আজ দেশে আসছে এলসিকৃত ভারতের পেঁয়াজ

এশিয়ানবার্তা ডেস্ক: এলসিকৃত ভারতের পেঁয়াজ আসছে আজ, স্থলবন্দরে আটকে থাকা পেঁয়াজের ট্রাক বাংলাদেশে ঢোকার শর্তসাপেক্ষে অনুমতি দিয়েছে ভারত। বুধবার (১৬ সেপ্টেম্বর) থেকে বেনাপোল ও হিলি স্থলবন্দর দিয়ে দেশে পেঁয়াজ আমদানি পুনরায় শুরু হবে।

ভারতের কেন্দ্রীয় সরকার বাংলাদেশে যাওয়ার জন্য অপেক্ষমান পেঁয়াজ বোঝাই ট্রাকের সংখ্যা জানতে চেয়েছে সেই দেশের কাস্টমসের কাছে। বাংলাদেশে ভারতের যেসব সীমান্ত দিয়ে ট্রাকগুলো ঢুকতে সেসব সীমান্তের কাস্টমস হাউসকে পেঁয়াজবহী ট্রাকের হিসেব দিতে বলা হয়েছে।

জানা গেছে, ভারতের সীমান্তে ১৫শ’ মেট্রেকটন পেঁয়াজ রপ্তানির অপেক্ষায় আছে। তবে এ বিষয়ে কোনো সতত্যা নিশ্চিত হওয়া যায়নি। কিন্তু কয়েকশো ট্রাক বিভিন্ন সীমান্তে অপেক্ষমান আছে বলে জানিয়েছে বাংলাদেশের পেঁয়াজ আমদানি কারকরা।

ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানাগেছে, রপ্তানি বন্ধ করলেও বাংলাদেশের ব্যবসায়ীদের এলসিকৃত পেঁয়াজ বাংলাদেশে পাঠাবে ভারত। তবে এরপর তারা আর পেঁয়াজ রপ্তানি করবে কি না সে বিষয়ে কিছুই নিশ্চিত হওয়া যায়নি।

দিল্লিতে ব্যবসায়ীদের সঙ্গে সরকারি পর্যায়ে এক বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে ভারতীয় ব্যবসায়ীদের বরাত দিয়ে জানিয়েছেন দেশের পেঁয়াজ আমদানিকারকরা।

এদিকে, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরীয়ার আলম ভারতে সরকারকে পেঁয়াজ রপ্তানির বিষয়টি আরো একবার বিবেচনা করতে অনুরোধ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.