1. aknannu1964@gmail.com : AK Nannu : AK Nannu
  2. admin@asianbarta24.com : arifulweb :
  3. angelhome191@gmail.com : Mahbubul Mannan : Mahbubul Mannan
  4. info@asianbarta24.com : Dev Team : Dev Team
বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০২:০৯ অপরাহ্ন

ইউক্রেন যুদ্ধে শীতে ১ লাখ রুশ সেনা মারা যেতে পারে: বিল্ড প্রতিবেদন

  • আপডেট করা হয়েছে : বুধবার, ৩০ নভেম্বর, ২০২২
  • ৩৪ বার দেখা হয়েছে

 

ডেস্ক রিপোর্ট: জার্মান পত্রিকা বিল্ড’এর এক প্রতিবেদনে বলা হচ্ছে ইউক্রেন যুদ্ধে শীতে রীতিমত বেকায়দায় পড়তে যাচ্ছে রুশ সেনা। ৭টি কারণ উল্লেখ করে বলা হয়েছে যেভাবে তাপমাত্রা হ্রাস পাচ্ছে ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে তাতে শীতেই পর্যুদস্ত হয়ে রুশ সেনা রণে ভঙ্গ দিতে পারে। আবহাওয়াগত কারণে সমান বিপাকে পড়বে ইউক্রেন সেনা। তবে এ শীত অগ্রাহ্য করে যে দেশের সেনাদল অগ্রসর হতে পারবে তারাই এ যুদ্ধের ইতি টানতে সমর্থ হবে।

ইতিমধ্যে ইউক্রেনের প্রায় সর্বত্র হিমাঙ্কের কাছাকাছি নেমেছে তাপমাত্রা। ব্যতিক্রম শুধু ক্রিমিয়ায়।  খেরসনে তাপমাত্রা নেমেছে ৩ ডিগ্রি, ডোনজেক, স্লাভজানস্ক ও খারকিভে শুণ্য ডিগ্রিতে। এরপর তা মাইনাসে অর্থাৎ হিমাঙ্কে পৌছে যাবে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জন্য, শীতের মাসগুলি একটি মেগা-ওয়ার পরাজয়ের মধ্যে শেষ হতে পারে।

এদিকে মার্কিন মিডিয়া নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হচ্ছে ইউক্রেন যুদ্ধে শীত যে একটি প্রধান কারণ হবে তা নিশ্চিত। শীতে যাতে জালানি সংকটে পড়তে পারে সে কারণেই ইউক্রেনের জালানি সরবরাহ ও বিদ্যুৎ কেন্দ্রে উপুর্যুপরি হামলা চালাচ্ছে রাশিয়া। শীতে অস্ত্রশস্ত্র ব্যবহার করতে যেয়ে নাজেহাল হয়ে উভয় পক্ষই সমর অভিযান থামিয়ে দিতে পারে। ভারী তুষারপাত ও হিমাঙ্কের তাপমাত্রা দুর্বলভাবে সজ্জিত রুশ সেনাবাহিনীকে পুনরায় সংগঠিত করা কঠিন করে তুলতে পারে।

