1. aknannu1964@gmail.com : AK Nannu : AK Nannu
  2. admin@asianbarta24.com : arifulweb :
  3. angelhome191@gmail.com : Mahbubul Mannan : Mahbubul Mannan
  4. info@asianbarta24.com : Dev Team : Dev Team
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ১০:৫১ পূর্বাহ্ন
সর্বশেষ :

হিলি স্থলবন্দরে চার মাসে রাজস্ব ঘাটতি ৪৯ কোটি টাকা

  • আপডেট করা হয়েছে : বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২
  • ৩০ বার দেখা হয়েছে
শাহ্ আলম শাহী,দিনাজপুর থেকে:
পণ্য আমদানি কমে যাওয়ায় দেশের ২য় বৃহত্তম  দিনাজপুরের হিলি স্থলবন্দরে কমেছে রাজস্ব আয়। নতুন অর্থবছরের গেলো চার মাসে এই বন্দরে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রার চেয়ে ঘাটতি রয়েছে, ৪৯ কোটি টাকা।
এমনটাই স্বীকার করেছেন, বন্দরের কাস্টমস কর্তৃপক্ষ। কাস্টম সূত্র জানায়, চলতি ২০২২-২৩ অর্থ বছরের জুলাই-অক্টোবর প্রথম চার মাসে  রাজস্ব আহরণে লক্ষ্যমাত্রা নির্ধারিত ছিল, ১৮৭ কোটি ৩৮ লাখ টাকা। এর বিপরীতে আহরণ হয়েছে, ১৩৭ কোটি ৫৬ লাখ টাকা। চার মাসে ঘাটতি রয়েছে, ৪৯ কোটি ৮২ লাখ টাকা।
প্রসঙ্গত: গত ২০২১-২২ অর্থবছরে বন্দরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৪৫৩ কোটি ৭০ লাখ টাকা। সেসময় আহরণ হয় ৪২৯ কোটি ৯১ লাখ টাকা। এতে ওই অর্থ বছরে রাজস্ব আহরণে ঘাটতির পরিমাণ ছিলো ২৩ কোটি ৭৯ লাখ টাকা।
এবার নতুন অর্থবছরে আগের লক্ষ্যমাত্রার ১৫২ কোটি ৫৮ লাখ টাকা বাড়িয়ে চলতি ২০২২-২৩ অর্থবছরে ৬০৬ কোটি ২৮ লাখ টাকা নির্ধারণ করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সেই হিসাবে চলতি অর্থবছরের প্রথম মাস জুলাই মাসে বন্দর থেকে ৪২ কোটি ৭৪ লাখ টাকা রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রার বিপরীতে আহরণ হয়েছে ২৪ কোটি ৩৮ লাখ টাকা। আগস্টে ৪৯ কোটি ৬ লাখ টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আহরণ হয়েছে ৩৮ কোটি ৭৪ লাখ টাকা। সেপ্টেম্বর মাসে ৪২ কোটি ১৪ লাখ লক্ষ্যমাত্রার বিপরীতে আহরণ হয়েছে ৩৬ কোটি ৯৯ লাখ টাকা। অক্টোবর মাসে ৫৩ কোটি ৪৪ লাখের লক্ষ্যমাত্রার বিপরীতে আহরণ হয়েছে ৩৭ কোটি ৪৩ লাখ টাকা।
হিলি স্থল শুল্ক স্টেশনের উপ-কমিশনার বায়োজিদ হোসেন জানিয়েছেন,গতবছরের তুলনায় এবছর ২০২২-২৩ অর্থবছরে ৩০ ভাগ বাড়তি করে হিলি স্থলবন্দরের রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে এনবিআর। চলতি অর্থবছরের প্রথম চার মাসে জুলাই থেকে অক্টোবর পর্যন্ত বন্দর দিয়ে চার লাখ ৬৮ হাজার ২৪১ টন পণ্য আমদানি হয়েছে। যেখানে গত অর্থবছরের একই সময়ে বন্দর দিয়ে আমদানি হয়েছিলো ছয় লাখ ৬৪৪ টন পণ্য।
এতে করে গত অর্থবছরের তুলনায় চলতি অর্থবছরের চার মাসে কম এসেছে বন্দর দিয়ে এক লাখ ৩২ হাজার ৪০৩ টন পণ্য । গত বছরের চেয়ে বিভিন্ন কারণে পণ্য আমদানি কমায় স্বাভাবিকভাবেই বন্দর থেকে রাজস্ব আহরণও কমেছে। রাজস্ব আহরণ নির্ভর করে বন্দরে পণ্য আমদানির ওপর। আমদানি বাড়লে,সেই সাথে বাড়বে রাজস্ব।

বন্ধুদের মাঝে শেয়ার করুন

এরকম আরও বার্তা
স্বত্ব © ২০১৫-২০২২ এশিয়ান বার্তা  

কারিগরি সহযোগিতায় Pigeon Soft