দৌলতদিয়ায় এক পাঙাশের দাম ৩৮ হাজার টাকা


এম,মনিরুজ্জামান, রাজবাড়ী প্রতিনিধি।
রাজবাড়ীর দৌলতদিয়ায় পদ্মা নদীতে গুরুপদ হলদার নামে এক জেলের জালে ধরা পড়েছে ২৮ কেজি ওজনের বিশাল আকৃতির একটি পাঙাশ মাছ।
সোমবার (৬ জুলাই) সকালে বিশাল এই পাঙাশটি জেলে গুরুপদ হলদারের কাছ থেকে ১ হাজার ৩শ’৫০ টাকা কেজি দরে সাড়ে ৩৭ হাজার ৮শ টাকায় কিনে নেন দৌলতদিয়া ঘাটের মাছ ব্যবসায়ী মোঃ চান্দু মোল্লা। এ সময় নদীর পাড়ে মাছটি দেখতে অনেকেই ভিড় করেন।
ঘাটে সাংবাদিকদের গুরুপদ হলদার জানান, রোববার রাত দশ টা থেকে সে তার অন্যান্য জেলেদের সাথে নিয়ে দৌলতদিয়া ঘাটের অদূরে পদ্মায় জাল ফেলে মাছ ধরার জন্য। সাড়া রাত জাল টেনে কোন বড় মাছের দেখা না পেলেও আজ সোমবার ভোরে দৌলতদিয়া ফেরি ঘাটের অদূরে পদ্মা নদীর অংশে মাছ ধরার সময় গুরুপদ হলদারের জালে এই বিশাল আকৃতির পাঙাশটি ধরা পড়ে। তখন সেসহ তার অন্যান্য জেলেদের মুখে হাসির ঝিলিক ফুটে ওঠে। তারা সকালে নদীর পাড়ে এনে ওজন করে দেখেন মাছটির ওজন ২৮ কেজি। পরে ওই জেলে দৌলতদিয়া ঘাটের একটি আড়তে মাছটি নিয়ে এলে ঘাটের মাছ ব্যবসায়ী মো. চান্দু মোল্লা ১ হাজার ৩৫০ টাকা কেজি দরে ৩৭ হাজার ৮শ টাকায় মাছটি কিনে নেন।
মাছ ব্যবসায়ী মো. চান্দু মোল্লা বলেন, ৩৭ হাজার ৮শ টাকায় মাছটি কিনেছেন তিনি। একটু লাভে ১ হাজার ৪৫০ অথবা ১৫শ টাকা কেজিতে মাছটি বিক্রি করবেন।
গোয়ালন্দ উপজেলা মৎস্য কর্মকর্তা শরীফ আহমেদ জানান,পদ্মা পানি বৃদ্বির সময় অন্যান্য জায়গা থেকে বড় বড় মাছ দৌলতদিয়া ঘাটের কাছে এসে ভির করে। এর কারন হল ঘাট এলাকায় ফেরি ও লঞ্চের চলাচলের সময় নদীর পানিতে ঘূর্নি হয়।আর বড় মাছ স্রোত ও ঘুর্ণিতে চলাচল করে। ফলে বর্ষার এই সময় এখন নদীতে পানি বেশি থাকায় প্রায় প্রতিদিনই বড় বড় পাঙ্গাস,বাঘাইড় ও বোয়াল মাছ জেলেদের জালে সহজেই ধরা পরছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.