এছাড়া যুদ্ধে অগ্রগতির জন্যে উভয়পক্ষের জন্যে দীর্ঘমেয়াদী ট্যাঙ্ক এবং অন্যান্য অস্ত্রের প্রয়োজন হবে। ওয়াশিংটনে বাইডেন প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা বলেছেন যে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান আগামী বছর পর্যন্ত স্থবির থাকবে, কারণ সাম্প্রতিক ইউক্রেনের অগ্রগতি মস্কোর সেই অঞ্চলে আরও বেশি এলাকা দখলের আশা ইতিমধ্যে বিপর্যস্ত হয়ে পড়েছে যা প্রেসিডেন্ট ভ্লাদিমির ভি পুতিন ঐতিহাসিকভাবে রাশিয়ার অংশ হিসেবে দাবি করে আসছেন। মস্কো সম্ভবত ইউক্রেনীয় সেনা, ঘাঁটি, অবকাঠামো এবং বৈদ্যুতিক গ্রিড আক্রমণ চালিয়ে যেতে পারে, আসন্ন শীতকালে উভয় পক্ষের সামরিক অগ্রগতিতে মন্থরতা আনবে বলে আশা করা হচ্ছে। শীতের বিরতি ছয় মাস পর্যন্ত স্থায়ী হতে পারে। নভেম্বরের শেষের দিকে বৃষ্টি এবং নরম মাটি উভয় দেশের সামরিক বাহিনীর গতিবিধি মন্থর করবে। এছাড়া তাপমাত্রা কমে যাওয়ায় এবং ভূমি বরফে ঢেকে যাওয়ার সঙ্গে সঙ্গে ট্যাঙ্ক এবং ট্রাকের জন্য চলাচল করা সহজ হবে না। ভারী তুষারপাত এবং এমনকি ঠান্ডা আবহাওয়ার শঙ্কা উভয় দেশের সেনাদের নতুন আক্রমণ চালানো কঠিন করে তুলতে পারে।

মার্কিন প্রতিরক্ষা বিষয়ক আন্ডার সেক্রেটারি কলিন এইচ কাহল সাংবাদিকদের বলেছেন ইউক্রেনের বিপন্ন আবহাওয়া রুশ অগ্রযাত্রাকে ঠেকিয়ে দিয়েছে। ইউক্রেনের মাটি সত্যিই কর্দমাক্ত হয়ে উঠছে, যা বড় আকারের আক্রমণ করা কঠিন করে তুলেছে। আক্রমণ করা গ্রামের ধ্বংসাবশেষ এবং ধ্বংসপ্রাপ্ত বাড়ির মধ্যে কাদা এবং বন্যা দেখা যাচ্ছে। ইউক্রেনের কুপিয়ানস্ক-ভুজলোভিতে কর্দমাক্ত মাটিতে অব্যাহত তুষারপাত এবং তাপমাত্রা হ্রাস শরৎকালে সামরিক চলাচলকে কঠিন করে তুলবে।
মার্কিন কর্মকর্তারা আশঙ্কা করছেন রাশিয়া ইউক্রেনের অবকাঠামোর উপর আক্রমণ আরো জোরদার করবে। ইউক্রেনও রাশিয়ার মাটিতেও পাল্টা আঘাত করতে পারে। সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সেথ জি জোনস বলেছেন, ইউক্রেনীয়রা রাশিয়ায় নাশকতামূলক হামলা চালাতে পারে।

একটি প্রধান পয়েন্ট: ইউক্রেনীয় সেনাবাহিনী আক্রমণাত্মক, এবং রাশিয়ানরা একটি প্রতিরক্ষামূলক ক্রুচে রয়েছে। কিন্তু এর প্রায় এক-পঞ্চমাংশ এলাকা এখনও মস্কোর বাহিনীর দখলে রয়েছে, ইউক্রেনকে অনেক দূর যেতে হবে এবং শীতের সূচনা নতুন অসুবিধা নিয়ে আসবে। কারণ ইতিমধ্যে রাশিয়ার নতুন ক্ষেপণাস্ত্র হামলা ইউক্রেনের শহরগুলিতে বিদ্যুৎ এবং পানি ব্যবস্থায় সংকট সৃষ্টি হয়েছে। বাইডেন প্রশাসন ইউক্রেনকে রক্ষণাত্মক যুদ্ধ করে শীতের মন্থরতাতে ব্যবহার করা অপরিহার্য বলে পরামর্শ দিয়েছে।

বন্ধুদের মাঝে শেয়ার করুন

এরকম আরও বার্তা
স্বত্ব © ২০১৫-২০২২ এশিয়ান বার্তা  

কারিগরি সহযোগিতায় Pigeon Soft