষা কর্মকর্তা জানান।

শাহনাজ পারভীন ছাত্র জীবন থেকেই বিভিন্ন সাময়িকীেেত লেখা ছাপা হতো। শিক্ষকতা পেশায়  যোগদানের পর তিনি বিভিন্ন পত্রিকায় নিয়মিত গল্প,কবিতা, প্রবন্ধ-নিবন্ধ লিখে চলেছেন। তিনি ২০১০ সালে “প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষর্থীরা কেন মান সম্মত শিক্ষা অর্জনে ব্যর্থ ” এ বিষয়ের উপর গবেষণা পত্র “অনুসন্ধান” রচনা করেন। ২০১৪ সালে “পাখির মুখে ফুলের হাসি” নামে একটি ছড়ার বই প্রকাশ করেন। এদিকে শাহনাজ পারভীন বিশ্বসেরা শিক্ষক তালিকায় মনোনীত হওয়ায় শেরপুর উপজেলা তথা বগুড়ায় প্রাথমিক শিক্ষক ও সচেতন মহলে আনন্দের বন্যায় পরিণত হয়েছে। তাছাড়া আগামী ২০১৭ সালে দুবাইয়ে অনুষ্ঠিত অনুষ্ঠানে শ্রেষ্ঠত্বের আসন ছিনিয়ে আনবে বলে দোয়া করার পাশাপাশি বাংলাদেশের মান বিশ্ব দরবারে মাথা উচুঁ করে দাঁড়াবার প্রহর গুনছেন বাংলাদেশ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

More News Of This Category
© All rights reserved © 2016-2020 asianbarta24.com

Developed By Pigeon Soft