দিনাজপুরের পার্বতীপুরের বড়পুকুরিয়ায় বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত

11 দিনাজপুর থেকে মোঃ আসাদুজ্জামান আসাদ: দিনাজপুরের পার্বতীপুর বড়পুকুরিয়া কয়লাখনির কারণে নতুন করে ০৯ গ্রামের মানুষ বিক্ষোভ সমাবেশ করেছেন।  রবিবার বিকেল ৪টায় বড়পুকুরিয়া স্কুল এন্ড কলেজ মাঠে জীবন সম্পদ ও পরিবেশ রক্ষা কমিটির ব্যানারে আলহাজ্ব সাহাবুদ্দিনের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশটি অণুষ্ঠিত হয়। বিক্ষোভ সমাবেশে  বক্তব্য রাখেন জীবন সম্পদ ও পরিবেশ রক্ষা কমিটির আহবায়ক মশিউর রহমান বুলবুল,  যুগ্ম সম্পাদক আলহাজ্ব বেলাল উদ্দিন, আলহাজ্ব লিয়াকত আলী, সাবেক ইউপি সদস্য সাইদুর রহমান। পূণর্বাসন এলাকার ভূমীহিন ওহিদুল হকসহ এলাকার মান্যগণ্য ব্যক্তিবর্গ। বক্তারা বিক্ষোভ সমাবেশে বলেন, ২০১১সালে খনি কর্তৃপক্ষ অধিগ্রহণের পর নতুন করে আংশিক পাতিগ্রাম, আংশিক বৈদ্যনাথপুর, শীবকৃষ্ণপুর, বাঁশপুকুর, কাজীপাড়া, পাঁচঘরিয়া, বৈগ্রাম, কাশিয়াডাঙ্গাসহ ০৯গ্রামের মানুষ আজ আতঙ্কে বসবাস করছে। প্রতিনিয়ত ঝাঁকুনিসহ বাড়ীঘর ফাঁটল, টিউবয়েল গুলোতে পানি উঠছে না।

খনি কর্তৃপক্ষের সঙ্গে সমঝোতা চুক্তি অনুযায়ী ৬৪৬একর জমি অধিগ্রহণের পর নতুন করে এই গ্রামের মানুষগুলো বিপদজনক অবস্থার মধ্য দিয়ে বসবাস করছে। গতকাল রবিবার সরোজমিনে বৈগ্রামের শামসুল হকের পুত্র আনোয়ার হোসেনের বাড়ীতে গিয়ে দেখা যায় ঘরের জানালার নীচে ফেটে গেছে, কাশিয়াডাঙ্গা গ্রামের মৃত কাছিম উদ্দিনের ছেলে আফছার আলীর বাড়ীতে গিয়ে দেখা যায় তার ঘরে প্রাচীর ফেটে গিয়েছে  ও পাঁচঘরিয়া গ্রামের আব্দুল

মোতালেব এর ছেলে আমিনুল এর বাড়ীতে গিয়ে দেখা যায় তার ঘরের দরজা থেকে মাটি পর্যন্ত ফেটে গেছে। এর রকম প্রায়   শতাধিক মাটির বাড়ী, ইটের বাড়ীতে ফাঁটল দেখা গিয়েছে। এই ০৯গ্রামের মানুষের একটাই প্রশ্ন খনি এলাকায় খনির নিজস্ব জায়গায় তারা যা কিছু করতে পারে তাতে আমাদের আপত্তি নাই, কিন্তু আমাদের বাড়ীঘর ঝুঁকবে কেন, ফাঁটবে কেন, আতঙ্কে বসবাস করতে হবে কেন আমাদেরকে। বিক্ষোভ সমাবেশে ০৯গ্রামের শত শত লোক অংশ নেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.