1. aknannu1964@gmail.com : AK Nannu : AK Nannu
  2. admin@asianbarta24.com : arifulweb :
  3. angelhome191@gmail.com : Mahbubul Mannan : Mahbubul Mannan
  4. info@asianbarta24.com : Dev Team : Dev Team
বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:২২ অপরাহ্ন
সর্বশেষ :

বঙ্গোপসাগরে নিম্নচাপটি ,সিত্রাং, ঘুর্ণিঝড়ে রূপ নিয়েছে: ৪ নাম্বার সতর্কতা সংকেত জারি

  • আপডেট করা হয়েছে : রবিবার, ২৩ অক্টোবর, ২০২২
  • ৩১ বার দেখা হয়েছে

ডেস্ক রিপোর্ট: আবহাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্টি গভীর নিম্নচাপটি ঘুর্ণিঝড়ে রূপ নিয়েছে। থাইল্যান্ড এই ঝড়টির নাম দিয়েছে সিত্রাং। দেশের সব সমুদ্র বন্দরে ৪ নাম্বার সতর্কতা সংকেত জারি করেছে আবহাওয়া অফিস। উপকূলের ১৯ জেলায় আঘাত হানতে পারে সিত্রাং। সোমবার দিবাগত রাত থেকে মঙ্গলবার সন্ধ্যার মধ্যে এটি আঘাত হানার সম্ভাবনা রয়েছে।

সম্ভাব্য ঘুর্ণিঝড় মোকাবেলায় এরই মধ্যে প্রস্তুতি নিয়েছে সরকার। রোববার সচিবালয়ে এক ব্রিফিংয়ে দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেন, ঘূর্ণিঝড়ের যে গতিপথ রয়েছে, তা যদি পরিবর্তন না হয় তাহলে এটি ভারতের ভুবনেশ্বর ও পশ্চিম বাংলায় আঘাত হানবে। আর এটি যদি পরিবর্তন হয়, সে ক্ষেত্রে এটি দেশের উপকূলের ১৯ জেলার ৭৩০ কিলোমিটার এলাকায় আঘাত করবে। এটির গতিবেগ হতে পারে ঘণ্টায় ৯০ থেকে ১১০ কিলোমিটার।

প্রতিমন্ত্রী বলেন, গত তিন বছরে যে ঘূর্ণিঝড় হয়েছে, তার মধ্যে এই সিত্রাং বেশি এলাকায় বিস্তৃত হবে। এটি মোকাবিলায় আমাদের সব প্রস্তুতি নেওয়া হয়েছে। যে সমস্ত উপকূলীয় এলাকায় ঘূর্ণিঝড় আঘাত হানতে পারে, সেসব এলাকায় শুকনো খাবার ও জরুরি ত্রাণসহায়তা পাঠানো হচ্ছে।
এসব এলাকার সাইক্লোন সেন্টারগুলোকে প্রস্তুত রাখা হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, এবার ৩ থেকে ৫ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে। আকারে বড় হলেও এটির তীব্রতা কম থাকবে।

ঘুর্ণিঝড় মোকাবেলার প্রস্তুতি নিয়ে রোববার বিকেলে বৈঠক করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়। বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও জেলা প্রশাসকদের সঙ্গে এ ভার্চুয়াল বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমেদ কায়কাউস।

বন্ধুদের মাঝে শেয়ার করুন

এরকম আরও বার্তা
স্বত্ব © ২০১৫-২০২২ এশিয়ান বার্তা  

কারিগরি সহযোগিতায় Pigeon Soft