দিনাজপুরের বীরগঞ্জে দাখিল পরীক্ষার্থীদের ফরম পুরণে অতিরিক্ত টাকা আদায়

04 বীরগঞ্জ (দিনাজপুর) থেকে মোঃ নজরুল ইসলাম খান বুল: দিনাজপুরের বীরগঞ্জে দাখিল পরীক্ষার্থীদের ফরম পুরণে অতিরিক্ত টাকা আদায় করার অভিযোগ।

অভিযোগ সুত্রে জানা গেছে, উপজেলার শতগ্রাম ইউনিয়নের ঝাড়বাড়ী আমজিদিয়া দাখিল মাদ্রায় পরীক্ষার্থীদের ফরম পুরণে মানবিক বিভাগে ১হাজার ৫শত টাকার স্থলে ৩হাজার ও বিজ্ঞান বিভাগে ১হাজার ৮শত টাকার স্থলে ৩হাজার ১শত টাকা আদায় করা হয়। এ প্রতিষ্ঠানের বিগত দাখিল পরীক্ষার্থী তোফাজ্জল হোসেন ও আল মামুন জানান, গত বছর ১হাজা ৮শত টাক দিয়ে ফরম পুরন করেছি। এ বছর এতো বেশী কি ভাবে হয়।

ছাত্রছাত্রী অভিভাবক রফিকুল ইসলাম আক্ষেপ করে জানান, টাকা অভাবে গরিবের সন্তানেরা মাদ্রাসায় পড়াশুনা করে। যদি স্কুলের চেয়ে বেশী টাকা লাগে তা হলে সন্তানেরা মাদ্রাসায় পড়াশুনা করবে না।

মাদ্রাসার সভাপতি ফরহাদুল ইসলাম বলেন আমি সুপারকে বলেছি পার্শ্ববর্তী মাদ্রসার সাথে ঠিক রেখে ফরম পুরনের টাকা আদায় করতে হবে। সুপার জাহাঙ্গীর আলম অতিরিক্ত আদায়ের বিষয় নিশ্চিত করে জানান কয়েক জন পরীক্ষার্থীর কাছে অতিরিক্ত টাকা আদায় করেছি তা ফেরতও দিয়েছি। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার রাবেয়া খাতুন জানান, প্রতিটি বিষয়ে ৮০/-,

ব্যবহারিক ৩০/-, একাডেমিক ট্রান্সক্রিপ্ট-৩৫/- মুল সনদ-১০০/-, স্কাউট-১৫/-, শিক্ষা সপ্তাহ-৫/- ও কেন্দ্র-৩০০/- নির্ধারন করা হয়েছে। নির্ধারিত টাকার চেয়ে কোন প্রতিষ্ঠান অতিরিক্ত আদায় করে থাকলে তাদের টাকা ফেরৎ দেওয়ার জন্য সকল শিক্ষা প্রতিষ্ঠানে পত্র দেওয়া হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আলম হোসেন জানান, পরীক্ষার্থদের ফরম পুরণের বিষয়ে মাধ্যমিক শিক্ষা অফিসারকে বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে। সরকারী নির্দেশ উপেক্ষা করে কোন প্রতিষ্ঠান বিরুদ্ধে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ প্রমানিত হলে কঠোর ব্যাবস্থা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.