এবার কোরবানি ঈদে হোক হাটে ও বাড়ি না গিয়ে: বিশেষজ্ঞ মত

 এশিয়ানবার্তা ডেস্ক: ঈদুল ফিতরের সময় রাজধানী ছেড়ে লাখো মানুষ নগর ছেড়ে গ্রামের বাড়ি গিয়ে ফিরেও এসেছেন। কিন্তু সমস্যা বাঁধে অনেকে ফিরে এসে নিজেরা সংক্রমিত হয়েছেন, আবার অনেকে বাড়ি গিয়ে বাবা মা ও স্বজনদের সংক্রমিত করেছেন। এই অবস্থা যাতে না হয় সেজন্য বিশেষজ্ঞরা বলছেন, এবার কোরবানি ঈদে হোক হাটে ও বাড়ি না গিয়ে।

রোগতত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মুশতাক আহমেদ বলেন, এবার কোরবানি না দিয়ে সেই টাকা মানুষের সেবায় ব্যবহার করা যেতে পারে। পশু কোরবানির হাটে গিয়ে সংক্রমণ বাড়তে পারে। মাংস বিলানোর সময় সংক্রমণ বাড়তে পারে। তাছাড়া, বাড়ি যাওয়া এবার অবশ্যই বন্ধ করতে হবে।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. সাইফুল ইসলাম বলেন, এবার রাজধানীতে গরু কোরবানি বন্ধ করে গ্রামে কোরবানি দিতে হবে। টাকা পঠিয়ে দিবে পরিবারের সদস্যরা মিলে কোরবানি দিবেন। গ্রামে যাওয়ার দরকার নেই। তবে যারা ঢাকায় কোরবানি দিবেন তাদের জন্য একটি নির্দিষ্ট নিয়ম অবশ্যই দিতে হবে সরকারের পক্ষ থেকে। না হয় রাজধানীর মহামারি কোনা পর্যায়ে যাবে তা ধারণাও করা যাচ্ছে না।

এই দুই বিশেষজ্ঞ বলেন, সবাই মিলে বাসায় থেকেই একমাত্র কোভিড-১৯ সংক্রমণ বৃদ্ধি ঠেকানো সম্ভব। তবে আইন দিয়ে এটা করা যাবে না। সচেতনতা সৃষ্টি করা ও সঠিক নির্দেশনা মানুষের সামনে তুলে ধরতে হবে। যা এখনো পারেনি স্বাস্থ্য অধিদপ্তর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.