বগুড়ার মহাস্থান কাচা বাজারে যেন আকাশ চুম্বি দাম

05মহাস্থান(বগুড়া) থেকে নুরনবী রহমান: উত্তর বঙ্গের সব চেয়ে বড় সবজি বাজার বগুড়ার শিবগঞ্জ উপজেলার মহাস্থান হাট। পাইকারী বাজার কম হলেও খুচরা বাজারে তার আকাশ চুম্বি দাম। মঙ্গলবার মহাস্থান হাটে সরেজমিনে শীত মৌসুমের পাইকারী বাজার ও খুচরা বাজারের পার্থক্য জানা যায়, প্রতি মন ফুলকপি ৮ শত থেকে ১ হাজার টাকা মন, যা পাইকারী বাজারের বিক্রয়

হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা কেজি, পাতাকপি শত করা ১৮ শত থেকে ২ হাজার টাকা, যা খুচরা বাজারে বিক্রয় হচ্ছে প্রতিটি পাতাকপি ২৫ থেকে ৩০ টাকা। বরবটি কালাই ৮ শ থেকে ১ হাজার টাকা মন, খুচরা ৩০ থেকে ৩৫ টাকা কেজি। মুলা ৭ শত থেকে ৮ শত টাকা মন, খুচরা বিক্রয় হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা কেজি, লাল শাক  পাইকারী আঁটি শত করা ৪ শত থেকে ৫ শত টাকা , যা খুচরা বিক্রয় হচ্ছে প্রতি আঁটি ৭ থেকে ৮ টাকা।

বেগুন ৮ শত থেকে ৯ টাকা মন, যা খুচরা বিক্রয় হচ্ছে ৪০ টাকা কেজি, তরকারী কলা প্রতি হালি ৮ থেকে ১০ টাকা পাইকারী, যা খুচরা বিক্রয় হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা হালি। বাজারগুলি সরকারী ভাবে মনিটরিং না থাকার কারনে স্বল্প আয়ের মানুষ গুলি কাচা শাক সবজি ক্রয় করতে পারছে না। এদিকে পাইকারদের সাথে কথা বললে তারা জানায়, প্রতি বস্তা কাচামাল ক্রয় করার পরে খাজনা , লেবার খরচ ও রাস্তায় পুলিশী ও শ্রমিকের চাঁদা দিতে আমরা হিমশিম খাচ্ছি ।

সরকারী নির্ধারনের চাইতে হাট গুলিতে বেশি খাজনা গ্রহণ করা হচ্ছে বলে তারা অভিযোগ করেন। এব্যাপারে মহাস্থান হাট পরিচালনা কমিটির অন্যতম সদস্য আলহাজ্ব জাহিদুর রহমান, আলহাজ্ব আজমল হোসেন ও মোশারফ হোসেনের সাথে কথা বললে তারা জানান। গত বছর হাট ইজারা ছিল প্রায় আড়াই কোটি টাকা, এ বছর হাট ইজারা নেওয়া হয়েছে প্রায় পনে চার কোটি টাকা। আমরা সরকারী নির্দেশনা অনুযায়ী খাজনা আদায় করছি।

দুরের ব্যবসায়ীরা আরও অভিযোগ করেন যে,এতো টাকা হাট ইজারা হলেও  মহাস্থান হাটের কোন উন্নয়ন হচ্ছে না, যেমন পানি নিষ্কাশনের ব্যবস্থা পর্যাপ্ত না থাকা, মাছ বাজারে ক্রেতা- বিক্রিতাদের জায়গা খান খন্দকে ভরা যা উন্নয়ন হয়নি, দুরের ব্যবসায়ীদের বিশ্রামাগারের ব্যবস্থা না থাকা। বিষয় গুলি সকরারী হাট ব্যবস্থাপনার সাথে যারা জড়িত প্রশাসনের সেই সব দপ্তরে জরুরী হস্তক্ষেপের মাধ্যমে সমস্যা গুলি সমাধনের আশু ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন বলে ভুক্তভোগী মহল মনে করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.