ঈশ্বরদীতে উন্নয়ন সহযোগিদের মাঝে শিক্ষানীয় প্রযুক্তি হস্তান্তর

500ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : ঈশ্বরদী উপজেলার মুলাডুলি ইউনিয়নের আড়কান্দি গ্রামে শনিবার বিকেলে বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটি কেন্দ্রিয় নির্বাহী কমিটির সভাপতি ও বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক প্রাপ্ত কৃষক ছিদ্দিকুর রহমান কূল ময়েজের খামারে উন্নয়ন সহযোগিদের মাঝে শিক্ষানীয় প্রযুক্তি হস্তান্তর মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরের শতাধিক কৃষক-কৃষাণী প্রযুক্তি হস্তান্তর মতবিনিময় সভায় অংশ নেন।

উন্নয়ন সহযোগিদের মাঝে শিক্ষানীয় প্রযুক্তি হস্তান্তর মতবিনিময় সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটি কেন্দ্রিয় নির্বাহী কমিটির সভাপতি ও বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক প্রাপ্ত কৃষক ছিদ্দিকুর রহমান কূল ময়েজ, সাধারন সম্পাদক কিতাব মন্ডল, কারিতাস বাংলাদেশ রাজশাহী অঞ্চলের জুনিয়র প্রকল্প কর্মকর্তা মিজানুর রহমান খান, উপ-সহকারি কৃষি কর্মকর্তা কে এম সাইফ উদ্দিন ইয়াহিয়া, কৃষাণী বেলী বেগম, কৃষক পান্না হোসেন, মোশারফ হোসেন, ফয়জুল কবির, শ্রীমতি গীতারাণী, শ্যামলী রাণী, স্মৃতি রাণী, রেজ্জাক দেওয়ান ও সোহেল রানা প্রমুখ।

বক্তারা বলেন, কৃষির উপর এদেশ নির্ভরশীল। একমাত্র কৃষিই দেশকে এগিয়ে নিয়েছে। আধুনিক কৃষির কারণে বাংলাদেশ খাদ্রে স্বয়ং সম্পূর্ণ। দেশে নতুন নতুন ফসলের চাষ ক্রমান্বয়ে বেড়েই চলেছে। এর পরেও এদেশের কৃষকেরা আজ অবহেলিত। রোদ-বৃষ্টিতে ভিজে মাঠে ফসল ফলানোর পর বাজারে তার সঠিক মূল্য পাওয়া যায়না। এতে কৃষকদের ব্যাপক ক্ষতি হয়। ফসলের সঠিক মূল্য না পাওয়াতে ইতোমধ্যে অনেক কৃষক পথে বসে গেছেন। তাদের খামার বন্ধ হয়ে গেছে।
বক্তারা আরও বলেন, ৩০ বছরের কৃষির প্রযুক্তি মাত্র ৩০ মিনিটে আপনাদের মাঝে হস্তান্তর করা হয়েছে, এতে কৃষক লাভবান হবেন।

বাজারে মেয়াদ উর্ত্তীর্ণ রাসায়নিক সার ও কীটনাষক অহরোহ বিক্রি হচ্ছে এ থেকে সকল কৃষককে সাবধান হতে হবে। কৃষির উৎপাদিত ফসলের সঠিক মূল্য না পাওয়াতে ব্যাংক থেকে ঋণ নিয়ে অনেক কৃষক তা পরিশোধ করতে পারছেন না। ব্যাংকের সুদ মওকুফ করে নতুন ভাবে ঋন দিয়ে খামার পরিচালনার জন্য সভা থেকে বক্তারা সরকারের সু-দৃষ্টি কামনা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.