গাইবান্ধায় ন্যাশনাল চিলড্রেন টাস্কফোর্সের সংবাদ সম্মেলন

 

 

04গাইবান্ধা থেকে আরিফ উদ্দিন : শিশুদের অধিকার প্রতিষ্ঠায় ১৫টি সুপারিশমালা বাস্তবায়নের দাবিতে বৃহস্পতিবার গাইবান্ধা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। ন্যাশনাল চিলড্রেন টাস্কফোর্স গাইবান্ধা জেলা শাখা আয়োজিত এই সংবাদ সম্মেলনে জেলার শিশু-কিশোররা অংশ নেয়।   সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে উল্লেখ করা হয়, ন্যাশনাল চিলড্রেন টাস্কফোর্সে গাইবান্ধা জেলার ৭শ’ ৮৩ জন নিবন্ধিত সাধারণ সদস্য রয়েছে। এরমধ্যে ৪শ’ ৬৮ জন ছেলে ও ৩শ’ ১৫ জন মেয়ে। এই শিশুদের মানসিক, শারীরিক বিকাশ ও উৎকর্ষ সাধনে উপস্থাপিত সুপারিশগুলো হচ্ছে- শিশুদের উপযোগি ও সব ধরণের সুযোগ সুবিধা সম্বলিত শিশু পার্ক নির্মাণ করার ব্যবস্থা গ্রহণ করা।

গাইবান্ধা সদর হাসপাতালে শিশুদের জন্য আলাদা টিকিট কাউন্টার, শিশু ওয়ার্ড আধুনিকায়ন করা, পর্যাপ্ত ওষুধের সরবরাহ নিশ্চিত করা, আধুনিক সদর হাসপাতালে আগত দর্শণার্থী ও অসুস্থ শিশুদের জন্য বিনোদন কর্ণার, বহিঃ বিভাগের শিশু রোগীদের আলাদা বিশ্রাম কক্ষের ব্যবস্থা করা,  উপজেলা হাসপাতালে শিশু ওয়ার্ড চালুসহ প্রয়োজনীয় ডাক্তার জনবল নিয়োগ করা। শিশু শ্রম বন্ধ করতে শিশু আইনের যথাযথ প্রয়োগ এবং শ্রমজীবি শিশুদের শিক্ষার ব্যবস্থা করা। শিশু হত্যার বিচারগুলো দ্রুত নিষ্পত্তি করা।

স্কুলের সামনে ও শহরে বিভিন্ন মোড়ে মোড়ে বখাটেদের উৎপাত কমাতে স্কুলগুলোর সামনে নিরাপত্তা জোরদার এবং যৌন হয়রানী বন্ধে দ্রুত আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা। বাল্য বিবাহ রোধে গ্রামপর্যায়ে জনপ্রতিনিধি এবং গ্রাম পুলিশকে আরও সচেতন এবং সহযোগিতা মনোভাব বৃদ্ধি করাসহ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আইসিটি ও মাল্টিমিডিয়া ক্লাশ রুম বৃদ্ধির দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি আশিকুর রহমান শাওন, সহ-সভাপতি ফারিয়া আক্তার, সাধারণ সম্পাদক খন্দকার ওমর আল সানি, শাহজালাল সৌরভ, নাওশীন আলভী রক্তিম, রকিবুদ্দৌলা রনি, হুমায়ুন ইসলাম, হাবিবা খাতুন প্রাপ্তি, খুশবু আকতার, মেহেদী হাসান, তাওহীদ তুষার, মারফিয়া সিলভী, মোস্তাফিজুর রহমান সৈকত প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.