1. aknannu1964@gmail.com : AK Nannu : AK Nannu
  2. admin@asianbarta24.com : arifulweb :
  3. angelhome191@gmail.com : Mahbubul Mannan : Mahbubul Mannan
  4. info@asianbarta24.com : Dev Team : Dev Team
বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:০৯ অপরাহ্ন
সর্বশেষ :

হাইব্রিড ফুলকপি বাম্পার ফলন বগুড়ায় সবজি প্রদর্শনী ও কৃষক মাঠ দিবস

  • আপডেট করা হয়েছে : বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০২২
  • ২১ বার দেখা হয়েছে

আল আমিন মন্ডল (বগুড়া):

শীতকালীন সবজির সমারোহ এখন সকল হাটবাজারে, কৃষক সমাজ ব্যস্ত মাঠে মাঠে ফসল সংগ্রহে। যেন চলছে প্রতিযোগীতা, কার আগে কে তার উৎপাদিত ফসল বাজারে তুলতে পারে একটু বেশী মুনাফার আশায়। । বগুড়া জেলায় দীর্ঘদিন ধরেই বাণিজ্যিক ভাবে ফুলকপির চাষ হয়। স্থানীয় চাহিদা মিটিয়ে ঢাকা সহ সারা দেশে সবজির চাহিদা পুরন করে চলছে এবং দেশের বাইরেও রপ্তানী হচ্ছে।বগুড়া জেলার শিবগঞ্জ উপজেলায় বিশেষ করে মিরপুর, মোকামতলা, কাগইল, বটতলা, পাকুরতলা, গুজিয়া, লাহেড়িপাড়া, রহবল, মহাস্থানগড় সহ গাবতলী, শাজাহানপুর, শেরপুর, ধুনট ও বগুড়া সদর উপজেলার বিভিন্ন এলাকায় এবার এই নতুন হাইব্রিড জাতের ফুলকপি ”সুপার তাব্বি” চাষ হয়েছে ।

গুম্বুজাকৃতির ও আকর্ষনীয় সাদা রঙের এই ফুলকপির ফলন ভাল হওয়ায় এবার লাল তীর সীড লিমিটেডের উদ্ভাবিত ও বাজারজাতকৃত হাইব্রীড ফুলকপি “সুপার তাব্বি” এ বছর অনেকেই চাষ করেছেন । বাম্পার ফলন ও ভাল দাম পাওয়ায় কৃষকগন ভীষন খুশি। ফলে এই ফুলকপির সুনাম এখন কৃষকদের মুখে মুখে। অত্র এলাকার সকলের নিকট আস্থা ও বিশ্বস্ত বীজ প্রতিষ্ঠান হলো,”লাল তীর কোম্পানী”। শিবগঞ্জ উপজেলার পূর্ব তালিবপুর গ্রামের (পাকুরতলা) সফল কৃষক কাউসার আহম্মেদ। তিনি প্রতি বছরই এসময় ফুলকপির চাষ করে থাকেন। ৩৩ শতাংশ জমিতে এবার ফুলকপির চাষ করার জন্য চারা সংগ্রহ করতে যান দুই ভাই নার্সারীতে। নার্সারীর মালিক আতাউর সাহেব কৃষককে লাল তীর কোম্পানীর হাইব্রীড ফুলকপি “সুপার তাব্বি” এর চারা প্রদান করলে কৃষক সাদরে গ্রহন করে নিজ জমিতে রোাপন করেন।

জানা গেছে , নার্সারীর মালিক আতাউর সাহেব লাল তীর বীজ ক্রয় করেন কোম্পানীর ডিলার মিথুন বীজ ভা-ার, মোকামতলা থেকে। মাঠ পরিদর্শনকালে কৃষকের ভাষ্যমতে জানা গেছে, চারা রোপনের ৫২ দিনেই প্রথম ফল সংগ্রহ করেন এবং প্রতিটি ফুলকপির গড় ওজন ০১ কেজি থেকে সোয়া কেজি। আকর্ষনীয় ধবধবে সাদা রঙ ও খুব টাইট হওয়াই বাজারে এর চাহিদাও বেশী। নার্সারী মালিক বলেন, আমি অনেক মাঠ পরিদর্শন করেছি, অন্যান্য জাতের তুলনায় লাল তীর এর “সুপার তাব্বি ” জাতটি অনেক ভাল। গতকাল বৃহস্পতিবার লাল তীর সীড লিমিটেড, বগুড়া আ লিক বিপনন কার্যালয়ের আয়োজনে শিবগঞ্জ উপজেলার পূর্ব তালিবপুর গ্রামে হাইব্রীড ফুলকপি “সুপার তাব্বি” এর সবজী প্রদর্শনী ও কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

মাঠ দিবসে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন লাল তীর সীড লিমিটেড এর ডিভিশনাল ম্যানেজার মোঃ শফিকুর রহমান। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কোম্পানীর রিজিওনাল ম্যানেজার, হেলাল উদ্দিন বিশ্বাস এবং শিবগঞ্জ উপজেলার কৃষি অধিদপ্তরের উপসহকারী কৃষি কর্মকর্তা মাহমুদুল হাসান মুকুল এবং রুহুল আমিন। মাঠ দিবসে স্বাগত বক্তব্য রাখেন টেরিটরি ম্যানেজার আতিকুর রহমান এবং সার্বিক ব্যবস্থাপনা ও উপস্থাপনা করেন জহুরুল ইসলাম, ম্যানেজার, পন্য উন্নয়ন সেবা ও মাঠ প্রশিক্ষন। এছাড়াও লাল তীর সীড লিমিটেড এর সম্মানিত নার্সারী মালিক, ডিলার ও রিটেইলারবৃন্দ এবং স্থানীয় পর্যায়ের বিভিন্ন এলাকার মডেল কৃষকবৃন্দ উপস্থিত ছিলেন।

বন্ধুদের মাঝে শেয়ার করুন

এরকম আরও বার্তা
স্বত্ব © ২০১৫-২০২২ এশিয়ান বার্তা  

কারিগরি সহযোগিতায় Pigeon Soft