রাজশাহীর সাদা মনের মানুষ আব্দুল মজিদ আর নেই


মঈন উদ্দীন: রাজশাহীর পুঠিয়া উপজেলার শিলমাড়িয়া ইউনিয়নের সাধনপুর পঙ্গু শিশু নিকেতনের প্রতিষ্ঠাতা সভাপতি সমাজ আব্দুল মজিদ মারা গেছেন। রাজশাহীতে সাদা মনের মানুষ হিসেবেই পরিচিত ছিলেন এই সমাজ সেবক। বৃহস্পতিবার রাত সাড়ে ৯টার দিকে ঢাকার মিরপুরে কিডনি ফাউন্ডেশন হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৮০ বছর। আব্দুল মজিদ দীর্ঘদিন ধরে কিডনি রোগে ভুগছিলেন। এক পর্যায়ে তাকে ঢাকায় হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই বৃহস্পতিবার রাতে চিকিৎসাধীন আব্দুল মজিদের মৃত্যু হয়। শুক্রবার বিকেল ৪টায় নিজ হাতে গড়া পঙ্গু শিশু নিকেতন ডিগ্রি কলেজ মাঠে অনুষ্ঠিত হয়েছে।
সাধনপুর পঙ্গু গুশিশু নিকেতন ১৯৭৯ সালে প্রতিষ্ঠিত হয়। বারনই নদীর ধারে পঙ্গু প্রতিবন্ধী শিশুদের চিকিৎসা ও পুনর্বাসনে লক্ষ্যে ‘একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি’ এই মূল মন্ত্রে এটি প্রতিষ্ঠা করা হয়। আব্দুল মজিদ এই প্রতিষ্ঠানের অন্যতম প্রতিষ্ঠাতা ও পরিচালনা কমিটির সভাপতি। খুব স্বল্প পরিসরে শুরু হলেও বর্তমানে এটি প্রায় ৩০ একর জায়গার ওপর প্রতিষ্ঠিত। এখানে পর্যায় ক্রমে প্রতিষ্ঠিত করেছেন একটি প্রাথমিক বিদ্যালয়, একটি উচ্চবিদ্যালয়, একটি কলেজ, একটি সমন্বিত অন্ধ শিক্ষা প্রতিষ্ঠান, পাঠাগার এবং একটি শিশু পার্ক। মানবসেবায় অবদানের জন্য আব্দুল মজিদকে শিলমাড়িয়া ইউনিয়ন পরিষদ ২০০৬ সালে সংর্বধনা দেয়। ২০০৭ সালে তাকে সাদা মনের মানুষ হিসেবে সম্মাননা দেয় ইউনিলিভার লিমিটেড।

 

তামাকপণ্যের কর বাড়াতে
অর্থমন্ত্রীকে আট এমপির চিঠি

মঈন উদ্দীন : আসন্ন ২০১৯-২০ অর্থবছরের বাজেটে সকল তামাকজাত পণ্যের দাম বৃদ্ধির দাবি জানিয়ে অর্থমন্ত্রীকে চিঠি দিয়েছেন উত্তরাঞ্চলের আটজন সংসদ সদস্য। চিঠিতে তারা প্রতিবছর মাথাপিছু আয় বৃদ্ধি ও মূল্যস্ফীতির সাথে সামঞ্জস্য রেখে শুল্কারোপের প্রস্তাব করেন। যাতে তামাকপণ্য ক্রমশ জনগণের ক্রয়ক্ষমতার বাইরে চলে যায়। ডিও লেটার প্রদান করা সংসদ সদস্যগণ হলেন- বাংলাদেশ জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, সিরাজগঞ্জ-২ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাত, নাটোর-৪ (গুরুদাসপুর-বড়াইগ্রাম) আসনের সংসদ সদস্য অধ্যাপক মো. আব্দুল কুদ্দুস, লালমনিরহাট-১ (হাতিবান্ধা-পাটগ্রাম) আসনের সংসদ সদস্য মো. মোতাহার হোসেন, রংপুর-২ আসনের সংসদ সদস্য আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী, কুড়িগ্রাম-১ আসনের সংসদ সদস্য মো. আছলাম হোসেন সওদাগর এবং সংরক্ষিত আসনের (৩২৩ মহিলা আসন-২৩) সংসদ সদস্য রাবেয়া আলীম।
অর্থমন্ত্রীকে দেওয়া ডিও লেটারে তারা উল্লেখ করেন, তামাক ব্যবহারজনিত রোগে দেশে প্রায় ১ লাখ ২৬ হাজার লোকের অকাল মৃত্যু হয়। বর্তমানে ৩ কোটি ৭৮ লক্ষ প্রাপ্ত বয়স্ক মানুষ তামাক সেবন করেন যার মধ্যে ১৮ শতাংশ (১ কোটি ৯২ লক্ষ) ধূমপানের মাধ্যমে তামাক ব্যবহার করেন এবং ২০.৬ শতাংশ (২ কোটি ২০ লক্ষ) ধোঁয়াবিহীন তামাক (জর্দা, গুল, খৈনী, সাদাপাতা) ব্যবহার করেন। এই ধোঁয়াবিহীন তামাক ব্যবহারের হার নারীদের মধ্যে অনেক বেশি। বাংলাদেশে ১৩ থেকে ১৫ বছর বয়সের প্রায় ৭ শতাংশ কিশোর-কিশোরী তামাকপণ্য ব্যবহার করে যা অত্যন্ত উদ্বেগজনক।

 

রাজশাহীতে বজ্রপাতে ৪ জন নিহত

মঈন উদ্দীন: রাজশাহীতে বজ্রপাতে ৪ জনের মৃত্যু হয়েছে। জেলার গোদাগাড়ী উপজেলায় বজ্রপাতে ২ জন, বাঘা উপজেলায় ১জন এবং পুঠিয়া উপজেলা ১জনে মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার রাতে এ ঘটনা ঘটে। নিহতরা হলেন, গোদাগাড়ী উপজেলার দক্ষিণ বাসুদেবপুর গ্রামের জমসেদ আলী (৫৫) ও সারাংপুর পুলিশপাড়া গ্রামের আবুল হোসেনের ছেলে মুসাউল হক (১৫)। বাঘা উপজেলার ফতেপুর বাউসা গ্রামের মোহাম্মদ বাছা হোসেন (২৮) এবং পুঠিয়া উপজেলার কাপাসিয়া এলাকার মনিরু ইলসাম।
স্থানীয় ও থানা সুত্রে জানাগেছে, বৃহস্পতিবার রাতে ঝড়-বৃষ্টির সময় পৃথক পৃথক স্থানে বিকট শব্দে বজ্রপাত হলে ঘটনাস্থলেই তাদের মৃত্যু হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.