1. aknannu1964@gmail.com : AK Nannu : AK Nannu
  2. admin@asianbarta24.com : arifulweb :
  3. angelhome191@gmail.com : Mahbubul Mannan : Mahbubul Mannan
  4. info@asianbarta24.com : Dev Team : Dev Team
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ১১:৫০ পূর্বাহ্ন

ইতিহাসের সবচেয়ে দ্রুতগামী বল দিয়ে খেলা হবে কাতার বিশ্বকাপ

  • আপডেট করা হয়েছে : বুধবার, ১৬ নভেম্বর, ২০২২
  • ১৭ বার দেখা হয়েছে

 

ডেস্ক রিপোর্ট; আর ৪ মাত্র দিন পর কাতার বিশ্বকাপের পর্দা উঠবে। আগামী ২০ নভেম্বর কাতারের দোহায় শুরু হতে যাচ্ছে ফিফা বিশ্বকাপ ২০২২। বিশ্বকাপের ২২তম আসরে স্বাগতিক কাতারের মুখোমুখি হবে ইকুয়েডর। এক মাস ধরে চলবে এ ফুটবল আসর। এ সময় বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ১৫ লাখ মানুষ কাতার সফর করবেন বলে ধারণা করা হচ্ছে ।

কাতার বিশ্বকাপে মোট ৩২টি দল অংশগ্রহণ করবে। এরই মধ্যে ৩২টি দলেই তাদের নিজেদের স্কোয়াড চূড়ান্ত করেছে। বিশ্বকাপের জন্য প্রস্তুত রয়েছে সব স্টেডিয়াম।

আরবি ভাষায় এই বলের নাম দেওয়া হয়েছে ‘আল রিহলা’। যার অর্থ ভ্রমণ বা যাত্রা। ফিফার দাবি, বিশ্বকাপের ইতিহাসে এর আগে যত বল তৈরি হয়েছে, তার চেয়ে এটি বেশি গতিতে ছোটে।

যথারীতি এর প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাডিডাস। বলগুলো পাকিস্তানের পাঞ্জাবের শিয়ালকোটের একটি কারখানায় তৈরি করা হয়েছে। কারখানাটি ফরওয়ার্ড স্পোর্টস নামে এক প্রতিষ্ঠানের। যারা কি না প্রতি মাসে ৭ লাখ ফুটবল তৈরি করে।

ফরওয়ার্ড স্পোর্টসের ক্রীড়া ব্যবস্থাপনা পরিচালক হাসান মাসুদ বলেন, এবারের বিশ্বকাপের বলটি খুবই বেশি প্রতিক্রিয়াশীল এবং দ্রুতগামী। এই বলে ব্যবহৃত ২৫ শতাংশ উপাদান টেকসই এবং রি-সাইকেল করা উপাদান দিয়ে তৈরি। বলটির ওজন ৪২৫ থেকে ৪৪৫ গ্রাম এবং এটির আকার ৬৮ দশমিক ৮ সেন্টিমিটার থেকে ৬৯ দশমিক ৩ সেন্টিমিটার পর্যন্ত। এবারের বিশ্বকাপে তিন হাজারটি ফুটবল ব্যবহার করা হবে। যার মূল্য ৮ মিলিয়ন ডলার।

তবে পাকিস্তানে তৈরি হলেও কাতারের সংস্কৃতি, স্থাপত্য, প্রতীকী নৌকা এবং পতাকার রংয়ের মিশেলে তৈরি করা হয়েছে ‘আল রিহলা’ নামের বলটি। যেখানে ২০ ধরনের ডিজাইন ব্যবহার করেছে অ্যাডিডাস।

 

বন্ধুদের মাঝে শেয়ার করুন

এরকম আরও বার্তা
স্বত্ব © ২০১৫-২০২২ এশিয়ান বার্তা  

কারিগরি সহযোগিতায় Pigeon Soft