নবান্ন উৎসব উপলক্ষে বগুড়ার মহাস্থানে মাছের মেলা

12 মহাস্থান(বগুড়া) প্রতিনিধি: নবান্ন উৎসব উপলক্ষে প্রতি বছরের ন্যায় বৃহস্পতিবার বগুড়ার শিবগঞ্জ উপজেলা মহাস্থানে মৎস্য ব্যবসায়ী সমিতির আয়োজনে মাছের মেলার আয়োজন করা হয়।

বাংলার কৃষিজীবী সমাজে শস্য উৎপাদনের বিভিন্ন পর্যায়ে যে সকল আচার-অনুষ্ঠান ও উৎসব পালিত হয,  নবান্ন তার মধ্যে অন্যতম। নবান্ন বাংলাদেশের মানুষের ঐতিহ্যবাহী উৎসব ‘নবান্ন’ শব্দের অর্থ হল নতুন অন্ন। সাধারণত অগ্রহাযণ মাসে আমন ধান পাকার পর এই উৎসব অনুষ্ঠিত হয। নবান্ন উৎসবের সঙ্গে মিশে আছে বাঙালির ঐতিহ্যবাহী সংস্কৃতি। তাই আজ বৃহস্পতিবার ৩ অগ্রহায়ণ, জাতীয় নবান্ন উৎসব ১৪২৩ উপলক্ষে বগুড়ার ঐতিহাসিক মহাস্থানহাটে মৎস্য মেলার আয়োজন করেছেন মহাস্থান হাট মাছ ব্যবসায়ী সমিতি।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টায় মহাস্থান হাটে মাছের মেলায় সরেজমিনে গিয়ে দেখা যায়, পুরো মাছ বাজারে সাজসজ্জায় সাজানো হয়েছে। সেই সাথে আসতে শুরু করেছে বিরল প্রজাতির বাগার (হাঙ্গোর) রুই,কাতল,চিতল সহ দেশী প্রজাতির বিচিত্র ধরনের বড় বড় মাছ। ক্রেতাদের সাথে কথা বলে জানা যায়, গত বারের চেয়ে এবার মাছের দাম একটু চড়া। মাছের মেলায় সব্বোর্চ ৪৬ কেজি ওজনের হাঙ্গর মাছ উঠেছিলো সেটি ৮শত টাকা কেজি দরে ৩৬ হাজার টাকায় বিক্রি করেছেন বলে মাছ ব্যবসায়ী আব্দুর রশিদ জানান।

এ বিষয়ে মহাস্থান মাছ বাজার মৎস্য সমবায় সমিতির সভাপতি বিশিষ্ট ব্যবসায়ী মোঃ হায়দার আলী, সহ-সভাপতি আলী হায়দার, সাধারণ সম্পাদক আব্দুল আলিম, ইব্রাহীম আলী, আব্দুল মতিন, ফিরোজ হোসেন, জহুরুল ইসলাম ও আব্দুর রশিদ এর সাথে কথা বললে তারা জানান, প্রতি বছরের তুলনায় এবার মাছের আমদানি ছিল ব্যাপক। এজন্য আমরা প্রায় ১ সপ্তাহ পূর্বে থেকে প্রচার প্রচারনা চালিয়েছি। এবং নবান্ন উৎসব উপলক্ষে আজ মাছের বাজার ছিল সবার ক্রয় ক্ষমতার মধ্যে। সব মিলিয়ে সন্ধ্যায় এ রির্পোট লেখা পর্যন্ত ক্রেতা ও বিক্রেতাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত ও বিক্রিও হয়েছে বেশ ভালো বলে ব্যবসায়ী সুত্রে জানা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.