1. aknannu1964@gmail.com : AK Nannu : AK Nannu
  2. admin@asianbarta24.com : arifulweb :
  3. angelhome191@gmail.com : Mahbubul Mannan : Mahbubul Mannan
  4. info@asianbarta24.com : Dev Team : Dev Team
বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:২৪ অপরাহ্ন
সর্বশেষ :

সাতক্ষীরা তালা উপজেলায় সরিষা চাষে বাম্পার ফলন

  • আপডেট করা হয়েছে : বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০২২
  • ৪৭ বার দেখা হয়েছে

মোঃ আজিজুল ইসলামঃ সাতক্ষীরা জেলা প্রতিনিধিঃ
সাতক্ষীরা তালা উপজেলায় সরিষা চাষের লক্ষ্যমাত্রা অতিক্রম কৃষকদের মুখে অন্য বছরের তুলনায় বেড়েছে সরিষার আবাদ ভূমি।

সাতক্ষীরা জেলার তালা উপজেলার অধিকাংশ ইউনিয়নের প্রান্ত জুড়ে সরিষা ফুলের হলদে রঙে রাঙিয়ে উঠেছে কৃষকের মাঠ। বিস্তৃর্ণ মাঠজুড়ে নজর কাড়ছে সরিষা ক্ষেত। এসব ক্ষেতে মুখরিত মৌমাছির গুনগুন শব্দ। যেদিকে চোখ যায় শুধু সরিষা ফুলের সমারোহ পড়ন্ত বিকেলে পল্লীর রমনীরা ফটো সেশনে ব্যাস্ত থাকেন বসে নেই উড়তি বয়সী যুবকের দল বিকেলে মনোরম পরিবেশে সময় কাটাতে।

কৃষকরা মনে করেনএবার রেকর্ড পরিমাণ সরিষা আবাদ হয়েছে। আবহাওয়াসহ সব কিছু ঠিকঠাক থাকলে ফলনও বাম্পার হবে।এলাকাগুলোতে চাষ করা হয়েছে নানা জাতের সরিষা। স্বল্প খরচে অধিক লাভের আশায় সরিষা বপন করছে কৃষকরা। এ বীজ থেকে গজিয়ে উঠে সবুজ পাতার গাছ। সেই পাতার ফাঁকে উঁকি দিচ্ছে হলদে রঙের ফুল। এসব ফুলের মাঝে লুকিয়ে রয়েছে কৃষকের স্বপ্ন। এ বছরে বাম্পার ফলনের সম্ভাবনায় কৃষকের চোখেমুখে দেখা দিয়েছে হাসির ঝিলিক।

তালা উপজেলার তেঁতুলিয়া ইউনিয়নের সুভাশুনীর শেখ আশরাফ হোসেন জানান- সরিষা চাষে খরচ ও পরিশ্রম দুটোই কম তিনি আরো জানায়, মাঝে মৃদু শৈত্যপ্রবাহের কারণে সামান্য কিছু ক্ষতি হলেও এখন সরিষা ক্ষেত ফুলে ফুলে ছেয়ে গেছে। আর অল্প কিছুদিন পরেই ফুল থেকে সরিষা দানা হবে। তবে আবহাওয়াসহ সবকিছু ঠিকঠাক থাকলে এবার বাম্পার ফলনের আশা তার এবার সরিষার আবাদ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে তাই সরিষা আবাদ করতে তেমন বেগ পেতে হয় না, অন্য ফসল চাষীরা ঝুঁকেছেন সরিষা চাষের দিকে।

উপজেলার একাধিক কৃষকরা মনে করেন তৈল ফসলের আমদানি নির্ভরতা কমাতে সরিষা আবাদ বৃদ্ধির বিকল্প নেই। সরিষা চাষ বৃদ্ধির জন্য প্রথমেই প্রয়োজন রোপা আমন ও বোরো এর মাঝে চাষযোগ্য সরিষার জাত নির্বাচন। স্বল্প জীবনকালের রোপা আমন চাষের পর সরিষা অনায়াসে চাষ করা যায়।
সাতক্ষীরা তথা দেশের উপকূলীয় এলাকায় উন্নত জাতের সরিষা আবাদ হয়েছে ,চাষ পদ্ধতি,পরিচর্যা ওগুণগতমান খুব ভালো।

তালা উপজেলার কৃষি অধিদপ্তর সূত্রে জানা গেছে উপজেলায় ৪৬৫ হেক্টর জমিতে সরিষা আবাদ হয়েছে, কৃষকের মাঝে সার বীজ বিনামূল্যে প্রদান করা হয়েছে ,তাছাড়া এ বছরে তালার সরিষা চাষে উপর কৃষকের প্রশিক্ষণ প্রদান করেছে,সরকারি সকল সুযোগ-সুবিধা, সহয়তা কৃষকের প্রদান করা হয়েছে।

বন্ধুদের মাঝে শেয়ার করুন

এরকম আরও বার্তা
স্বত্ব © ২০১৫-২০২২ এশিয়ান বার্তা  

কারিগরি সহযোগিতায় Pigeon Soft