সবার জন্য স্বাস্থ্য, প্রধানমন্ত্রীর উপলব্ধি এবং অল্টারনেটিভ মেডিসিনের গুরুত্ব

হাকীম এফ শাহজাহান :: সবার জন্য স্বাস্থ্য-স্লোগানটি বাংলাদেশে বহুল ব্যবহৃত একটি রাজনৈতিক স্লোগান। অতীত বর্তমানের সব সরকারই এই স্লোগানের ওপর চলেন। ভবিষ্যতের সরকারও এই স্লোগানই কাজে লাগাবেন এটাই সত্য।

এই করোনার দু:সময়ে এই স্লোগান বাস্তবায়নের সবচেয়ে সঠিক পার করছি আমরা।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের অল্টারনেটিভ চিকিৎসা পদ্ধতির ওপর গুরুত্বারোপ করেছেন।

তিনি প্রচলিত চিকিৎসাব্যবস্থার পাশাপাশি প্রাচীনকাল থেকে চলে আসা ইউনানী,আয়ূর্বেদিক হোমিওপ্যাথিক স্বাস্থ্যসেবা পদ্ধতিকে মূলধারার ফিরিয়ে আনার আহ্বান জানিয়েছেন।

গত ১৬ এপ্রিল ২০১৯ মঙ্গলবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহ উদ্বোধনী অনুষ্ঠানে এই আহ্বান জানিয়েছিলেন প্রধানমন্ত্রী।

তিনি সেদিন বলেছিলেন, ‘আমরা ভেষজ, আয়ুর্বেদিক, ইউনানি এবং হোমিওপ্যাথি চিকিৎসা উপেক্ষা করতে পারি না এবং মানুষের চিকিৎসার সুবিধার জন্য এগুলোর উন্নয়নের জন্য আরও গুরুত্ব দিতে হবে।’

বিশ্বব্যাপী ভেষজ চিকিৎসার চাহিদা ব্যাপক উল্লেখ করে তিনি চিরায়ত চিকিৎসার উন্নয়নে নিবিড় গবেষণার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

এখন বড়ই প্রয়োজন মাননীয় প্রধানমন্ত্রীর সেই গুরুত্বারোপকে বাস্তবায়িত করার।

সস্তা সহজলভ্য ভেষজ চিকিৎসাসেবা ঘরে ঘরে পৌছানোর মাধ্যমে এই করোনা দূর্যোগ কাটিয়ে ওঠা এবং সবার জন্য স্বাস্থ্য স্লোগান বাস্তবায়নের এখনই সময়।

এক্ষেত্রে দেশে প্রচলিত ইউনানী আয়ুর্বেদিক ও হোমিওপ্যাথিক চিকিৎসা ব্যবস্থাকে আরো গণমুখী করার ব্যবস্থা নেওয়ার মাধ্যমে সরকার তাদের রাজনৈতিক প্রতিশ্রুতি বাস্তবায়নে আরো সচেষ্ট হবে বলেই আমাদের বিশ্বাস।

হাকীম এফ শাহজাহান
ডিইউএমএস [ বোর্ড স্ট্যান্ড ]
হামদর্দ ইউননিী মেডিকেল কলেজ ও হাসপাতাল,বগুড়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.